ঢাকা | সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

কম্বোডিয়ায় ৫ হাজার ভারতীয়কে দিয়ে সাইবার জালিয়াতি

কম্বোডিয়ায় ৫ হাজার ভারতীয়কে দিয়ে সাইবার জালিয়াতি
কম্বোডিয়ায় ৫ হাজার ভারতীয়কে দিয়ে সাইবার জালিয়াতি

সম্প্রতি বেশ কিছু ভারতীয় নাগরিককে জোর করে ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে পাঠানোর অভিযোগ উঠেছিল রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে।

সেই খবর প্রকাশ্যে আসতেই সমালোচনার মুখে পড়তে হয় দেশটির কেন্দ্রীয় সরকারকে। যদিও আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করার কাজ ইতিমধ্যেই শুরু করেছে ভারত সরকার।

এরই মাঝে অভিযোগ কম্বোডিয়াতেও জোর করে আটকে রাখা হয় প্রায় ৫ হাজারেরও বেশি ভারতীয় নাগরিককে। কাজের লোভ দেখিয়ে নিয়ে যাওয়ার পর তাদেরকে দিয়ে করানো হচ্ছে মারাত্মক সাইবার জালিয়াতি।

এবার কম্বোডিয়াতে আটক সেই ভারতীয়দের উদ্ধারে চিন্তাভাবনা শুরু করেছে মোদি সরকার। এরই মধ্যে ২৫০ ভারতীয়কে উদ্ধার করতে পেরেছে ভারত সরকার।

জানা গেছে, ডেটা এন্ট্রির কাজ দেওয়ার টোপ দিয়ে প্রচুর ভারতীয় নাগরিককে বিগত কয়েক মাস ধরে কম্বোডিয়ায় পাঠানো হয়েছিলো। সেখানে পৌঁছোনোর পরই তাদের থেকে কেড়ে নেওয়া হয় পাসপোর্ট। এরপর তাদেরকে দিয়ে জোর করে ভারতীয় নাগরিকদের উপরেই সাইবার হামলার কাজ করানো হচ্ছে বলে অভিযোগ। এখনও পর্যন্ত বিগত কয়েক মাসে ভারতীয়দের প্রায় ৫০০ কোটি টাকা প্রতারণা করা হয়েছে।

কম্বোডিয়ায় আটকে থাকা বেশিরভাগই দক্ষিণ ভারতের বাসিন্দা। সম্প্রতি কম্বোডিয়া থেকে দেশে ফিরতে পেরেছেন সেখানে আটকে থাকা বেঙ্গালুরুর তিন বাসিন্দা।

কম্বোডিয়া,৫ হাজার,ভারতীয়,সাইবার জালিয়াতি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend