ঢাকা | শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ |
৩৫ °সে
|
বাংলা কনভার্টার
walton

শাওমির ফোনে ব্রাউজার হ্যাকিং ম্যালওয়্যার

শাওমির ফোনে ব্রাউজার হ্যাকিং ম্যালওয়্যার
শাওমির ফোনে ব্রাউজার হ্যাকিং ম্যালওয়্যার

শাওমির স্মার্টফোনে ম্যালওয়্যার পাওয়ার মতো বিতর্কিত অভিযোগ করছেন ব্যবহারকারীরা। অভিযোগের তথ্যানুযায়ী, শাওমির স্মার্টফোনগুলোয় মিন্টনাভ নামের ম্যালওয়্যার ইনস্টলড অবস্থায় পাওয়া গেছে, যা ক্রোম ব্রাউজার হ্যাক করছে।

স্মার্টফোনগুলোয় এ ম্যালওয়্যার কীভাবে এসেছে সে বিষয়ে এখন পর্যন্ত কোনো প্রতিবেদন প্রকাশ হয়নি বা বিস্তারিত তথ্য জানা যায়নি। একজন ব্যবহারকারী রেডিটে প্রথম এ বিষয়ে অভিযোগ জানান। তিনি বলেন, ‘সম্প্রতি আমার শাওমি ফোনে গুগল ক্রোমের হোমপেজের নাম পরিবর্তিত হয়ে মিন্টনাভ হতে দেখেছি। এটি পরিবর্তনের বিষয়ে সতর্ক থাকা উচিত। সাইটটি সম্পর্কে আমি কোনো নথি বা তথ্য পাইনি। আমার মনে হচ্ছে এটি একটি স্ক্যাম।’

ম্যালওয়্যারের বিষয়ে সংবাদ প্রকাশের পর আরো কিছু ব্যবহারকারী টুইটার বা এক্সে একই অভিযোগ করেছে। ম্যালওয়্যারের বিষয়ে অনুসন্ধান করতে গিয়ে বিশেষজ্ঞরা দেখতে পান এটির বিষয়ে তেমন কোনো তথ্য নেই। হাউ টু রিমুভ নামের একটি টিউটোরিয়াল ওয়েবসাইটে জানানো হয়, ব্রাউজার হ্যাক করা অ্যাপ্লিকেশনের মধ্যে অন্যতম হচ্ছে মিন্টনাভ। এটি সরাসরি কোনো সমস্যা না করলেও প্রতিদিন ব্রাউজার ব্যবহারের সময় সমস্যা তৈরি করে থাকে।

ব্যবহারকারীদের অভিযোগের সত্যতা পাওয়া গেলেও অপরিচিত এ প্রোগ্রাম কীভাবে শাওমির সেলফোনে প্রবেশ করেছে সে বিষয়ে পরিষ্কারভাবে কিছু জানা যায়নি। অন্য কোম্পানির সেলফোন ব্যবহারকারীদের কাছে মিন্টনাভ ম্যালওয়্যারের বিষয়ে কোনো অভিযোগ আসেনি বলে জানিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। ধারণা করা হচ্ছে, কোনো আপডেটের পর ম্যালওয়্যারটি প্রবেশ করেছে।

বিশেষজ্ঞরা ম্যালওয়্যার অপসারণের উপায়ও জানিয়ে দিয়েছেন। এজন্য ক্রোম ব্রাউজারের হোমপেজ সেটিংস থেকে ডিফল্ট অপশন পরিবর্তন বা রিসেট করে দিতে হবে।

শাওমি,ম্যালওয়্যার,ব্রাউজার হ্যাকিং
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend