ঢাকা | রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

রূপালি গিটার ফেলে আইয়ুব বাচ্চুর চলে যাওয়ার ৫ বছর

রূপালি গিটার ফেলে আইয়ুব বাচ্চুর চলে যাওয়ার ৫ বছর
রূপালি গিটার ফেলে আইয়ুব বাচ্চুর চলে যাওয়ার ৫ বছর

দিনটা ছিল ২০১৮ সালের ১৮ অক্টোবর। ঘুম ভাঙা শহর তখনও পুরোপুরি জাগেনি। গভীর রাতের সঙ্গে যাদের যোগাযোগ, তারা আয়েশ করে সকালের ঘুমটা পুষিয়ে নিচ্ছেন। আর যতক্ষণে আড়মোড়া ভেঙে চোখ মেললেন, ততক্ষণে অনন্তলোকে পাড়ি জমিয়েছেন তাদেরই প্রিয় সংগীত তারকা। যাকে কেউ বস, কেউ এবি আর সকলেই আইয়ুব বাচ্চু নামে জানেন।

আজ বুধবার (১৮ অক্টোবর) সেই কালো দিন। যে দিন দেশের সংগীতাঙ্গনের উজ্জ্বলতম তারকাটি নিভে গেছে। প্রচণ্ড ভালোবাসা আর অভিমান বুকে নিয়ে রূপালি গিটার ফেলে হেঁটে গেছেন বিরান পথের দিকে, যেখান থেকে আর ফিরে আসা যায় না।

পঞ্চম মৃত্যুবার্ষিকীতে আইয়ুব বাচ্চুর জন্য দোয়া-মাহফিলের আয়োজন করা হয়েছে। রাজধানীর সেলিব্রেশন কমিউনিটি পয়েন্টে সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠিত হবে এটি। এর আয়োজন করছে চট্টগ্রাম মিউজিশিয়ানস ক্লাব। এতে সংগীত সমাজের মানুষেরা অংশ নেবেন বলে জানা গেছে।

অন্যদিকে তার পরিবারের পক্ষ থেকেও থাকছে কিছু আয়োজন। আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আইয়ুব চন্দনা বাংলা ট্রিবিউনকে বললেন, ‘প্রতি বছর যেমনটা করি, এবারও তাই। আসলে এটা ঘোষণা দিয়ে করার কিছু তো না। তার স্মরণে কোরআন খতম আর সাধ্য অনুযায়ী এতিমদের খাওয়ানোর ব্যবস্থা করছি। মগবাজার এবং মিরপুরের একাধিক এতিমখানায় খাওয়ানো হবে।’

অমরত্ব লাভের এই দিনে আইয়ুব বাচ্চু সম্পর্কে টুকরো কিছু তথ্য জেনে নেওয়া যাক...

জন্ম ও বেড়ে ওঠা

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামের পটিয়ায় জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। পারিবারিক আবহে সংগীতটা ছিল না। তবে সৃষ্টিকর্তা তার মগজে সুরের ঝংকার প্রোথিত করে দিয়েছিলেন হয়ত। তাই ছোটবেলাতেই গিটারের প্রেমে পড়েন। যদিও বাবার অমত ছিল। কিন্তু ছেলের প্রচণ্ড আগ্রহ দেখে ১১তম জন্মদিনে একটি গিটার কিনে দেন। সেই গিটারেই শুরুটা। দেহ-মননে তিনি যেমন বেড়ে উঠেছেন, তার সঙ্গে বড় হয়েছে সংগীত সত্তাও।

গিটারিস্ট থেকে গিটার গড

বাংলাদেশের প্রথম গিটার তারকা নয়ন মুন্সীর কাছ থেকেই অনুপ্রাণিত হয়েছিলেন আইয়ুব বাচ্চু। বিটিভিতে তার গিটার বাজানো দেখেই ছয় তারের এই বাদ্যযন্ত্রে মুগ্ধ হন তিনি। এরপর চর্চা করতে করতে নিজেকে প্রতিষ্ঠিত করেন দেশের শ্রেষ্ঠতম গিটারিস্টে। ‘ফিলিংস’, ‘সোলস’র মতো বিখ্যাত ব্যান্ডে বাজিয়েছেন। আর নিজের ব্যান্ড গঠন করার পর থেকে যেন আরও ঝাঁজালো হয়েছে তার গিটারের সুর। একটা সময় পর থেকে তাকে দেশের ব্যান্ড কমিউনিটি ‘গিটার গড’, ‘গিটারের জাদুকর’ বলেও অভিহিত করেন। গান না গেয়ে শুধু গিটার বাজিয়েও যে কনসার্ট মাতিয়ে রাখা যায়, সেটা প্রথম প্রমাণ করেছিলেন তিনিই।

ব্যান্ড থেকে ব্যান্ডে এবি

কলেজ জীবনে ওঠার পরই বন্ধুদের নিয়ে একটি ব্যান্ড গঠন করেছিলেন আইয়ুব বাচ্চু। প্রথমে এর নাম ছিল ‘গোল্ডেন বয়েজ’। পরে নাম বদলে ‘আগলি বয়েজ’ রাখেন। এই ব্যান্ডের গায়ক ছিলেন কুমার বিশ্বজিৎ। আর গিটারিস্ট ছিলেন আইয়ুব বাচ্চু। তারা স্থানীয় বিভিন্ন অনুষ্ঠানে গান করতেন। ১৯৭৭ সালে ‘ফিলিংস’ ব্যান্ডে গিটারিস্ট হিসেবে যোগ দেন এবি। সেখানে ছিলেন জেমসও। তবে আইয়ুব বাচ্চুর উত্থানের সূচনা মূলত ১৯৮০ সালে ‘সোলস’-এ যোগদানের পর। এই ব্যান্ডের হয়ে দশ বছর পারফর্ম করেছিলেন তিনি। অতঃপর ভাবলেন, নিজে কিছু করা যাক। সেই ভাবনা থেকে ১৯৯০ সালে গড়ে তোলেন ‘লিটল রিভার ব্যান্ড’। যা পরবর্তীতে ‘লাভ রানস ব্লাইন্ড’ বা ‘এলআরবি’ নামে বিপুল খ্যাতি লাভ করে।

প্রকাশিত যত অ্যালবাম

ব্যান্ডের হয়ে আইয়ুব বাচ্চু উপহার দিয়েছেন এলআরবি (১৯৯২), সুখ (১৯৯৩), তবুও (১৯৯৪), ঘুমন্ত শহরে (১৯৯৫), ফেরারি মন (১৯৯৬), স্বপ্ন (১৯৯৬), আমাদের বিস্ময় (১৯৯৮), মন চাইলে মন পাবে (২০০০), অচেনা জীবন (২০০৩), মনে আছে নাকি নেই (২০০৫), স্পর্শ (২০০৮) এবং যুদ্ধ (২০১২) অ্যালবামগুলো।

এছাড়া একক শিল্পী হিসেবে তার অ্যালবামের মধ্যে রয়েছে- রক্তগোলাপ (১৯৮৬), ময়না (১৯৮৮), কষ্ট (১৯৯৫), সময় (১৯৯৮), একা (১৯৯৯), প্রেম তুমি কি! (২০০২), দুটি মন (২০০২), কাফেলা (২০০২), প্রেম প্রেমের মতো (২০০৩), পথের গান (২০০৪), ভাটির টানে মাটির গানে (২০০৬), জীবন (২০০৬), সাউন্ড অব সাইলেন্স (ইন্সট্রুমেন্টাল, ২০০৭), রিমঝিম বৃষ্টি (২০০৮), বলিনি কখনো (২০০৯), জীবনের গল্প (২০১৫)। এর বাইরে তার গাওয়া গানের অসংখ্য মিক্সড অ্যালবাম রয়েছে।

কালজয়ী কিছু গান

ব্যান্ড মিউজিক সব মহলে গ্রহণযোগ্যতা না পেলেও আইয়ুব বাচ্চু ছিলেন ব্যতিক্রম। তার জনপ্রিয়তা শহর ছাড়িয়ে মফস্বল, গ্রাম, সীমান্ত পেরিয়ে দূরদেশ পর্যন্ত ছড়িয়ে গিয়েছিল। এখানে তিনি শুধু ব্যতিক্রম নন, বিস্ময়ও বটে। তার কণ্ঠে কালজয়ী কিছু গান হলো- ‘সেই তুমি’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘এখন অনেক রাত’, ‘মেয়ে’, ‘কেউ সুখী নয়’, ‘হাসতে দেখো গাইতে দেখো’, ‘এক আকাশের তারা’, ‘ঘুমন্ত শহরে’, ‘রুপালি গিটার’, ‘উড়াল দেবো আকাশে’, ‘একচালা টিনের ঘর’, ‘তারাভরা রাতে’, ‘বাংলাদেশ’, ‘বেলা শেষে ফিরে এসে’, ‘আমি তো প্রেমে পড়িনি’, ‘আম্মাজান’, ‘ফেরারি মন’ ইত্যাদি।

অপূর্ণ স্বপ্ন

গিটারের পাগল ছিলেন আইয়ুব বাচ্চু। বিশ্বের বিখ্যাত সব ব্র্যান্ডের গিটার ছিল তার সংগ্রহে। কিছু গিটার বিক্রি, কিছু বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে উপহার দেওয়ার পরও অবশিষ্ট ছিল অন্তত ৪০টি গিটার। ইচ্ছে ছিল এসব গিটার নিয়ে একটি সংগ্রহশালা করবেন। পূরণ হয়নি সেই ইচ্ছেটা। তার আরেকটি ইচ্ছে ছিল দেশে মিউজিকের জন্য একটি বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান থাকবে। যেখানে বিভিন্ন বাদ্যযন্ত্রসহ গান শেখানো হবে। আর তিনি বসে বসে দেখবেন, সেই প্রতিষ্ঠান থেকে একেকজন শিল্পী হয়ে ক্যারিয়ারে পা রাখছেন। কিন্তু অধরা রয়েছে এই স্বপ্নটাও।

স্বপ্ন হলো সত্যি

দেশে ব্যান্ড মিউজিক প্রতিষ্ঠার জন্য আমৃত্যু লড়াই করেছিলেন আইয়ুব বাচ্চু। তার মতো করে পরবর্তী প্রজন্মকে কেউ পথ দেখায়নি, উৎসাহ দেয়নি। তিনি চেয়েছিলেন জাতীয়ভাবে ব্যান্ড মিউজিক স্বীকৃতি পাক। বছরের একটি দিনকে ‘ব্যান্ড মিউজিক ডে’ ঘোষণা করা হোক। এই লক্ষ্যে ‘ব্যান্ড ফেস্ট’ নামে একটি আয়োজনও করেছিলেন, যেটা পরপর কয়েক বছর অনুষ্ঠিত হয়েছিল। তবে তিনি চলে যাওয়ার পর তার কাঙ্ক্ষিত স্বপ্নটা বাস্তবের পথ দেখেছে। গত বছরের অক্টোবরে চ্যানেল আই ও বাংলাদেশ ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশন (বামবা) যৌথভাবে ১ ডিসেম্বরকে ‘ব্যান্ড মিউজিক ডে’ ঘোষণা করে।

রূপালি গিটার,আইয়ুব বাচ্চু,চলে যাওয়া
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend