ঢাকা | বুধবার, ০৪ ডিসেম্বর ২০২৪, ১৯ অগ্রহায়ণ ১৪৩১ |
২৭ °সে
|
বাংলা কনভার্টার
walton

কল অব ডিউটি : ডেভেলপারদের উভয় সংকট

কল অব ডিউটি : ডেভেলপারদের উভয় সংকট
কল অব ডিউটি

চলতি বছর কল অব ডিউটি (সিওডি) গেইমটি দারুণ জনপ্রিয়তা পেয়েছে। লকডাউনের কারণে এ বছর সিওডির গেইমার বেড়েছে ৭৫ মিলিয়ন।

গত মার্চে গেইমটির ওয়্যারজোন সংস্করণ বের হয়। শুক্রবার মুক্তি পেয়েছে নতুন সংস্করণ কল অব ডিউটি : ব্ল্যাক অপস কোল্ড ওয়্যার।

পুরানো ও নতুন সংস্করনের মধ্যে কিভাবে ভারসাম্য রাখতে হয় তা নিয়ে কথা বলেছেন গেইমটির অন্যতম ডেভেলপার ডেভিড ভোন্ডারহার। তার মতে, গেইমারদের সবাইকে একসঙ্গে খুশি রাখা খুব কঠিন ব্যাপার। কারণ প্রত্যেকেরই আলাদা আলাদা চাহিদা রয়েছে।

আগের সংস্করণের সঙ্গে হুবহু মিল থাকলে তাতে নতুন কিছু পাওয়া যায় না। আবার বেশি পরিবর্তন আনলেও গেইমাররা খুশি হন না।

অনেকেই আছেন যারা নির্দিষ্ট কিছু বিষয়ে পরিবর্তন চান। পরিবর্তন না আসলে তারা বলেন, নতুনত্ব আনতে কিছুই করা হচ্ছে না।

তাই খুব সতর্কতার সঙ্গে ধীরে ধীরে পরিবর্তন আনতে হয়। যখন কল অব ডিউটিতে জম্বি ক্যারেক্টারগুলো আনা হলো তখন অনেকেই সমালোচনা করলো। এটার কী দরকার তারা বুঝলো না। এখন যদি নতুন সংস্করণে জম্বি না থাকতো তখনও তারা আমাদেরকে ধুঁয়ে দিত।

এছাড়াও, তার মতে, কল অব ডিউটিতে ক্যাম্পেইন বা মাল্টিপ্লেয়ার মোড থাকা জরুরি। কতোজন প্লেয়ার একসঙ্গে খেলতে পারবেন সেটাকে বেশি গুরুত্ব দেওয়া হলেও ক্যাম্পেইন বা মাল্টিপ্লেয়ার মোড বিলুপ্ত করা হবে না।

কল অব ডিউটি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend