ঢাকা | বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ |
৩৪ °সে
|
বাংলা কনভার্টার
walton

২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ দল

২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ দল
২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ দল

২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে আগামী ১৫-১৮ ডিসেম্বর ২০২১ অংশ নিচ্ছে ১৬ সদস্যের বাংলাদেশ দল। বর্তমান করোনা পরিস্থিতির কারনে দক্ষিণ কোরিয়ার দ্যেগু শহর থেকে অলিম্পিয়াড নিয়ন্ত্রিত হবে। ১৬ সদস্যের বাংলাদেশ দল রাজধানীর বিসিএস ইনোভেশন সেন্টার থেকে অনলাইনে এই অলিম্পিয়াডে যোগদান করবে।

উল্লেখ্য এর আগে ১৬ থেকে ২৭ সেপ্টেম্বর ২০২১ বাংলাদেশ সরকারের তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর আয়োজনে ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১ আয়োজিত হয়। এতে বাস্তবায়ন সহযোগী ছিল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। -১৮ বছরের শিক্ষার্থীদের অংশগ্রহনে আয়োজিত এই জাতীয় প্রতিযোগিতা থেকে রোবট ইন মুভি, ক্রিয়েটিভ ক্যাটাগরি রোবট গ্যাদারিং প্রতিযোগিতায় বিজয়ী খুদে রোবটবিদদের নিয়ে ২২ ২৩ অক্টোবর অনুষ্ঠিত হয় দুইদিনব্যাপী আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প। এই ক্যাম্প থেকে খুদে রোবটবিদদের দক্ষতা যাচাই বাছাই করে নির্বাচন করা হয় ১৬ সদস্যের বাংলাদেশ দল। ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড আয়োজনে ভেন্যু সহযোগিতা করছে বাংলাদেশ কম্পিউটার সমিতি।

বছর ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী দলে আছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল কলেজের শিক্ষার্থী মিসবাহ উদ্দিন ইনান, উইলিয়াম কেরি একাডেমির শিক্ষার্থী জাইমা যাহিন ওয়ারা, আগা খান স্কুল ঢাকার শিক্ষার্থী যারিয়া মুসাররাত, যাহরা মাহযারীন পূর্বালী জাইবা মাহজাবীন, নেভি এ্যাংকরেজ স্কুলের শিক্ষার্থী মাহরুজ মোহাম্মাদ আয়মান, নালন্দা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ মীর উমাইমা হক প্রপা হালদার, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলের শিক্ষার্থী রাগিব ইয়াসার রহমান, ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আরেফিন আনোয়ার, চট্টগ্রাম গ্রামার স্কুল- ঢাকার শিক্ষার্থী তাফসীর তাহরীম কাজী মোস্তাহিদ লাবিব, জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল সিলেটের শিক্ষার্থী রাফিহাত সালেহ, মির্জাপুর ক্যাডেট কলেজের শিক্ষার্থী মাহির তাজওয়ার চৌধুরী, সানবিমসের শিক্ষার্থী নাশীতাত যাইনাহ রহমান এবং ভাঙ্গুড়া জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয় পাবনার শিক্ষার্থী সাদিয়া আনজুম পুষ্প।

আয়োজকেরা আরও জানান বছরের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের মূল থিম- “Social Robots” কোভিড-১৯ এর সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এবছর অনলাইনে দক্ষিণ কোরিয়া থেকে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড নিয়ন্ত্রিত হবে বলে জানান বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক . লাফিফা জামাল।

উল্লেখ্য যে ২০১৮ সালে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল প্রথম অংশগ্রহণ করেই একটি স্বর্ণপদক, দুইটি হাইলি কমেন্ডেড পদক এবং একটি টেকনিক্যাল পদক অর্জন করে এবং ২০১৯ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত ২১ তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল একটি স্বর্ণপদক, দুইটি রৌপ্য, ছয়টি ব্রোঞ্জ এবং একটি কারিগরি পদকসহ মোট ১০টি পদক অর্জন করে। সবশেষ ২০২০ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২২ তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অনলাইনে বাংলাদেশ দল অংশগ্রহণ করে অর্জন করে নেয় টি স্বর্ণপদক, টি রৌপ্যপদক, টি ব্রোঞ্জ পদক টি কারিগরি পদক। বহু সীমাবদ্ধতার মধ্য দিয়েও বাংলাদেশ দলের অর্জন আমাদের জন্য গৌরব বয়ে এনেছে।

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention