ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ |
৩২ °সে
|
বাংলা কনভার্টার
walton

অমর একুশে বইমেলা ২০২৪ এ পাওয়া যাচ্ছে সাইবার জালিয়াতির বিভিন্ন ঘটনা সংবলিত বই “সাইবার অপরাধনামা ”

অমর একুশে বইমেলা ২০২৪ এ পাওয়া যাচ্ছে সাইবার জালিয়াতির বিভিন্ন ঘটনা সংবলিত বই “সাইবার অপরাধনামা ”
অমর একুশে বইমেলা ২০২৪ এ পাওয়া যাচ্ছে সাইবার জালিয়াতির বিভিন্ন ঘটনা সংবলিত বই “সাইবার অপরাধনামা ”

সাইবার অপরাধ হলো ডিজিটাল মাধ্যেমে বা পরিসরে সংঘটিত যেকোনো অপরাধমূলক কার্যকলাপ। প্রতিনিয়ত আমরা বিভিন্ন সাইবার অপরাধের মধ্যে পড়ছি, শুধু ব্যক্তি নয়, বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান, গোষ্ঠী, সরকার, এবং সামাজিক যোগাযোগ মাধ্যম প্লাটফর্মও সাইবার অপরাধের শিকার হচ্ছে শুধুমাত্র সচেতনতার অভাবে।

এই সাইবার অপরাধনামা বইটি লেখার একটাই উদ্দেশ্য হচ্ছে সাইবার অপরাধের বিভিন্ন ধরণ সম্পর্কে জানা, সাইবার অপরাধগুলো কিভাবে এবং কত ভাবে ও কার মাধ্যেমে সংগঠিত হচ্ছে তা জানতে পারবেন এই বই এর মাধ্যমে। ইন্টারনেট সম্পর্কিত ৫৩টি সাইবার অপরাধ এর ঘটনা তুলে ধরা হয়েছে, যেইসব অপরাধ আমাদের বাস্তব জীবনে প্রতিফলিত হয়েছে। আপনি যদি এই অপরাধের ধরণ সম্পর্কে জানতে পারেন তবেই আপনি নিজে ও আপনার পরিবার কে সুরক্ষিত রাখতে পারবেন।

একটা সময় আসবে সবাই কমবেশি বিভিন্ন ধরনের সাইবার অপরাধের মধ্যে পড়ে যাবো, হয়তো আজকে, বা কালকে বা পরশু। আপনাকে পড়তেই হবে, আপনি ইচ্ছাকৃত না হলেও অনিচ্ছাকৃত ভাবে হলেও এই অপরাধসমূহের বেড়াজালে পড়ে যাবেন। সাইবার অপরাধ সংগঠিত হওয়ার পরে ইনভেস্টিগেশন এর চেয়ে পুর্বেই সচেতনতা বেশি জরুরী। সাইবার অপরাধ বিষয়ে সচেতন করার প্রত্যয়ে, সাইবার জালিয়াতির সব ঘটনা জানতে সংগ্রহ করতে পারেন "সাইবার অপরাধনামা"

সাইবার সিকিউরিটি এনালিস্ট এবং প্রশিক্ষক আরিফ মঈনুদ্দীন কাজ করছেন ডিকোডস ল্যাব লিমিটেডে, তিনি একজন সার্টিফাইট ইথিক্যাল হ্যাকার, ডিজিটাল ফরেনসিক এক্সপার্ট ও সার্টিফাইট ইন্সট্রাকটর।

তিনি কাজ করেছেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার সাথে এবং প্রশিক্ষন দিয়েছেন আইন প্রয়োগকারি সংস্থা ও সরকারি কর্মকর্তা দের, তিনি কাজ করেছেন এবং প্রশিক্ষন দিয়েছেন Bangladesh Army, Bangladesh Police, Bank, Telecomunication Sector এবং ICT Division সংস্থাদের, পাশাপাশি তিনি বিভিন্ন সময়ে তথ্য নিরাপত্তার ঝুঁকি নিয়ে সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন স্কুল,কলেজ ও ইউনিভার্সিটিতে ওয়ার্কশপ ও সেমিনার পরিচালনা করেছেন।

আরিফ মঈনুদ্দীন এর আরো ৩টি বই বাজারে রয়েছে, সাইবার হ্যাকিং এন্ড ইন্টেলিজেন্স, সাইবার সিকিউরিটি, ডিজিটাল ফরেনসিক এন্ড ইনভেস্টিগেশন। যতবেশি জানবো ততবেশি সচেতন থাকতে পারবো। বইগুলো সংগ্রহ করতে পারবেন অমর একুশে বইমেলা ২০২৪, স্টল নংঃ ৩৯ (অদম্য প্রকাশ) এছাড়া অনলাইনে রকমারি থেকে https://www.rokomari.com/book/author/85124/arif-mainuddin

অমর একুশে বইমেলা ২০২৪,সাইবার জালিয়াতি,বই,সাইবার অপরাধনামা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention