ঢাকা | বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

ফোনে অব্যবহৃত অ্যাপ নিজে থেকেই ডিলিট করে দেবে গুগল

ফোনে অব্যবহৃত অ্যাপ নিজে থেকেই ডিলিট করে দেবে গুগল
ফোনে অব্যবহৃত অ্যাপ নিজে থেকেই ডিলিট করে দেবে গুগল

ফোনে কথায় কথায় স্টোরেজ ভর্তি হয়ে যায়? ফলে দরকারে ফটো তোলার সময়, ভিডিয়ো করার সময় আর কিছুই কাজ হতে চায় না। এমনকি প্রয়োজনীয় আগের সব ছবি বসে বসে ডিলিট করতে হয়। পছন্দমতো অ্য়াপও ডাউনলোড করতে পারেন না? এবার এই সব কিছুর সমাধান নিয়ে এসেছে প্রযুক্তি কোম্পানি গুগল। তবে হ্যাঁ এই ফিচার শুধুই অ্যান্ড্রয়েড ফোন ইউজ়ারদের জন্য। ফিচারের নাম দেওয়া হয়েছে ‘Auto-Archive Feature’। অর্থাৎ ফোনে আর স্টোরেজ নিয়ে কোনও সমস্যা হবে না। এই ফিচারটির সাহায্যে স্টোরেজ ভর্টি হয়ে গেলেও নতুন অ্যাপ ডাউনলোড করা যাবে।

অটো আর্কাইভ ফিচার কীভাবে কাজ করবে?

এই ফিচারে আপনার ফোনের স্টোরেজ ভর্তি হলেও নতুন অ্যাপ ডাউনলোড করতে পারবেন। অটো-আর্কাইভ ফিচারের সাহায্যে, ডিভাইসে জায়গা খালি করতে আপনাকে কোনও অ্যাপ মুছতে হবে না। এই ফিচারটি চালু হওয়ার সঙ্গে সঙ্গে গুগল নিজে থেকেই কম গুরুত্বপূর্ণ অ্যাপটি সরিয়ে ফেলবে ফোন থেকে। অ্যাপটি সরানো হলে জায়গা খালি হবে। আপনার মনে প্রশ্ন আসতে পারে গুগল কীভাবে বুঝবে যে, কোন অ্যাপটি আপনার জন্য কম গুরুত্বপূর্ণ? আপনি দীর্ঘদিন ধরে ব্যবহার করেন না এমন অ্যাপকে গুগল ফোন থেকে ডিলিট করে দেবে।

Google জানিয়েছে অ্যাপটি ডিলিট করে দেওয়া হলেও সেই অ্যাপের সব ডেটা আপনার ফোনে সুরক্ষিত থাকবে। তবে আপনি যদি সেই অ্যাপটি আবার ডাউনলোড করতে চান, তাহলে আপনাকে পুনরায় ডাউনলোড করতে হবে।

কেন ডিলিট করা হবে অ্যাপ?

অনেক সময় আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে প্রয়োজনে একটি অ্যাপ ডাউনলোড করেন। কিন্তু তারপরে সেই অ্যাপের প্রয়োজন হয় না বা খুব কম প্রয়োজন হয়। অথচ ফোনে সেই অ্যাপ থেকেই যায়। এই ধরনের অ্যাপগুলি ফোনের স্টোরেজ ভর্তি করে। কোম্পানির দাবি, নতুন ফিচারের সাহায্যে এই ধরনের অ্যাপগুলি নিজে থেকেই কমপ্রেস হয়ে যাবে। শুধু তাই নয়, সাইজ কমানো ছাড়াও এই ফিচারের সাহায্যে অ্যাপের সেভ করা ডেটাও নিরাপদ থাকবে। এর মাধ্যমে নতুন অ্যাপের জন্য ডিভাইসের স্পেস খালি হয়ে যাবে।

অব্যবহৃত অ্যাপ,ডিলিট,গুগল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention