ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩৫ °সে
|
বাংলা কনভার্টার
walton

২ ফেব্রুয়ারি আসছে অ্যাপলের ভিশন প্রো হেডসেট

২ ফেব্রুয়ারি আসছে অ্যাপলের ভিশন প্রো হেডসেট
২ ফেব্রুয়ারি আসছে অ্যাপলের ভিশন প্রো হেডসেট

গত বছরের জুন মাসে নিজেদের বার্ষিক ডেভেলপার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এআর (অগমেন্টেড রিয়েলিটি) এবং ভিআর (ভার্চ্যুয়াল রিয়েলিটি) প্রযুক্তির সংমিশ্রণে তৈরি ‘ভিশন প্রো’ হেডসেট প্রদর্শন করে অ্যাপল।

এরপর দীর্ঘ সময় পার হলেও হেডসেটটি উন্মুক্ত করেনি প্রতিষ্ঠানটি। আর তাই দীর্ঘদিন ধরেই এআর-ভিআর প্রযুক্তির হেডসেটটির জন্য অপেক্ষা করছেন অ্যাপলপ্রেমীরা। এবার হেডসেটটির জন্য অপেক্ষার দিন শেষ হতে চলেছে। অ্যাপল জানিয়েছে, আগামী ২ ফেব্রুয়ারি থেকে যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে হেডসেটটি।

২ ফেব্রুয়ারি বাজারে আসলেও ক্রেতারা ১৯ জানুয়ারি থেকে হেডসেটটি কেনার জন্য অগ্রিম ফরমাশ দিতে পারবেন।

৩ হাজার ৪৯৯ ডলার মূল্যের হেডসেটটির সঙ্গে চাইলে নিজেদের প্রয়োজনমতো লেন্সও যুক্ত করে দেবে অ্যাপল। তবে এ জন্য অতিরিক্ত ৯৯ ডলার গুনতে হবে। প্রাথমিকভাবে শুধু যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া গেলেও পর্যায়ক্রমে অন্য দেশেও হেডসেটটির বিক্রি কার্যক্রম শুরু হবে।

অ্যাপলের তথ্যমতে, ভিশন ওস অপারেটিং সিস্টেমে চলা হেডসেটটিতে ব্যবহার করা হয়েছে শক্তিশালী ‘এম ২’ এবং ‘আর ১’ প্রসেসর। ফলে দুই চোখে একই সঙ্গে ফোরকে প্রযুক্তির ভিডিও দেখা যাবে।

২৫৬ গিগাবাইট ধারণক্ষমতার হেডসেটটিতে থ্রিডি (ত্রিমাত্রিক) ভিডিও দেখার পাশাপাশি অ্যাপলের মেসেজেস, ফেসটাইম এবং ম্যাপস অ্যাপগুলো স্বচ্ছন্দে ব্যবহার করা যাবে। ভিশন প্রো হেডসেটটি ব্যবহারকারীর চোখ ও আঙুলের নড়াচড়া শনাক্ত করতে পারে।

ফলে যেকোনো অ্যাপ, ছবি বা ভিডিও চোখ ও আঙুলের ইশারায় নিয়ন্ত্রণ করা যাবে।

সূত্র: দ্য ভার্জ

অ্যাপল,ভিশন প্রো,হেডসেট,অগমেন্টেড রিয়েলিটি,ভার্চ্যুয়াল রিয়েলিটি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend