ঢাকা | শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

রাতভর এসি চললেও বিল আসবে সামান্যই,জেনে রাখুন এই ৫ উপায়

রাতভর এসি চললেও বিল আসবে সামান্যই,জেনে রাখুন এই ৫ উপায়
রাতভর এসি চললেও বিল আসবে সামান্যই,জেনে রাখুন এই ৫ উপায়

গরম পড়তেই দিনের বেশিরভাগটা সময় এসি চালাচ্ছেন। এদিকে আবার ইলেকট্রিক বিল কতটা বেশি আসবে, সেই চিন্তাও করছেন। কিন্তু আপনি চাইলেই তা কম করতে পারেন। সব সময় যে এসি চালালেই বিল বেশি আসবে, তেমন কোনও কথা নেই। আপনাকে এক কিছু কৌশল জানানো হবে, যাতে এসি চললেই ইলেকট্রিক বিল আসবে অনেক কম।

কীভাবে এসি চালিয়েও বিদ্যুতের বিল কম রাখতে পারেন? তার জন্য কতগুলি বিষয় আপনাকে মাথায় রাখতেই হবে। এখানে রইল সেই সব টিপস।

যতই গরম লাগুক প্রচণ্ড কম তাপমাত্রায় এসি রাখবেন না। এতে কিন্তু ইলেকট্রিক বিল বেশি আসবে। এয়ার কন্ডিশনারের তাপমাত্রা খুব কমিয়ে দিলে বিল বেশিই আসবে।

তাই তাপমাত্রা খুব বেশি কমিয়ে ফেলবেন না। ২৬-২৭ ডিগ্রিতে রেখে এসি চালান। এতে কম্প্রেসরে কম চাপ পড়বে। সাশ্রয় সবে বিদ্যুৎ বিলে।

অনেকে এসি আর ফ্যান একসঙ্গে চালান। এমনটা করবেন না। এসিকে একটু সময় দেবেন ঘর ঠান্ডা হওয়ার। অযথা ফ্যান চালিয়ে রাখবেন না।

এয়ার কন্ডিশনারকে ২৮ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা দেওয়া হয়। তাই প্রথমে এসি চালানোর সঙ্গে সঙ্গে তাড়াহুড়ো করবেন না। এমন একটি তাপমাত্রায় সেট করুন, যাতে ধীরে ধীরে ঘরের তাপমাত্রা কমতে থাকে।

এয়ার কন্ডিশনারটির তাপমাত্রা ২৪ ডিগ্রি থেকে ২৮ ডিগ্রির মধ্যে সেট করুন। এর সুবিধা হল ১০ মিনিটের ব্যবধানে ঘরের তাপমাত্রা যেমন কমে যায়, তেমনি বিদ্যুৎ খরচও কমে।

এসি,বিল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend