ঢাকা | সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

বার শুধু কণ্ঠ শুনেই বোঝা যাবে কারও ডায়াবেটিস আছে কি না

বার শুধু কণ্ঠ শুনেই বোঝা যাবে কারও ডায়াবেটিস আছে কি না
বার শুধু কণ্ঠ শুনেই বোঝা যাবে কারও ডায়াবেটিস আছে কি না

ডায়াবেটিস এখন স্বাস্থ্যসংক্রান্ত ঝুঁকিগুলির অন্যতম। ডায়াবেটিস সংশ্লিষ্ট রোগীটিকে নানা সংকটে ফেলে। তাঁর শরীরে ডেকে আনে নানা রোগ। আবার উল্টোদিক থেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলে শরীরের অন্য রোগ সারাও কঠিন। তাই আজকাল প্রায় প্রত্যেক বাড়িতেই এ নিয়ে সচেতনতা বেড়েছে। অনেকেই ইদানীং হাতের কাছে ডায়াবেটিস পরীক্ষার সরঞ্জাম রাখছেন। এবং সেই সরঞ্জামের মধ্যে এতদিন অন্যতম জনপ্রিয় ছিল ডিজিটাল কিট। কেননা এটা ব্যবহার করা খুব সহজ। তবে, এবার তার থেকেও সহজতর উপায় হাতে চলে এল।

জানা গিয়েছে, ডায়াবেটিস নির্ণয়প্রক্রিয়া এখন আরও সহজ করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি স্বাস্থ্যসংস্থা, নাম মায়ো ক্লিনিক। কী করেছে এই ক্লিনিক? মায়ো ক্লিনিক এজন্য দ্বারস্থ হয়েছে এআই প্রযুক্তির। এই প্রযুক্তিতে এবার কারও কণ্ঠ শুনেই বলে দেওয়া যাবে কণ্ঠের মালিক ডায়াবেটিসে আক্রান্ত, কি না। মায়ো ক্লিনিক এজন্য একটি এআই অ্যাপ-ও ডেভেলপ করেছে। এই এআই ডায়াবেটিক ও নন-ডায়াবেটিক রোগীদের কণ্ঠ আলাদা করে চিনে নিতে পারে।

নতুন করে তৈরি করা এই এআই অ্যাপ কতটা সফল, সেটা পরীক্ষার জন্য মাঠ-পর্যায়ে গবেষণা করেছেন একদল গবেষক। একটি স্মার্টফোন অ্যাপের সাহায্যে ডায়াবেটিস আছে এমন সন্দেহভাজনদের কণ্ঠ প্রথমে রেকর্ড করা হয়। এজন্য নির্দিষ্ট একটি বাক্য দিনে ছ'বার করে রেকর্ড করা হয়। মোট দুসপ্তাহ ধরে এই প্রক্রিয়াটি চলে। এতে ১৮ হাজার ৪৬৪টি ভয়েস রেকর্ড জমা পড়ে। রেকর্ডগুলি বিশ্লেষণ করে অ্যাপটি কণ্ঠের মালিকের টাইপ-২ ডায়াবেটিস আছে কি নেই, সেটার পার্থক্য করে। এবং এতে দেখা যায়, খুব সফলভাবে ডায়াবেটিক ও নন-ডায়াবেটিক কণ্ঠ চিহ্নিত করতে পারছে এই প্রযুক্তিগত ব্যবস্থাটি।

তবে, জানা গিয়েছে, অ্যাপটি এখনও প্রাথমিক পর্যায়েই রয়েছে। এটি সম্পূর্ণ ভাবে সফল হলে ডায়াবেটিস নির্ণয় ও নিয়ন্ত্রণ আরও সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

কণ্ঠ শুনে,ডায়াবেটিস,স্মার্টফোন অ্যাপ,মায়ো ক্লিনিক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend