Digital Day 2021
ঢাকা | শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯ |
২৬ °সে
|
বাংলা কনভার্টার
walton

ডিজেআই ড্রোন নিষিদ্ধ !

ডিজেআই ড্রোন নিষিদ্ধ !
ডিজেআই ড্রোন নিষিদ্ধ !

সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা বিভাগ চিনের শেনজেনের ড্রোন নির্মাতা ডিজেআই টেকনোলজিকে নিষিদ্ধ করেছে। অভিযোগ, চিনের সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত এই ডিজেআই টোকনোলজি, যারা বিশ্বের সবথেকে বড় ড্রোন নির্মাতা।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ গত বছর জানিয়েছিল যে, দা জ়িয়াং ইনোভেশনস (ডিজেআই) দ্বারা উৎপাদিত সিস্টেমগুলি দেশের জাতীয় নিরাপত্তার জন্য বড় হুমকি তৈরি করেছে। নতুন তালিকায় রয়েছে, শেনজ়েন ডিএন ইনোভেশন টেকনোলজি কো লিমিটেড (ডিআইআই) এবং বিজিআই জিনোমিক্স কো লিমিটেড (বিজিআই), চিনের বৃহত্তম জিনোমিক্স সংস্থা। আবার প্রাথমিক তালিকায় রয়েছে হুয়াওয়ে টেকনোলজিস এবং অন্যান্য কয়েকটি চিনা কোম্পানি।

গত বুধবার একটি বিবৃতি জারির মাধ্যমে চিনা মিলিটারি সংস্থাগুলির তালিকা প্রকাশ করে মার্কিন প্রতিরক্ষা দফতর বলছে, “২০২১ অর্থবছরের জন্য জাতীয় প্রতিরক্ষা অনুমোদন আইনের ১২৬০এইচ ধারার বিধিবদ্ধ প্রয়োজনীয়তা অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পরিচালনা করে এবং তার ভিত্তিতেই সংস্থাগুলি ব্যান করা হয়েছে।”

বিবৃতিতে বলা হয়েছে, “চিনের মিলিটারি-সিভিল ফিউশন স্ট্র্যাটেজি হাইলাইট এবং মোকাবিলা করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ, যা পিপলস লিবারেশন আর্মি এর আধুনিকীকরণ লক্ষ্যগুলিকে সমর্থন করে। উন্নত প্রযুক্তি ও দক্ষতার অ্যাক্সেস নিশ্চিত করে চিনের কোম্পানি, বেসামরিক সংস্থা হতে বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রোগ্রামগুলি দ্বারা অর্জিত এবং ডেভেলপ করা হয়েছে।”

ধারা ১২৬০এইচ মার্কিন প্রতিরক্ষা দফতরকে অন্যান্য বিষয়ের মধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পরিচালনাকারী সামরিক-বেসামরিক ফিউশন অবদানকারীদের চিহ্নিত করা শুরু করার নির্দেশ দেয়।

“মার্কিন যুক্তরাষ্ট্র সরকার ১২৬০এইচ ধারা ব্যতীত অন্যান্য কর্তৃপক্ষের অধীনে এই সংস্থাগুলির উপর অতিরিক্ত পদক্ষেপ নেওয়ার অধিকার সংরক্ষণ করে,” বিবৃতিতে যোগ করা হয়েছে৷

ডিজেআই,ড্রোন,ডিজেআই ড্রোন নিষিদ্ধ,DJI Drone Ban
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়