ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ |
৩৬ °সে
|
বাংলা কনভার্টার
walton

এলজির স্বচ্ছ ওলেড টিভি বন্ধ করলে অদৃশ্য হয়ে যায়

এলজির স্বচ্ছ ওলেড টিভি বন্ধ করলে অদৃশ্য হয়ে যায়
এলজির স্বচ্ছ ওলেড টিভি বন্ধ করলে অদৃশ্য হয়ে যায়

প্রতি বছরই বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি মেলা ‘সিইএস’-এ নতুন টিভি দেখানোর রেওয়াজ আছে এলজি’র। তবে, এবারের আয়োজনে সবাইকে চমকে দিয়ে বিশ্বের প্রথম তারবিহীন স্বচ্ছ ওলেড টিভি দেখিয়েছে কোরিয়াভিত্তিক কোম্পানিটি।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চলমান সিইএস আয়োজনে ‘এম’ ও ‘জি’ সিরিজের আপডেট ছাড়াও বেশ কিছু নতুন ধাঁচের পণ্য এনেছে এলজি। এর মধ্যে রয়েছে ‘ওলেড টি’ নামের নতুন টিভি, যেটিকে বিশ্বের প্রথম ‘তারবিহীন স্বচ্ছ’ ওলেড টিভি বলে দাবি করেছে কোম্পানিটি।

নতুন এ মডেলে ৪কে রেজুলিউশনের পাশাপাশি অডিও ও ভিডিও চালানোর জন্য এলজি’র ‘ওয়্যারলেস ট্রান্সমিশন’ প্রযুক্তিও যোগ করা হয়েছে। পাশাপাশি, এতে একটি ‘কনট্রাস্ট স্ক্রিন’ আছে, যেখানে একটি বাটনে চাপ দিয়ে সহজেই এর কনট্রাস্টের মাত্রা ওঠা নামা করানো যাবে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

টিভিটিতে ব্যবহার করা হয়েছে এলজি’র নতুন আলফা ১১ এআই প্রসেসর, যা এর আগের সংস্করণে থাকা ‘জেন’ চিপের চেয়েও চারগুণ কার্যকর। কোম্পানির দাবি, এ বাড়তি সক্ষমতা টিভি’র গ্রাফিক্স পারফর্মেন্স ৭০ শতাংশ বাড়ানোর পাশাপাশি প্রসেসিংয়ের গতিও ৩০ শতাংশ বাড়িয়ে দেয়।

এ ছাড়া, নতুন মডেলটিতে কোম্পানির ‘জিরো কানেক্ট বক্স’ সুবিধাও কাজ করে। গত বছরের ‘এমথ্রি ওলেড’ মডেলে প্রথমবার এ সুবিধা চালু করেছিল এলজি, যার মাধ্যমে টিভিতে তার ছাড়াই ভিডিও ও অডিও পাঠানোর সুযোগ মেলে।

গ্রাহকরা টিভি দেখা ছাড়াও তাদের সকল স্ট্রিমিং ডিভাইস ও গেইম কনসোল এই ‘জিরো কানেক্ট বক্স’-এর সঙ্গে যুক্ত করতে পারবেন।

‘ওলেড টি’ মডেলে আরও আছে ‘ডাউন-ফায়ারিং’ প্রযুক্তির স্পিকার, যার মাধ্যমে টিভি দেখার সময় উন্নতমানের অডিও পাওয়া যায়। পাশাপাশি, টিভির পেছনের অংশে একটি ‘ব্যাকলাইটও (আলোকসজ্জা)’ যুক্ত রয়েছে।

টিভিটিকে পুরোপুরি ট্রান্সপারেন্ট উপায়ে দেখার ক্ষেত্রে এ ব্যাকলাইট চালু করতে হয়। এলজি বলছে, টিভিটিকে স্ট্যান্ডঅ্যালোন পণ্য হিসেবে আনার পাশাপাশি এতে দেয়ালের বিপরীতে ও সঙ্গে আটকে রাখার সুবিধাও থাকবে।

তবে প্রথম ঝলকে টিভির কয়েকটি দৃশ্য দেখতে অস্বস্তিকর লাগতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট। এর স্বচ্ছ ডিসপ্লেতে একজন গায়ক রুমে উপস্থিত আছে বলে মনে হলেও তাকে অবশ্যই অনেক ছোট আকারে দেখা যাবে।

টিভিতে মাছের অ্যাকুরিয়ামের মতো বিভিন্ন বস্তু দেখতে ভালোই লাগে। এ ছাড়া, সিনেমার বিভিন্ন ছোট ছোট ক্লিপ দেখানোর ক্ষেত্রেও সতেজ ও প্রাণবন্ত ছিল টিভিটি।

অন্যদিকে, এবারের ‘সিইএস’ আয়োজনে বিশ্বের প্রথম স্বচ্ছ মাইক্রোএলইডি ডিসপ্লের টিভি উন্মোচন করেছে কোরিয়ার আরেক ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং। তবে, এর সম্ভাব্য দাম বা এটি কবে নাগাদ বাজারে আসবে, সে সম্পর্কে এখনও কোনো তথ্য প্রকাশ করেনি কোম্পানিটি।

একইভাবে, নিজেদের নতুন ‘ওলেড টি’ টিভির দাম প্রকাশ করেনি এলজি। তবে কোম্পানি বলছে, ২০২৪ সালেই বাজারে আসতে পারে টিভিটি।

এলজি,স্বচ্ছ ওলেড টিভি,অদৃশ্য
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention