ঢাকা | রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

সাইবার নিরাপত্তা নিয়ে ঢাকায় ২ দিনের ফিনিক্স সামিট অনুষ্ঠিত

সাইবার নিরাপত্তা নিয়ে ঢাকায় ২ দিনের ফিনিক্স সামিট অনুষ্ঠিত
সাইবার নিরাপত্তা নিয়ে ঢাকায় ২ দিনের ফিনিক্স সামিট অনুষ্ঠিত

দি টিম ফিনিক্স, একটি অ-লাভজনক সংস্থা, মে ২৩-২৪ তারিখে বাংলাদেশে ফিনিক্স সামিট ২০২৪ আয়োজন করে, যা ছিল সাইবার নিরাপত্তা ক্ষেত্রে বাংলাদেশের সবচেয়ে বড় আয়োজন। এই সামিটের লক্ষ্য ছিল সাইবার নিরাপত্তা ও প্রযুক্তি ক্ষেত্রের নবীন এবং অভিজ্ঞ উৎসাহীদের, পেশাদারদের অনুপ্রাণিত করা ও ক্ষমতায়ন করা।

ফিনিক্স সামিট ২০২৪ কেবল একটি সম্মেলন নয়, এটি ছিল প্রযুক্তি ও নিরাপত্তা ক্ষেত্রে পার্থক্য আনার প্রতি আগ্রহী যে কারোর জন্য একটি কর্মসূচি। এই সম্মেলনে বিশেষজ্ঞ, নবীন এবং উৎসাহীদের একত্রিত করে, দক্ষতা উন্নয়ন ও একটি গবেষণা-ভিত্তিক শিক্ষামূলক ও পেশাদার যাত্রা গড়ে তোলার উপর ফোকাস করেছিল। সম্মেলনে দুটি থিমযুক্ত দিন ছিল: ব্লু টিমিং ডে, যা প্রতিরক্ষামূলক কৌশলগুলির উপর নিবেদিত, এবং রেড টিম ডে, যা অফেন্সিভ সাইবার নিরাপত্তার দিকগুলির উপর ফোকাস করেছিল, যা একটি সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়েছিল।

একটি আকর্ষণীয় দিক ছিল রেড টিম ভিলেজ, যারা ফিনিক্স সামিট সিটিএফ প্রতিযোগিতা আয়োজন করেছিলো, যা থ্রেটসিমস দ্বারা সমর্থিত ছিল। এতে ৪৫০+ নিবন্ধিত অংশগ্রহণকারী ও ১০০ ফাইনালিস্ট ছিলেন, যাদের মধ্যে চূড়ান্ত রাউন্ড ১৭ মে অনুষ্ঠিত হয়েছিল। বিজয়ীরা ছিলেন শেখ আলী আকবর (চ্যাম্পিয়ন), তারিকুল ইসলাম (প্রথম রানার-আপ), এবং মুজতাহিদুল ইসলাম তানিম (দ্বিতীয় রানার-আপ)। সাইবার নিরাপত্তায় নারীদের ক্ষমতায়নের জন্য একটি বিশেষ পুরষ্কার জিতে নেন ফারহানা মাহবুবা, যিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে পড়াশোনা করছেন।

সম্মেলনে জাতীয় ও আন্তর্জাতিক বক্তাদের এক সম্মানিত লাইনআপ ছিল, যা জ্ঞান ও অভিজ্ঞতার সমৃদ্ধ আদান-প্রদান নিশ্চিত করেছিল। ইভেন্টে প্রযুক্তিগত আলোচনা থেকে নীতি নির্ধারণ ও কৌশলগত পরিকল্পনা পর্যন্ত বিষয়গুলি আলোচনা করা হয়েছে। এপনিক (APNIC) অস্ট্রেলিয়া থেকে আদলি ওয়াহিদ ও জোবায়ের খান, ওপেনরেফ্যাক্টরি, ইউএসএ থেকে ডক্টর মুনাওয়ার হাফিজ, প্রতিষ্ঠাতা ও সিইও, এবং নেপাল থেকে সৌগাত পোখারেল অন্তর্ভুক্ত ছিলেন। বাংলাদেশী সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ যেমন আলমাস জামান, জুবায়ের আল নাজি (BitDefender, Singapore), এস এম জিয়া উর রশিদ (PAYCOM,USA), হাসান শাহরিয়ার ফাহিম (Octagram LTD), প্রিয়াল ইসলাম (Synack, USA) এবং মেহেদি হাসান রিমন (RedSentry, USA) তাদের অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন। ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক পিএলসির মুখ্য তথ্য প্রযুক্তি অফিসার ইঞ্জিনিয়ার মুশফিকুর রহমান এবং ইস্টার্ন ব্যাংক পিএলসির ইনফরমেশন সিকিউরিটি প্রধান মুহাম্মদ আবুল কালাম আজাদের মতো বিশিষ্ট পেশাদাররা মূল্যবান অভিজ্ঞতা ও ধারণা প্রদান করেছেন।

সম্মেলনে ছয়টি গবেষণা প্রকাশনা, একটি পণ্য উপস্থাপন এবং তিনটি কেস স্টাডি ছিল, যার মধ্যে ২১ জন বক্তা ছিলেন। আলোচিত বিষয়গুলির মধ্যে ছিল ওয়েব২ বনাম ওয়েব৩ নিরাপত্তা, ওপেন সোর্স সফটওয়্যার বাগ ফিক্স, প্রতিরক্ষামূলক হানিপট, BGP সিকিউরিটি, API নিরাপত্তা, উদীয়মান প্রযুক্তির হুমকি, ডাটা জার্নি ট্রেসিং, AI চালিত সাইবার প্রতিরক্ষা, ব্ল্যাক বক্স টেস্টিং, সৃজনশীল বাগ হান্টিং, জেনারেটিভ AI ব্যবহার, হার্ডওয়্যার হ্যাকিং, রিভার্স ইঞ্জিনিয়ারিং, AI vulnerabilities, ক্রস-সাইট স্ক্রিপ্টিং, বৈশ্বিক ইন্টারনেট গভর্নেন্স, সাইবারক্রাইম প্রবণতা, DNS হামলা মোকাবেলা, সামাজিক মিডিয়া প্রতারণা প্রতিরোধ এবং অফেন্সিভ ইঞ্জিনিয়ারিং পদ্ধতি।

ফিনিক্স সামিটে ৯৫০ এরও বেশি অংশগ্রহণকারী সহ বিভিন্ন পেশার লোক, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, পেশাদার এবং উৎপাদন, কনগ্লোমারেট, ফার্মাসিউটিক্যালস, টেলিকমিউনিকেশন, ব্যাংকিং, প্রতিরক্ষা সংস্থা, একাডেমিয়া, আইনি খাত এবং ই-কমার্স থেকে সিদ্ধান্ত নির্ধারকদের স্বাগত জানিয়েছিল।

এই ইভেন্টে শুধু ঢাকা থেকেই নয়, বরং রাজশাহী, খুলনা, ময়মনসিংহ, সিলেট, পটুয়াখালী, পাবনা, নওগাঁ, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, এবং কুমিল্লা সহ বাংলাদেশের বিভিন্ন অংশ থেকে অতিথিরা এসেছিলেন।

ইকবাল আহমেদ ফখরুল হাসান রাসেল, নবনির্বাচিত বেসিস এর ফাইনান্স ভিপি এবং ডিভাইন আইটি লিমিটেডের সিইও, ফিনিক্স সামিটের দর্শকদের জীবনের শিক্ষা এবং একটি নিরাপদ, স্মার্ট বাংলাদেশ গড়ার ভিশন নিয়ে নিজের মতামত প্রদান করেছেন।

বাংলাদেশে প্রথমবারের মতো, ফিনিক্স সামিট ২০২৪, একটি কমিউনিটি ইভেন্ট, ইনফোসেক কমিউনিটি পুরস্কার ঘোষণা করেছে। এই পুরস্কারগুলি কমিউনিটি এবং সংস্থাগুলির বাংলাদেশের সাইবার নিরাপত্তা পরিদৃশ্য উন্নয়নে মূল্যবান অবদানের স্বীকৃতি দেয়।

সিটিএফ কমিউনিটি বাংলাদেশ ও বাগ বাউন্টি কমিউনিটি বাংলাদেশ, যারা দক্ষতা উন্নয়ন ও গবেষণায় তাদের প্রচেষ্টা দ্বারা কমিউনিটিকে উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে, ইনফোসেক কমিউনিটি পুরস্কার ২০২৪ জিতেছে। এছাড়াও, রায়হান আহমেদ নিলয় থ্রেটসিমস থেকে ইনফোসেক কমিউনিটি মেন্টর পুরস্কার ২০২৪ পেয়েছেন তার অবিরাম সাহায্য এবং মেন্টরশিপের জন্য।

দিহান ইসলাম অলিফ, অপারেশন ম্যানেজার, দি টিম ফিনিক্স, বাংলাদেশের ইনফরমেশন সিকিউরিটি কমিউনিটিদের উদ্দেশ্য করে একটি মূল্যবান, গবেষণা-কেন্দ্রিক নেটওয়ার্ক গড়ে তুলতে সহযোগিতার গুরুত্ব জোর দিয়েছেন যা বাংলাদেশের ডিজিটাল সম্পদ এবং বিশ্বমঞ্চ রক্ষা করবে। তিনি সংযুক্ত সম্প্রদায়গুলিকে একত্রিত হয়ে নিরাপদ বাংলাদেশ গড়তে সাহায্য করতে আহ্বান জানিয়েছেন।

এ এস এম শামীম রেজা, প্রতিষ্ঠাতা, দি টিম ফিনিক্স, দ্য টিম ফিনিক্সের মিশন ও ভিশন শেয়ার করেছেন এবং দুটি নতুন উদ্যোগ ঘোষণা করেছেন: ফাইন্ডপ্রোস এবং ফিনিক্স একাডেমি। এই প্ল্যাটফর্মগুলি পেশাদারদের এবং কর্পোরেশনগুলিকে প্রমাণিত দক্ষতার ভিত্তিতে চাকরি পেতে ও দেওয়ার সুযোগ প্রদান করবে, সাইবার সিকিউরিটি কর্মক্ষেত্রের সমস্যা কমাবে।

সাইবার নিরাপত্তা,ফিনিক্স সামিট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend