ঢাকা | মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১ |
২৭ °সে
|
বাংলা কনভার্টার
walton

আরব আমিরাতের বাজারে মিলছে বিশেষ ছাড়ে পুরোনো মডেলের আইফোন

আরব আমিরাতের বাজারে মিলছে বিশেষ ছাড়ে পুরোনো মডেলের আইফোন
আরব আমিরাতের বাজারে মিলছে বিশেষ ছাড়ে পুরোনো মডেলের আইফোন

বিশ্ববাজার যখন নতুন আইপ্যাডের আগমনের প্রস্তুতি নিচ্ছে, সেখানে আরব আমিরাতের স্থানীয় বাজার পুরোনো আইফোনে সয়লাব। আইফোন ১১ থেকে ১৪ সিরিজের মডেলগুলোর দাম কমিয়ে বিক্রি করা হচ্ছে। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

অনলাইন বিভিন্ন মাধ্যমে এই পুরোনো আইফোনের মডেলগুলো নিয়ে ব্যাপক প্রচার-প্রচারণা করা হচ্ছে। যাঁরা নিজেদের আইফোন আপগ্রেড করতে চান, কিন্তু সর্বশেষ সংস্করণ আইফোন ১৫-এর জন্য ব্যয় করতে ইচ্ছুক নন, সেই সব ক্রেতার লক্ষ্যে এই প্রচারণা করা হচ্ছে। খুচরা বিক্রেতা ও মডেলের বৈশিষ্ট্যের ওপর নির্ভর করে নতুন ও পুরোনো ফোনের দামে ২০ থেকে ৩০ শতাংশ পার্থক্য হয়ে থাকে।

এ ছাড়া আইফোন ১৫ স্মার্টফোনেরও দাম ১০ থেকে ১৫ শতাংশ কমিয়ে রাখছেন আরব আমিরাতের খুচরা বিক্রেতারা।

ইরোস গ্রুপের চিফ অপারেটিং অফিসার রজত আস্থানা বলেন, ‘মোবাইল ফোনের বৈশ্বিক চালান ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে ৮ শতাংশ বেড়েছে, তবে এসব ফোন সব বিক্রি না-ও হতে পারে। এর ফলে ফোনের মজুত বেড়েছে এবং মডেলগুলোর দাম কমেছে। আরব আমিরাতে অ্যাপল ও স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ফোনের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। তাই নতুন ফোনের জন্য জায়গা খালি করতে অন্য খুচরা বিক্রেতারা দাম কমিয়েছেন।’

২০২৪ সালের প্রথম চার মাস ধরে সংযুক্ত আরব আমিরাতে স্মার্টফোনের খুচরা মূল্য কম রয়েছে। এমনকি সম্প্রতি চালু হওয়া স্যামসাং গ্যালাক্সি এস২৪-এর দাম ১০–১২ শতাংশ হ্রাস পেয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বা এআই ফিচারের কারণে মডেলটি এই সময়ের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

তবে আরব আমিরাতে কিছুটা পুরোনো আইফোন সংস্করণগুলোর প্রাপ্যতা ও অফারগুলোর ব্যাপকতা সবাইকে বেশ অবাক করে দিয়েছে। গত রোজার ঈদের সময় অনেক অনলাইন ও স্টোরভিত্তিক প্রচার-প্রচারণায় এসব অফারের ব্যাপকতা লক্ষ করা যায়।

টাচ টেলের ব্যবস্থাপনা পরিচালক সেলিম জাভেদ বলেন, ‘আরব আমিরাতে দুই ধরনের স্মার্টফোন ক্রেতা রয়েছে, যারা এআই ফিচারসহ নতুন স্মার্টফোনের জন্য বেশি অর্থ ব্যয় করতে ইচ্ছুক এবং যারা সর্বশেষ সংস্করণটি বাদে শুধু একটি স্মার্টফোন আপগ্রেড করতে চান। তাই এই মুহূর্তে সংযুক্ত আরব আমিরাত ও উপসাগরীয় বাজারে আইফোনে ১১ থেকে ১৪ সিরিজের ভালো চাহিদা রয়েছে।’

প্রচুর ছাড় পাওয়া গেলেও আরব আমিরাতে স্মার্টফোন ও গ্যাজেটের চাহিদা কম রয়েছে।

এআই ফিচারের জন্য নতুন আইপ্যাড নিয়ে অনেকেরই আগ্রহ রয়েছে বলে মনে করেন প্রযুক্তি বিশ্লেষকেরা। আরব আমিরাতে ১৩ ইঞ্চি আইপ্যাড প্রোর দাম ৫ হাজার ৪৯৯ দিরহাম, ১১ ইঞ্চি সংস্করণের দাম ৪ হাজার ১৯৯ দিরহাম। আর আইপ্যাড এয়ারের ১১ ইঞ্চির দাম ২ হাজার ৪৯৯ দিরহাম ও ১৩ ইঞ্চির দাম ৩ হাজার ২৯৯ দিরহাম।

আস্থানা বলেন, ‘আরব আমিরাতে নতুন আইপ্যাড প্রো আগামী ১৫ মে পাওয়া যাবে এবং এতে বেশ কিছু নতুন আপগ্রেড আনা হয়েছে, তাই দ্রুত জনপ্রিয়তা পাবে। নতুন ট্যাবলেট নিয়ে হতাশ করেনি অ্যাপল। সংযুক্ত আরব আমিরাতে বাজারে প্রতিযোগিতায় অ্যাপলকে এগিয়ে রাখতে সাহায্য করবে নতুন সংযোজনটি।’

আরব আমিরাত,পুরোনো মডেল,আইফোন,বিশেষ ছাড়
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend