ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ |
৩২ °সে
|
বাংলা কনভার্টার
walton

আইফোনে পেগাসাসের মতো স্পাইওয়্যার হামলা!

আইফোনে পেগাসাসের মতো স্পাইওয়্যার হামলা!
আইফোনে পেগাসাসের মতো স্পাইওয়্যার হামলা!

মার্কিন তথা বিশ্বের অন্যতম বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাপল ৯২টি দেশে তাদের কিছু ইউজারদের হুমকির বিজ্ঞপ্তির একটি নতুন রাউন্ড পাঠিয়েছে, তাঁদের সতর্ক করেছে যে তাঁদের আইফোন সম্ভাব্যভাবে “ভাড়াটে স্পাইওয়্যার” দ্বারা আক্রমণ করা হতে পারে, যার মধ্যে রয়েছে ইজরায়েলি এনএসও গ্রুপের বিতর্কিত পেগাসাস ম্যালওয়্যার।

“সতর্কতা: অ্যাপল আপনার আইফোনের বিরুদ্ধে একটি টার্গেটেড ভাড়াটে স্পাইওয়্যার আক্রমণ সনাক্ত করেছে,” হুমকি বিজ্ঞপ্তির বিষয় লাইন পড়ে, যার একটি অনুলিপি দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস দেখেছে৷

“অ্যাপল সনাক্ত করেছে যে আপনি একটি ভাড়াটে স্পাইওয়্যার হামলার টার্গেট হচ্ছেন যা আপনার অ্যাপল আইডি -xxx–এর সঙ্গে যুক্ত আইফোনের সঙ্গে দূরবর্তীভাবে আপস করার চেষ্টা করছে। আপনি কে বা আপনি যা করেন তার কারণে এই হামলাটি সম্ভবত আপনাকে বিশেষভাবে লক্ষ্য করে। যদিও এই ধরনের হামলা সনাক্ত করার সময় নিখুঁত নিশ্চিততা অর্জন করা কখনওই সম্ভব নয়, অ্যাপলের এই সতর্কতার প্রতি উচ্চ আস্থা রয়েছে – দয়া করে এটিকে গুরুত্ব সহকারে নিন, ” ইমেল বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে।

“ভাড়াটে স্পাইওয়্যার হামলা, যেমন এনএসও গ্রুপ থেকে পেগাসাস ব্যবহার করে, নিয়মিত সাইবার অপরাধমূলক কার্যকলাপ বা ভোক্তা ম্যালওয়্যারের তুলনায় ব্যতিক্রমীভাবে বিরল এবং ব্যাপকভাবে আরও পরিশীলিত৷ এই আক্রমণগুলির জন্য লক্ষ লক্ষ ডলার খরচ হয়েছে এবং স্বতন্ত্রভাবে খুব অল্প সংখ্যক লোকের বিরুদ্ধে মোতায়েন করা হয়েছে, তবে লক্ষ্যবস্তু চলমান এবং বিশ্বব্যাপী রয়েছে,” অ্যাপল তার হুমকি বিজ্ঞপ্তিতে বলেছে।

সংস্থাটি ইউজারদের তাদের প্রাপ্ত সমস্ত লিঙ্কগুলির বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে এবং অপ্রত্যাশিত বা অজানা প্রেরকদের কাছ থেকে কোনও লিঙ্ক বা সংযুক্তি না খুলতে।

কোম্পানি অবশ্য বলেছে যে কি কারণে হুমকির বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে সে সম্পর্কে আরও তথ্য দিতে অক্ষম, কারণ এটি ভাড়াটে স্পাইওয়্যার হামলাকারীদের “ভবিষ্যতে সনাক্তকরণ এড়াতে তাদের আচরণ মানিয়ে নিতে” সাহায্য করতে পারে।

ভাড়াটে স্পাইওয়্যার আক্রমণের সম্ভাব্য লক্ষ্যবস্তু হওয়া ইউজারদের জন্য টিপস অন্তর্ভুক্ত করতে অ্যাপল তার সাপোর্ট পেজও আপডেট করেছে। “অ্যাপল হুমকি বিজ্ঞপ্তিগুলি এমন ইউজারদের জানাতে এবং সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে যারা ভাড়াটে স্পাইওয়্যার হামলার দ্বারা পৃথকভাবে টার্গেট হতে পারে, সম্ভবত তারা কারা বা তারা কী করে,” আইফোন নির্মাতা বলেছেন।

কিছু সমাজকর্মী, সাংবাদিক এবং রাজনীতিবিদদের ফোন ট্যাপ করার জন্য সফ্টওয়্যারটির কথিত বেআইনি ব্যবহারের মিডিয়া রিপোর্টের পরে পেগাসাস বিতর্ক প্রকাশ্যে আসে। পরবর্তীকালে এই অভিযোগের তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে একাধিক পিটিশন দাখিল করা হয়।

আগস্ট ২০২২-এ, প্রযুক্তি বিশেষজ্ঞদের কমিটি ফোনে স্পাইওয়্যার ব্যবহার করার বিষয়ে কোনও চূড়ান্ত প্রমাণ খুঁজে পায়নি যেটি এটির দ্বারা পরীক্ষা করা হয়েছে কিন্তু উল্লেখ করেছে যে কেন্দ্রীয় সরকার প্যানেলের সঙ্গে “সহযোগিতা করেনি”।

আইফোন,পেগাসাস,স্পাইওয়্যার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention