ঢাকা | সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

মন্দায় অপো - চিপ নকশা ইউনিট বন্ধ করে দিচ্ছে

মন্দায় অপো - চিপ নকশা ইউনিট বন্ধ করে দিচ্ছে
মন্দায় অপো - চিপ নকশা ইউনিট বন্ধ করে দিচ্ছে

চিপ ডিজাইন ইউনিট বন্ধ করে দিচ্ছে চীনা স্মার্টফোন ব্র্যান্ড অপো। কারণ হিসাবে বৈশ্বিক অর্থনীতি ও স্মার্টফোন শিল্পে অনিশ্চয়তার কথা উল্লেখ করেছে তারা।

সর্বাধিক বিক্রিত চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলোর অন্যতম অপো ২০১৯ সালে প্রতিষ্ঠিত জেকু ইউনিটের কার্যক্রম বন্ধ করার কথা জানিয়েছে বলে উল্লেখ করেছে বিবিসি। এখানকার উৎপাদন তালিকায় রয়েছে ম্যারিসিলিকন এক্স চিপ। এর নিউরাল প্রসেসিং ইউনিট (এনপিইউ) স্মার্টফোনে ধারণ করা ভিডিও এবং ছবির মান বাড়ায়।

"বৈশ্বিক অর্থনীতি এবং স্মার্টফোন শিল্পের অনিশ্চয়তার বাস্তবতায় আমাদের দীর্ঘমেয়াদী উন্নয়নের লক্ষ্যে কঠিন আপস করতে হবে," কোম্পানির একজন প্রতিনিধি বলেন।

বিশ্বের বৃহত্তম স্মার্টফোন বাজার চীন সর্বকালের সবচেয়ে ভয়াবহ মন্দা কাটিয়ে উঠতে লড়ছে। দেশটি শূন্য-কোভিড বিধিনিষেধ তুলে নেওয়ার পরেও ব্যয়-সচেতন ভোক্তারা বড় অঙ্কের কেনাকাটা থেকে বিরত থাকছেন।

গত বছর স্মার্টফোনের সরবরাহ কমেছে ১৪ শতাংশ এবং এক দশকের মধ্যে প্রথমবারের মতো মোট ইউনিট চালান ৩০ কোটির নিচে নেমে গেছে। গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস গত মাসে জানিয়েছে, প্রথম প্রান্তিকে মোট স্মার্টফোন চালান ১১ শতাংশ কমে ৬ কোটি ৭২ লাখ ইউনিটে দাঁড়িয়েছে, যা ২০১৩ সালের পর সর্বনিম্ন।

মার্কিন যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে কার্যত পঙ্গু করে দেওয়ার পর অপো এবং শাওমি’র মতো চীনা প্রতিদ্বন্দ্বীরা স্বনির্ভর হওয়ার লক্ষ্যে ইন-হাউস চিপ ডিজাইন ইউনিট স্থাপন করেছিল।

অপোর মালিক বিবিকে ইলেকট্রনিক্স, যার হাতে রয়েছে আরেকটি জনপ্রিয় চীনা স্মার্টফোন ব্র্যান্ড ভিভো।

মন্দা,অপো,ইউনিট বন্ধ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention