ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

দেশি সফটওয়্যার ব্যবহারের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

দেশি সফটওয়্যার ব্যবহারের আহ্বান বাণিজ্যমন্ত্রীর
দেশি সফটওয়্যার ব্যবহারের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

সরকারি-বেসরকারি সংস্থায় দেশে তৈরি সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী। বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। ২৭ জুন, ২০২১, রবিবার আরটিভি-তে বিকেল ৪ টায় সমপ্রচারিত হওয়ার মধ্যদিয়ে সম্পন্ন হয় এবারের আয়োজন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) দীর্ঘ ২ দশকেরও বেশি সময় ধরে সরকারের সাথে একযোগে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে কাজ করে চলেছে। বেসিসের উদ্যোগে এবার চতুর্থ বারেরমতো প্রদান করা হলো বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০। বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড প্রদান করার মাধ্যমে বেসিস ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ব্যক্তি, ছাত্র, উদ্যোক্তা, এসএমই এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানসমূহের উদ্ভাবনী এবং সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি প্রকল্পগুলোকে বাছাই করে এবং উত্সাহ প্রদান করার লক্ষ্যে পুরস্কার প্রদান করে। এ বছর ৩৬ টি ক্যাটাগরিতে ৫৯ টি অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

বেসিস ন্যাশানাল আইসিটি অ্যাওয়ার্ডস বিজয়ীরা পরবর্তীতে এশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের অস্কার খ্যাত এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যাওয়ার্ডে (অ্যাপিকটা) অ্যাওয়ার্ড প্রোগ্রামে অংশগ্রহণ করবেন। গতবছরের বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০১৯ এর বিজয়ীদের প্রকল্পগুলো অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৯ অ্যাওয়ার্ড প্রোগ্রামে অংশগ্রহণ করে তিনটি ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন এবং পাঁচটি মেরিট পুরস্কারসহ মোট আটটি পুরস্কার অর্জন করে।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী জনাব টিপু মুনশি, এমপি। প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রী জনাব টিপু মুনশি এমপি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় তথ্য প্রযুক্তি খাতের উন্নয়ন, সমপ্রসারণ ও রপ্তানি বাড়ানোর জন্য কাজ করছে। বেসিস থেকে আমরা সুনির্দিষ্ট প্রস্তাব পেয়েছি। আন্তর্জাতিক বাজার সমপ্রসারণ ও রপ্তানি বাড়ানোর জন্য বেসিস সম্ভাব্য ৫টি সম্ভাবনাময় বাজারের কথা বলেছে। কিভাবে এই খাতের রপ্তানি বাড়ানো যায়, নতুন নতুন বাজার তৈরি করা যায় এ লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও বেসিস একসাথে কাজ করবে। আমি দেশের সকল সরকারি-বেসরকারি সংস্থায় দেশে তৈরি সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানাচ্ছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক এমপি বলেন, আমরা এখন মেইড ইন বাংলাদেশ-এর উপর জোর দিচ্ছি। আগামীতে আমাদের প্রয়োজনীয় সব ধরনের সফটওয়্যার ও হার্ডওয়্যার দেশেই তৈরি হবে। বেসিসন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এ যারা পুরস্কার পেয়েছেন তাদেরকে অভিনন্দন। এক্ষেত্রে আমাদের খেয়াল রাখতে হবে বিজয়ী প্রকল্পগুলো যেন হারিয়ে না যায়। প্রকল্পগুলো যাতে বাণিজ্যিকভাবে সফল হয় সে দিকে আমাদের সকলকে লক্ষ্য রাখতে হবে।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর। সভাপতির বক্তব্যে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের মাধ্যমে আমরা সারাদেশের উদ্ভাবনী এবং সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি প্রকল্পগুলোকে বাছাই করি এবং উত্সাহ প্রদান করার লক্ষ্যে পুরস্কার প্রদান করি। আমাদের তৈরি সফটওয়্যার দিয়েই এবার আমরা বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ সকল কার্যক্রম সম্পন্ন করেছি। এখন থেকে আমরা আর বিদেশ থেকে সফটওয়্যার আমদানি করতে চাই না।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন বেসিস এর জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ, বেসিস পরিচালক এবং বেসিস আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর আহ্বায়ক তামজিদ সিদ্দিক স্পন্দন, যুগ্ম-আহ্বায়ক রাশেদ কামাল, বেসিস আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর প্রধান বিচারক এবং বেসিসের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা আবদুল্লাহ এইচ কাফি।

দেশি সফটওয়্যার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention