ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩৫ °সে
|
বাংলা কনভার্টার
walton

১৫ ডিসেম্বর বিশ্বের প্রথম ‘এআই ল্যাপটপ’ নিয়ে আসছে স্যামসাং

১৫ ডিসেম্বর বিশ্বের প্রথম ‘এআই  ল্যাপটপ’ নিয়ে আসছে স্যামসাং
১৫ ডিসেম্বর বিশ্বের প্রথম ‘এআই ল্যাপটপ’ নিয়ে আসছে স্যামসাং

১৫ ডিসেম্বর স্যামসাংয়ের এআই নির্ভর ল্যাপটপ দুনিয়ার আলো দেখবে, যার নাম গ্যালাক্সি বুক ৪। গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে ল্যাপটপটিতে থাকছে Intel-এর নতুন Meteor Lake প্রসেসর, যা 14 ডিসেম্বর লঞ্চ করবে। তার ঠিক পরের দিনই ল্যাপটপটি লঞ্চ হওয়ার কথা। এদিকে আবার স্যামসাংয়ের প্রতিযোগী দুই সংস্থা LG এবং HPও তাদের এআই ল্যাপটপে কাজ করছে।

স্যামসাং বিশ্বের প্রথম ‘এআই ল্যাপটপ ’ নিয়ে জোরকদমে কাজ করছে। সব ঠিক থাকলে ১৫ ডিসেম্বর স্যামসাংয়ের সেই কৃত্রিম মেধা নির্ভর ল্যাপটপ দুনিয়ার আলো দেখবে, যার নাম গ্যালাক্সি বুক ৪। গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে ল্যাপটপটিতে থাকছে ইন্টেল -এর নতুন Meteor Lake প্রসেসর, যা ১৪ ডিসেম্বর লঞ্চ করবে। তার ঠিক পরের দিনই ল্যাপটপটি লঞ্চ হওয়ার কথা। এদিকে আবার স্যামসাংয়ের প্রতিযোগী দুই সংস্থা এলজি এবং এইচপি ও তাদের এআই ল্যাপটপে কাজ করছে। সেগুলি আবার চালিত হবে ইন্টেল -এর নতুন কোর আলট্রা চিপসেটের সাহায্যে। সেই দিক থেকে দেখতে গেলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর ল্যাপটপ বাজারে আসার আগেই যে প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে, তা একদম পরিষ্কার।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, স্যামসাং তাদের এই নতুন ল্যাপটপে নিউরাল প্রসেসিং ইউনিট দেওয়ার পরিকল্পনা করছে, যা নতুন ইন্টেল চিপেই থাকবে। সেখানে স্যামসাংয়ের নিজস্ব লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলও থাকবে। সেই LLM বা লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের নাম স্যামসাং Gauss, যা ল্যাপটপটিকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংক্রান্ত বিভিন্ন কাজে সাহায্য করবে।

Intel Meteor Lake প্রসেসরটি নিউরাল প্রসেসিং ইউনিট (এনপিইউ)ফিচার করবে, যা নানাবিধ এআই কম্পিউটেশন হ্যান্ডেল করতে পারবে কোনও নেটওয়ার্ক কানেকশনের সাহায্য ছাড়াই। নতুন ইন্টেল প্রসেসরের এই এনপিইউ পেয়ার করা থাকবে স্যামসাং গস নামক ল্যাঙ্গুয়েজ মডেলের সঙ্গে। ফলে, প্রসেসরটি যেমন ফাস্ট প্রসেসিং স্পিড দিতে পারবে, তেমনই আবার পরিণত সিকিওরিটিও দিতে সক্ষম হবে।

১৫ ডিসেম্বর,বিশ্বের প্রথম,এআই ল্যাপটপ,স্যামসাং,Intel Meteor Lake,গ্যালাক্সি বুক ৪
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend