ঢাকা | শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

ফ্রিল্যান্সারদের রেমিট্যান্স আনতে ব্যাংকিং চ্যানেল আরও সহজ করতে হবে: পরিকল্পনামন্ত্রী

ফ্রিল্যান্সারদের রেমিট্যান্স আনতে ব্যাংকিং চ্যানেল আরও সহজ করতে হবে: পরিকল্পনামন্ত্রী
প্যানেল আলোচনায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান (বাঁ থেকে দ্বিতীয়) । ছবি - সংগৃহীত

দেশে ডলারের রিজার্ভ বাড়াতে ফ্রিল্যান্সারদের রেমিট্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আর তাই ফ্রিল্যান্সারদের আয় করা রেমিট্যান্স দ্রুত দেশে আনতে ব্যাংকিং চ্যানেল আরও সহজ করতে হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আজ রোববার রাজধানীর গুলশানে ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের (ইবিএল) প্রধান কার্যালয়ে আয়োজিত ‘ফ্রিল্যান্সিং: মুভিং টুওয়ার্ডস আ স্মার্ট বাংলাদেশ’ প্যানেল আলোচনায় এ কথা বলেন তিনি। বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির (বিএফডিএস) সভাপতি তানজিবা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আরও বলেন, রেমিট্যান্স বাড়াতে কীভাবে ব্যাংকিং চ্যানেলকে আরও সহজ করা যায় এবং ফ্রিল্যান্সারদের জন্য সুষম পরিবেশ নিশ্চিত করা যায়, সেদিকে আমাদের নজর দিতে হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহিম খান বলেন, স্মার্ট বাংলাদেশ গঠন করতে প্রযুক্তিজ্ঞানসম্পন্ন দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। ফ্রিল্যান্সারদের অধিকার রক্ষার পাশাপাশি ব্যবসার খরচ কমানোর চেষ্টা করছি আমরা।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল বলেন, ব্যাংকিং চ্যানেলে ডলার পাঠানোর পদ্ধতি সহজ করা গেলে বৈধ পথে ফ্রিল্যান্সারদের আয় বেশি আসবে।

ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বলেন, বৈদেশিক মুদ্রার সংকট কাটাতে ফ্রিল্যান্সাররা বড় ভূমিকা রাখতে পারে। ফ্রিল্যান্সারদের মাধ্যমে আগামী ৫ বছরের মধ্যে ১০ বিলিয়ন (১ হাজার কোটি) ডলার এবং ২০৪০ সালে ২৫ বিলিয়ন (২ হাজার ৫০০ কোটি) ডলার রেমিট্যান্স আনা সম্ভব হবে। ভবিষ্যতে ফ্রিল্যান্সারদের আয় পোশাকশিল্পের সমান হবে।

বিএফডিএস ও ইবিএল আয়োজিত এ প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন ইবিএলের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও করপোরেট ব্যাংকিং প্রধান আহমেদ শাহীন; উপব্যবস্থাপনা পরিচালক এবং রিটেইএল ও এসএমই ব্যাংকিং প্রধান এম খোরশেদ আনোয়ার প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান,ফ্রিল্যান্সার,ব্যাংকিং চ্যানেল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend