ঢাকা | রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ |
৩৪ °সে
|
বাংলা কনভার্টার
walton

অ্যান্টিট্রাস্ট মামলা: ৭০ কোটি ডলার জরিমানা দেবে গুগল

অ্যান্টিট্রাস্ট মামলা: ৭০ কোটি ডলার জরিমানা দেবে গুগল
অ্যান্টিট্রাস্ট মামলা: ৭০ কোটি ডলার জরিমানা দেবে গুগল

প্লে স্টোর সংক্রান্ত একটি মামলা নিষ্পত্তিতে ৭০ কোটি ডলার প্রদানের পাশাপাশি প্লে স্টোরে প্রতিযোগিতা বাড়ানোর শর্ত মেনে নিয়েছে সার্চ জায়ান্ট গুগল।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য ও গ্রাহকদের দায়ের করা ‘অ্যান্টিট্রাস্ট’ মামলা নিষ্পত্তির শর্তাবলী সোমবার জমা পড়েছে স্যান ফ্রান্সিসকো ফেডারেল আদালতে। তাতেই রয়েছে এসব শর্ত।

বিচারকের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় থাকা ওই মামলার নিষ্পত্তি পত্র অনুসারে, গুগল গ্রাহকদের জন্য ৬৩ কোটি ডলার দেবে নিষ্পত্তি তহবিলে এবং সাত কোটি ডলার দেবে অঙ্গরাজ্যগুলোকে।

নিষ্পত্তি পত্রে বলা হয়েছে, উপযুক্ত গ্রাহকেরা অন্তত ২ ডলার পাওয়ার পাশাপাশি ২০১৬ সালের ১৬ অগাস্ট থেকে ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্লে স্টোরে তাদের ব্যয়ের ভিত্তিতে পেতে পারেন অতিরিক্ত অর্থও।

যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্য, ওয়াশিংটন ডিসি, পুয়ের্তো রিকো ও ভার্জিন আইল্যান্ড যোগ দেয় এই মীমাংসায়।

অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপ বিতরণে বেআইনি বিধিনিষেধ ও ‘ইন-অ্যাপ’ লেনদেনে অপ্রয়োজনীয় মূল্য রেখে গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযোগ ছিল গুগলের বিরুদ্ধে। তবে, বিষয়টি অস্বীকার করেছে কোম্পানিটি।

রয়টার্সের প্রতিবেদন অনুসারে, মামলার প্রধান বাদী মার্কিন অঙ্গরাজ্যে ইউটাহ ও অন্যান্য অঙ্গরাজ্য এ নিষ্পত্তি ঘোষণা করে গত সেপটেম্বরে। তবে, জনপ্রিয় গেইম ‘ফোর্টনাইট’ নির্মাতা ‘এপিক গেইমস’-এর সঙ্গে গুগলের একই ধাঁচের মামলার বিচার চলমান থাকায় শর্তগুলো গোপন রাখা হয়েছিল। গত সপ্তাহে, ‘এপিক গেইম’-এর সঙ্গে ক্যালিফোর্নিয়া ভিত্তিক ফেডারাল জুরি একমত হয়েছে যে গুগলের অ্যপ ব্যবসার কিছু অংশে প্রতিযোগিতা নেই।

গুগলের জননীতি বিভাগের ভাইস-প্রেসিডেন্ট, উইলসন হোয়াইট, একটি বিবৃতিতে বলেন নিষ্পত্তিটি অ্যান্ড্রেয়েড-এর পছন্দ ও নমনীয়তা গড়ে তোলে, দৃঢ় নিরাপত্তা বজায় রাখে, এবং অন্যান্য (অপারেটিং সিস্টেম) নির্মাতাদের সঙ্গে প্রতিযোগিতা করার জন্য গুগলের ক্ষমতা ধরে রাখার পাশাপাশি এটি ব্যবহারকারী ও নির্মাতাদের জন্য অ্যান্ড্রয়েড ইকোসিস্টেমে বিনিয়োগ করে।

কোম্পানিটি জানিয়েছে, অ্যাপ ও গেইম নির্মাতাদের ক্ষমতা প্রসারিত করতে তাদের গ্রাহকদের জন্য প্লে স্টোরে থাকা বিলিং ব্যবস্থার পাশাপাশি ‘ইন-অ্যাপ’ লেনদেনের অর্থ প্রদানের জন্য একটি বিকল্প ব্যবস্থা তৈরি করছে তারা। এ ছাড়াও, এক বছরের ও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে ‘চয়েস বিলিং’ পদ্ধতি চালু করেছে গুগল।

নিষ্পত্তির অংশ হিসেবে, নির্মাতাদের কাছ থেকে ব্যবহারকারীর সরাসরি অ্যাপ ডাউনলোডের পদ্ধতি সহজ হবে বলে জানিয়েছে এই সার্চ জায়ান্ট।

অঙ্গরাজ্যগুলোর আইনজীবীরা আদালতে জমা দেওয়া নথিতে বলেছেন, নিষ্পত্তির শর্তগুলোর ফলে ‘সারা দেশের গ্রাহকদের জন্য উল্লেখযোগ্য, অর্থবহ ও দীর্ঘস্থায়ী সমাধান মিলবে।’

আইনজীবীদের দাবি, অন্য কোনো মামলায় এখন পর্যন্ত গুগল বা অন্য শীর্ষ ডিজিটাল প্ল্যাটফর্ম থেকে এই মাত্রায় ক্ষতিপূরণ আদায় করা সম্ভব হয়নি।

এপিক গেইম গুগলের নামে মামলা করেছিলো নিষেধাজ্ঞার জন্য, কোন অর্থদণ্ডের জন্য নয়। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি আগামী বছর মামলার শুনানির বিচারক, মার্কিন জেলা জজ জেইমস ডোনাটোর কাছে গুগল প্লে স্টোরে সম্ভাব্য পরিবর্তনের বিষয়ে নিজস্ব প্রস্তাব দেবে বলে আশা করা হচ্ছে।

গুগলের সার্চ ও ডিজিটাল বিজ্ঞাপনের বিভিন্ন রেওয়াজকে চ্যালেঞ্জ করা আরও মামলার মুখোমুখি হচ্ছে কোম্পানিটি। তবে, সব ক্ষেত্রেই অভিযোগ অস্বীকার করেছে এই প্রযুক্তি জায়ান্ট।

অ্যান্টিট্রাস্ট মামলা,৭০ কোটি ডলার,গুগল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend