ঢাকা | শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ |
৩৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ নিচ্ছে ‘উপায়’upay

সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ নিচ্ছে ‘উপায়’upay
সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ নিচ্ছে ‘উপায়’

দেশে এখন মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক প্রায় ১০ কোটি। এর মধ্যে ৭০ শতাংশ বা প্রায় ৭ কোটি গ্রাহক লেনদেন করেন ফিচার (বাটন) ফোনে ইউএসএসডি কোডের মাধ্যমে।

এদের লেনদেনের পরিমানও কম না। ফিচার (বাটন) ফোনে ইউএসএসডি কোডের মাধ্যমে লেনদেনের খরচ কমিয়ে আনার উদ্যোগ নিয়েছে কিছুদিন আগে যাত্রা শুরু করা ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান উপায়(upay)।

অত্যাধুনিক ব্লক-চেইন প্রযুক্তি ও ডিভাইস অথেনটিকেশনের মতো নিরাপত্তা ফিচার যুক্ত করে ইউএসএসডি ব্যবহারকারী গ্রাহকদের দিচ্ছে সবচেয়ে কম খরচে ক্যাশ আউট সুবিধা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ১৭ মার্চে যাত্রা শুরু করা উপায় এর ইউএসএসডি ব্যবহারকারী গ্রাহকরা ট্যাক্স ভ্যাটসহ প্রতি হাজারে মাত্র ১৪ টাকায় ক্যাশ আউট করতে পারবেন, যা বাজারে প্রচলিত অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের তুলনায় সর্বনিম্ন।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, বর্তমানে ইউএসএসডি কোডের বিকাশ এবং রকেট এর ক্যাশআউট চার্জ প্রতি এক হাজার টাকায় ১৮ দশমিক ৫০ টাকা। ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান নগদ নিচ্ছে ১৪ দশমিক ৯০ টাকা।

এ বিষয়ে উপায় এর ব্যাবস্থাপনা পরিচালক সাইদুল হক খন্দকার বলেন, আমাদের নিজস্ব সমীক্ষায় দেখেছি যে, বাংলাদেশের প্রায় ৭০ শতাংশ মোবাইল লেনদেন সম্পন্ন হয় ইউএসএসডির মাধ্যমে। এই ব্যবহারকারীরা মূলত সমাজের সুবিধাবঞ্চিত, দরিদ্র ও স্বল্প আয়ের মানুষ। আমরা এই জনগোষ্ঠীর সুবিধার কথা ভেবেই ইউএসএসডির মাধ্যমে লেনদেনকারীদের জন্য বাজারের সবচেয়ে কম রেটে ক্যাশ আউট চার্জ নির্ধারণ করেছি।

এছাড়াও উপায় গ্রাহকরা ইউসিবিএলের এটিএম ব্যাবহার করে হাজারে মাত্র ৮ টাকায় ক্যাশ আউট করতে পারছেন। এটিও বাজারে সর্বনিম্ন রেট। উপায় অ্যাপ ব্যবহারকারীরাও হাজারে ১৪ টাকা খরচ করে ক্যশ আউট করতে পারবেন। গুগল প্লে-স্টোর হতে উপায় অ্যাপ ডাউনলোড করা যাবে।

বাংলাদেশ ব্যাংকের নিয়ম মেনে গ্রাহকরা কোনো ধরনের চার্জ ছাড়াই এক একাউন্ট থেকে অন্য একাউন্টে যেকোনো পরিমাণে টাকা লেনদেন করতে পারবেন।উপায় এর মাধ্যমে মোবাইলে টাকা লেনদেন, ইউটিলিটি বিল পেমেন্ট, কেনাকাটার মুল্য পরিশোধ, রেমিট্যান্স গ্রহণ, বেতন প্রদান, এয়ারটাইম ক্রয় করা যাবে।

এছাড়াও উপায় ব্যবহার করে গ্রাহকরা বেশ কিছু এক্সক্লসিভ সেবা নিতে পারবেন, যেমন: ইন্ডিয়ান ভিসা ফি, ট্রাফিক ফাইন এবং তিতাস গ্যাসের (প্রি-প্রেইড) বিল পেমেন্ট। গ্রাহকরা দেশজুড়ে ‘উপায়’ এর এজেন্ট এবং মার্চেন্ট নেটওয়ার্ক হতে এই সেবা নিতে পারবেন।

দীর্ঘ ৮ বছর ধরে মোবাইল ব্যাংকিং সেবা দিয়ে যাওয়া ইউসিবির ‘ইউক্যাশ’ ব্র্যান্ড উপায় চালুর সঙ্গে সঙ্গেই বন্ধ হয়ে গেছে। ইউক্যাশের গ্রাহকরা বর্তমানে উপায়ের গ্রাহক হিসেবে মোবাইল ব্যাংকিং সেবার সব ধরনের সুযোগ উপভোগ করতে পারছেন। উপায় প্লাটফর্ম ডিজাইনের ক্ষেত্রে গ্রাহক নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে সাইদুল খন্দকার বলেন, ডিজিটাল ব্যাংকিং ব্যবস্থায় হ্যাকিং, প্রতারণা ইত্যাদির কারণে একাউন্টে থাকা টাকার নিরাপত্তা নিয়ে উদ্বেগ রয়েছে ব্যবহারকারীদের মধ্যে। তাই সর্বাধুনিক ব্লকচেইন প্রযুক্তিতে তৈরি ‘উপায়’ প্লাটফর্ম এসব ধরনের নিরাপত্তা ঝুঁকি থেকে মুক্ত। এর পাশাপাশি একাউন্টের নিরাপত্তা নিশ্চিতে ডিভাইস অথেনটিকেশন ব্যবস্থা রয়েছে এবং মোবাইল হ্যান্ডসেট ও সিম গ্রাহকদের কাছে থাকলে, ওটিপি (ওয়ান টাইম পিন) ব্যবহার করে কেউ তার একাউন্টে ঢুকতে পারবে না। গ্রাহকদের টাকা হারানোর ভয় নেই কোনোভাবেই। এখানে গ্রাহক নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে।

ব্যাংকিং সেবা বহির্ভূত একটা বিশাল জনগোষ্ঠীকে মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক সেবা দেওয়ার মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তি বেগবান করতে ২০১১ সালে মোবাইল ব্যাংকিং সেবা চালু হয়। বর্তমানে ১৫টি ব্যাংক এই সেবা দিচ্ছে। বাংলাদেশ ব্যাংকের সালের ফেব্রুয়ারি মাসের তথ্য মোতাবেক মোবাইল ব্যাংকিং গ্রাহক সংখ্যা ১০ দশমিক ২৩ কোটি। প্রতিদিন গড় লেনদেনের পরিমাণ ১ হাজার ৯শ ৬৬ কোটি, যা জানুয়ারি মাসের তুলনায় ৬ দশমিক ৫ শতাংশ বেশি।

বাংলাদেশ ব্যাংক ২০২০ সালের ডিসেম্বর মাসে ইউসিবি ফিন্টেক কোম্পানির অনুকূলে মোবাইল ব্যাংকিং লাইসেন্স প্রদান করে। ইউসিবি ফিনটেক উপায় ব্র্যান্ড নামে মার্চে মোবাইল ব্যাংকিং সেবা চালু করে।

উপায় অ্যাপ ব্যবহারকারীরাও হাজারে ১৪ টাকা খরচ করে ক্যশ আউট করতে পারবেন। গুগল প্লে-স্টোর হতে উপায় অ্যাপ ডাউনলোড করা যাবে। উপায় গ্রাহকরা এজেন্ট পয়েন্ট হতে *২৬৮# ডায়াল করে ক্যাশ আউট করতে পারবেন।

উপায়,upay
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention