ঢাকা | শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

চিপ সংকট এক বছরও স্থায়ী হতে পারে — লজিটেক সিইও ব্র্যাকেন ড্যারেল

চিপ সংকট এক বছরও স্থায়ী হতে পারে — লজিটেক সিইও ব্র্যাকেন ড্যারেল
চিপ সংকট এক বছরও স্থায়ী হতে পারে — লজিটেক সিইও ব্র্যাকেন ড্যারেল

সেমিকন্ডাক্টর চিপের সংকট এক বছর স্থায়ী হতে পারে বলে শঙ্কা ব্যক্ত করেছেন লজিটেকের প্রধান নির্বাহী ব্র্যাকেন ড্যারেল।

ড্যারেল বলেন, আমরা আশা করছি তিন থেকে ছয় মাসের মধ্যে ঘনীভূত চিপ সংকট কাটতে শুরু করবে। তবে কোনো কোনো ক্ষেত্রে এ সংকট এক বছর পর্যন্ত স্থায়ী হতে পারে।

তিনি বলেন, করোনা মহামারির মধ্যে উৎপাদন বাড়াতে সময় লাগছে। দামও সমন্বিত করতে বেগ পেতে হচ্ছে। লজিটেক পণ্যের বাজারজাত নিশ্চিত করতে কিছু যন্ত্রাংশের জন্য নতুন সরবরাহকারীর সহযোগিতা নিচ্ছে।

এর আগে সিসকো প্রধান চাক রবিনসও চিপ সংকট নিয়ে শঙ্কা ও সম্ভাবনার কথা তুলে ধরেছিলেন। তিনি বলেছিলেন, চিপ সংকট বৈশ্বিক সমস্যায় রূপ নিয়েছে। তবে তিনি আশাবাদ ব্যক্ত করে বলেছেন, ছয় মাসের মধ্যে চিপ সংকট সমস্যার উন্নতি হবে।

আমরা মনে করছি ছয় মাসের মধ্যে স্বল্পমেয়াদে কাজ শুরু করা সম্ভব হবে। নির্মাতারা ইতোমধ্যে নিজেদের সক্ষমতা বাড়াচ্ছেন। আগামী ১২ থেকে ১৮ মাসের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে। করোনার প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে কম্পিউটার-ল্যাপটপ বিক্রি বাড়লেও চিপ সংকটে উৎপাদন প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে।

চলতি বছরের প্রথম প্রান্তিকে ডেলের বিক্রি ১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৪৫০ কোটি ডলার। একই সময়ে এইচপির বিক্রি ২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৫৯০ কোটি ডলার।

তবে এইচপির সিইও এনরিক লোরেস বলেন, করোনা মহামারির সময় ঘরে বসে কাজ ও শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান চলায় ল্যাপটপের চাহিদা বেড়েছিল। তবে চিপ সংকটে চাহিদা অনুযায়ী কম্পিউটার সরবরাহ করা যাচ্ছে না। ২০২১ সালজুড়ে এ সংকট থাকবে বলে শঙ্কা করছেন তিনি।

ডেলের শীর্ষ নির্বাহীরাও চিপ নিয়ে শঙ্কার কথা ব্যক্ত করেছেন। আগামী বছর নাগাদ এ সংকট অব্যাহত থাকবে বলে মনে করছেন তারা।

চিপ সংকট,লজিটেক,ব্র্যাকেন ড্যারেল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention