ঢাকা | বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

কমছে ল্যাপটপের চাহিদা! কর্মী ছাঁটাই করছে এইচপি,ডেল

কমছে ল্যাপটপের চাহিদা! কর্মী ছাঁটাই করছে এইচপি,ডেল
কমছে ল্যাপটপের চাহিদা! কর্মী ছাঁটাই করছে এইচপি,ডেল

কর্মী ছাঁটাইয়ের মৌসুম চলছে। একে একে বিভিন্ন মার্কিন তথ্য প্রযুক্তি সংস্থা কর্মশক্তি কমানোর পরিকল্পনা করছে।

ইতিমধ্যে ট্যুইটার, অ্যামাজন, মেটা এবং গুগল সহ একাধিক কোম্পানি লোকসানের বোঝা কমানোর জন্য হাজার হাজার কর্মীদের বরখাস্ত করেছে। এবার এই তালিকায় নাম লেখালো মার্কিন তথ্য প্রযুক্তি সংস্থা এইচপি।

বাংলাদেশ সহ বিশ্বের একাধিক দেশে বেশ জনপ্রিয় এইচপির ল্যাপটপ ও প্রিন্টার। কিন্তু সাম্প্রতিক সময়ে বিক্রিবাট্টা তেমন ভালো যাচ্ছে না কোম্পানির, বাজারে চাহিদাও কম। তাই বার্ষিক খরচ সঞ্চয়ের জন্য কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে পারে এই আইটি কোম্পানিটি। সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের খবর অনুযায়ী, ২০২৫ সালের মধ্যে প্রায় ১০ শতাংশ কর্মী বরখাস্ত করতে পারে এইচপি।

এই মুহূর্তে কোম্পানিতে প্রায় ৬১,০০০ কর্মচারী কাজ করেন। এক বছর আগে কোম্পানির পে-রোলের অধীনে নথিভুক্ত ছিলেন প্রায় ৫১ হাজার কর্মচারী। জানা গিয়েছে, এই কর্মী ছাঁটাইয়ে পরিকল্পনায় ৪ থেকে ৬ হাজার কর্মচারীর চাকরি যেতে পারে। এইচপির অনুমান, এই সিদ্ধান্তের ফলে তারা বার্ষিক ১.৪ বিলিয়ন ডলার খরচ সঞ্চয় করতে পারবে।

অন্যদিকে এইচপি-এর ত্রৈমাসিক রেভিনিউ ১১.২ শতাংশ কমে ১৪.৮ বিলিয়ন ডলারে নেমে এসছে। এমনকি এই সময়ে তারা নেট ক্ষতিরও সম্মুখীন হয়েছে। পাশাপাশি তাদের ল্যাপটপের চাহিদাও বিশ্ব বাজারে বেশ কম। এইচপি-এর সিইও এনরিক লরেস জানান, ২০২৩ সালে বাজার ঘুরতে পারে এমন অনুমান না করাই বুদ্ধিমানের কাজ।

একই পরিস্থিতি ডেল এবং ইন্টেল কোম্পানির ক্ষেত্রেও। তৃতীয় ত্রৈমাসিকে ডেলের রেভিনিউ কমেছে ৬ শতাংশ। ধুঁকছে ইন্টেলের বাজারও। ওয়াকিবহাল মহলের মতে, খরচ সঞ্চয় করার জন্য সেলস, মার্কেটিং সহ একাধিক বিভাগ থেকে ২০ শতাংশ কর্মী ছাঁটাই করতে পারে ইন্টেল।

আইডিসির তথ্য বলছে, টানা আট ত্রৈমাসিক বৃদ্ধির পর সেপ্টেম্বর ত্রৈমাসিকে বাংলাদেশের পিসি বাজারও ১১.৭ শতাংশ হ্রাস পেয়েছে।

কর্মী ছাঁটাই,এইচপি,ডেল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention