ঢাকা | শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮ |
২৫ °সে
|
বাংলা কনভার্টার
walton

পিছিয়ে যাচ্ছে জনশুমারি ও গৃহগণনা

ক্রয় কমিটি থেকে আবারও ফেরত পরিসংখ্যান ব্যুরোর প্রস্তাব

ক্রয় কমিটি থেকে আবারও ফেরত পরিসংখ্যান ব্যুরোর প্রস্তাব
ক্রয় কমিটি থেকে আবারও ফেরত পরিসংখ্যান ব্যুরোর প্রস্তাব

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি থেকে দ্বিতীয়বারের মতো আবারও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ট্যাব কেনার প্রস্তাব ফেরত পাঠানো হয়েছে। যার ফলে ফের পিছিয়ে গেল জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের মূল কাজ।

এর আগে প্রথম গত ২৫ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি থেকে প্রায় ৪ লাখ ট্যাব কেনার প্রস্তাবটি ফেরত পাঠানো হয়।

বুধবার (২৭ অক্টোবর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় ট্যাব কেনার বিষয়ের আবেদন আগামী ক্রয় কমিটিতে আবার প্রস্তাবের জন্য বলা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন বলেন, জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের আওতায় ট্যাব কেনার বিষয়টিতে বিবিএস প্রত্যাহার করে নিয়েছে। আগামী ক্রয় কমিটির সভায় এ প্রস্তাবটি আবারও তোলা হবে। তখন বিস্তারিত জানাতে পারব।

জানা যায়, প্রথম টেন্ডারে ফেয়ার ইলেকট্রনিক্স লিমিটেডের কাছ থেকে ট্যাব কিনতে সুপারিশ করেছিল বিবিএস’র মূল্যায়ন কমিটি। দ্বিতীয়বারের মতো আবারও ওই একই কোম্পানির পক্ষে মত দিয়ে ক্রয় কমিটিতে প্রস্তাব পাঠায় বিবিএস। তবে কী করণে দ্বিতীয়বারের মতো প্রস্তাবটি ফেরত বা প্রত্যাহার করে নিয়েছে বিবিএস সেটি জানা যায়নি।

এর আগে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেছিলেন, ৩৫ বছর ধরে বাংলাদেশ কম্পিউটার সমিতি প্রযুক্তি ব্যবসায়ীদের স্বার্থ নিয়ে কাজ করে যাচ্ছে। বিসিএস সর্বদা স্বচ্ছ এবং জবাবদিহিতামূলক প্রক্রিয়ার পক্ষে কথা বলে। প্রযুক্তি পণ্যের ক্ষেত্রে সবসময় হালনাগাদ ডিভাইস ব্যবহার করা উচিৎ। এক্ষেত্রে নির্দিষ্ট কোনো পণ্য নির্মাতা প্রতিষ্ঠান বা বিপণন প্রতিষ্ঠানকে এককভাবে সুবিধা দেওয়া হলে অন্যান্য প্রতিষ্ঠানের নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হয়। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সর্বোচ্চ প্রযুক্তির সুষম ব্যবহার এবং প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টিতে সরকার বরাবর আন্তরিক। আমরা চাই, দরপত্রেও সুষ্ঠু এবং স্বচ্ছ প্রক্রিয়া নিশ্চিত করা হোক।

পরিসংখ্যান ব্যুরো,বিবিএস,জনশুমারি,গৃহগণনা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়