ঢাকা | রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০ |
২২ °সে
|
বাংলা কনভার্টার
walton

শেয়ারপয়েন্ট ফাইল চুরি, এইচপি এন্টারপ্রাইজও হ্যাক

শেয়ারপয়েন্ট ফাইল চুরি, এইচপি এন্টারপ্রাইজও হ্যাক
শেয়ারপয়েন্ট ফাইল চুরি, এইচপি এন্টারপ্রাইজও হ্যাক

সম্প্রতি মাইক্রোসফটের সিস্টেম হ্যাক করে রাশিয়ার একটি হ্যাকার দল। এর মাধ্যমে কোম্পানির তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা করা হয়েছিল।

সম্প্রতি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ফাইলিং সূত্রে জানা যায়, গত বছর এইচপি এন্টারপ্রাইজও হ্যাক করেছিল হ্যাকার দলটি। খবর এনগ্যাজেট।

হ্যাকার দলটির নাম মিডনাইট ব্লিজার্ড বলে জানিয়েছেন প্রযুক্তি বিশারদরা। কজি বিয়ার নামেও এদের পরিচিতি রয়েছে। মাইক্রোসফটের সিনিয়র কর্মকর্তা থেকে শুরু করে অন্য কর্মীদের ই-মেইল অ্যাকাউন্টে হামলা চালিয়েছিল কজি বিয়ার। এছাড়া সোলারউইন্ডে সাইবার হামলাও চালিয়েছে গ্রুপটি। হামলায় বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়। যার মধ্যে মার্কিন ট্রেজারি বিভাগ এবং হোমল্যান্ড সিকিউরিটি ছিল।

অন্যদিকে ২০২০ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা থেকে কভিড-১৯ ভ্যাকসিনের ওপর পরিচালিত জরিপের তথ্য চুরির অভিযোগও করেছিল ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি। ফাইলিংয়ে এইচপিই জানায়, ২০২৩ সালের ১২ ডিসেম্বর একজন হ্যাকার কোম্পানির ক্লাউডনির্ভর ই-মেইল ব্যবস্থায় প্রবেশ করে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করার মাধ্যমে কোম্পানিটি দেখতে পায়, হ্যাকার কোম্পানির বিভিন্ন বিভাগে থাকা কর্মীদের একটি ছোট অংশের ই-মেইল থেকে তথ্য হাতিয়ে নিয়েছে। এদের মধ্যে সাইবার নিরাপত্তা বিভাগও রয়েছে।

কি ধরনের ডেটা চুরি হয়েছে তা জানায়নি এইচপি এন্টারপ্রাইজ, তবে এটি বিশ্বাস করে যে ঘটনাটি ২০২৩ সালের মে মাসে সংঘটিত একটি আগের নিরাপত্তা লঙ্ঘনের সাথে সম্পর্কিত, যেখানে হ্যাকার দলটি কিছু সংখ্যক শেয়ারপয়েন্ট ফাইল নিয়ে পালিয়ে যেতে সক্ষম হয়েছিল। শেয়ারপয়েন্ট হল মাইক্রোসফট ৩৬৫ এর জন্য একটি নথি ব্যবস্থাপনা এবং সহযোগী প্ল্যাটফর্ম।

এইচপি,হ্যাক,এন্টারপ্রাইজ,এইচপি এন্টারপ্রাইজ,শেয়ারপয়েন্ট,মাইক্রোসফট ৩৬৫
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention