ঢাকা | বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ |
১৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

এই আটটি ভুয়া অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করবেননা

এই আটটি ভুয়া অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করবেননা
এই আটটি ভুয়া অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করবেননা

প্রযুক্তির অগ্রগতির একটি বড় চমৎকার যে AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, তা সকলেই একবাক্যে স্বীকার করতে বাধ্য। মেশিন/ডিভাইস থেকে শুরু করে বিভিন্ন অ্যাপ্লিকেশনে তো বটেই, তাছাড়াও বলতে গেলে এখন সারা দুনিয়ায় এমন কোনো ক্ষেত্র নেই যেখানে এই ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’-র সাহায্য নেওয়া হয় না। আর এই প্রসঙ্গে যার নাম না নিলেই নয়, তা হল ChatGPT – এই মুহূর্তের সবচেয়ে জনপ্রিয় AI টুল। ওপেনএআই (OpenAI) স্টার্টআপ নির্মিত এই AI ভিত্তিক প্রোগ্রাম বা টুলটি চ্যাটবটের আকারে রেসিপি থেকে শুরু করে ফটোগ্রাফি টিপস্ – প্রায় সমস্ত ধরণের প্রশ্নের উত্তর দিতে পারে; সেই প্রেক্ষিতে এটিকে নতুন ভার্চুয়াল এনসাইক্লোপিডিয়া বললেও ভুল হয়না! কিন্তু মুশকিল হচ্ছে যে, আজকাল যেভাবে সমস্ত জনপ্রিয় তথা বহুল ব্যবহৃত জিনিসকে হাতিয়ার করে সাধারণ মানুষকে বোকা বানানোর চেষ্টা করা হয়, সেই জালিয়াতির পাকচক্র থেকে রেহাই পায়নি এই ChatGPT টুলও।

আসলে ওপেনএআই কোম্পানি এখনও আনুষ্ঠানিকভাবে এই এআই ভিত্তিক কোনো অ্যাপ (Android বা iOS উভয়ের জন্যই) লঞ্চ করেনি। অথচ গুগল প্লে স্টোর (Google Play Store) এবং অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store), দুই জায়গাতেই এই নামের ভুয়ো অ্যাপ রয়েছে যা এর জনপ্রিয়তাকে কাজে লাগানোর চেষ্টা করছে; এমনকি এই অ্যাপগুলির মধ্যে কিছু কিছু অ্যাপ এক লাখেরও বেশি ডাউনলোড হয়েছে। সেক্ষেত্রে আপনাদের এই ধরণের ভুয়ো অ্যাপ্লিকেশন সম্পর্কে সতর্ক করতে আজ আমরা ৮টি চ্যাটজিপিটি অ্যাপের কথা বলব, যেগুলি ভুলেও কখনো ডাউনলোড করবেননা।

Play Store-এ ঘাঁটি পেতেছে এই ৮টি অ্যাপ

১. GPT AI Chat – Chatbot Assistant: এই ভুয়ো চ্যাটজিপিটি অ্যাপটি মোবটেক (Mobteq) কোম্পানির দ্বারা নির্মিত এবং এটি ইতিমধ্যে ৫০ হাজার বারেরও বেশি ডাউনলোড হয়েছে৷ এই অ্যাপটি যেকোনো বিষয় কভার করার দাবি করে এবং একাধিক ভাষায় কথা বলার প্রতিশ্রুতি দিয়ে ইউজারদের উন্নত অভিজ্ঞতা পেতে প্রলুব্ধ করে।

২. ChatGPT 3: Chat GPT AI: একমেন (Ekmen)-এর তৈরি এই অ্যাপটি ইউজারদের একটি এআই মডেল বেছে নিয়ে তা দিয়ে কী কী করা যায়, সেই সম্পর্কে পরীক্ষার সুবিধা দেওয়ার কথা বলে। এমনকি এটি থেকে এআই চ্যাটবটের সাথে কীভাবে ইন্টারঅ্যাক্ট করা যায়, সে সম্পর্কেও বিস্তারিত জানা যায় বলে দাবি রয়েছে।

৩. Talk GPT – Talk to ChatGPT: এই অ্যাপটি এক লাখের বেশি ডাউনলোড হয়েছে এবং এর ডেভেলপার টুইটসঅনগো (TweetsOnGo) কোম্পানি। ইউজাররা নিজস্ব ভয়েস ব্যবহার করে সরাসরি এই অ্যাপে প্রশ্ন করতে পারবেন এবং অ্যাপটি নাকি মানুষের মত ভয়েসে তার উত্তর দেবে।

৪. GPT Writing Assistant, AI Chat: জিপিটি রাইটিং অ্যাসিস্ট্যান্ট অ্যাপটি মিক্স অ্যাপ (Mix App) ডেভেলপারের তৈরি যা গুগল প্লে স্টোর থেকে ৫০,০০০-এর বেশি ডাউনলোড হয়েছে। এটি এআই টুলের মাধ্যমে ব্যবহারকারীদের ৩ সেকেন্ডের মধ্যে ইমেইল, প্রবন্ধ এবং নিবন্ধ (article) লিখতে সাহায্য করার দাবি করে। এছাড়াও এতে একাধিক টেমপ্লেট উপলব্ধ যা ব্যবহারকারীদের সিভি (CV) এবং সোশ্যাল মিডিয়া ক্যাপশনের বায়ো লিখতে সাহায্য করে।

৫. Aico – GPT AI companion: এআইকো (Aico) ডেভেলপার তাদের এই অ্যাপটিকে ‘সবচেয়ে শক্তিশালী ভয়েসযুক্ত এআই চ্যাট অ্যাপ’ বলে থাকে। এটি রিয়েল-টাইম ভয়েস চ্যাট, জিপিটি এআই-৩ (GPT-3 AI) ফিচার সমর্থন করে এবং একাধিক ভাষায় কথা বলতে পারে। অস্বস্তির বিষয় এটাই যে, এই অ্যাপটি এক লাখেরও বেশি ডাউনলোড হয়েছে এবং এতে ইন-অ্যাপ পারচেস্ অপশন অন্তর্ভুক্ত রয়েছে।

৬. PersonAI – Advanced chatbot: সমগোত্রীয় এই অ্যাপটি এক লাখেরও বেশি ডাউনলোড হয়েছে এবং এটি তৈরি করেছে স্মার্টফাই সলিউশন (Smartfy Solutions)। ডেভেলপাররা এই অ্যাপটিকে বিনোদন বিভাগে প্রচারের জন্য রেখেছে যা ইউজারদের বিজ্ঞাপন দেখার জন্য ‘পুরস্কার’ প্রদান করে। এতেও রয়েছে ইন-অ্যাপ পারচেস্ অপশন।

৭. Emerson AI – Talk & Learn: কুইকচ্যাটডটএআই বিকশিত এই অ্যাপটিতে বিশেষ সুবিধার জন্য ইন-অ্যাপ পারচেস্ অপশন আছে। এটিও ৫০,০০০-এর বেশি ডাউনলোড হয়েছে৷

৮. Chatteo – Chat with AI: প্লে স্টোর থেকে এটি ১ লাখেরও বেশি ডাউনলোড হয়েছে। দাবি করা হয়েছে যে এটি ওপেনএআই জিপিটি-৩ (OpenAI GPT-3)-এর প্রযুক্তির উপর ভিত্তি করে নির্মিত এবং এটি বিভিন্ন ভাষা সমর্থন করে দীর্ঘতর উত্তর (longer reply) দেয়। তবে এটি আদতে তৈরি করেছে বিট্টা অ্যান্ড টেস্টা (Bitta&Testa)।

ভুয়া অ্যাপ,প্লে স্টোর
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়