ঢাকা | রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০ |
২১ °সে
|
বাংলা কনভার্টার
walton

আইফোনের জন্য এআই-চালিত ব্রাউজার আনছে অপেরা

আইফোনের জন্য এআই-চালিত ব্রাউজার আনছে অপেরা
আইফোনের জন্য এআই-চালিত ব্রাউজার আনছে অপেরা

ইউরোপে আইফোন ব্যবহারকারীদের জন্য নতুন কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) ব্রাউজার চালু করছে অপেরা। নতুন ব্রাউজারটিতে অ্যাপলের ওয়েবকিট ইঞ্জিনের পরিবর্তে অপেরা তাদের নিজস্ব ইঞ্জিন ব্যবহার করবে বলে নরওয়ের কোম্পানি সূত্রে জানা গেছে। খবর টেকক্রাঞ্চ।

ইউরোপিয়ান ডিজিটাল মার্কেটস অ্যাক্টের (ডিএমএ) অধীনে অ্যাপলের জন্য অপেরা এ নতুন ব্রাউজার আনতে যাচ্ছে। আইনটির জন্য এখন আইফোনে অন্যান্য ব্রাউজার ইঞ্জিন ব্যবহারের সুযোগ পাবে ডেভেলপাররা। এর আগে আইফোনের ব্রাউজার তৈরিতে ওয়েবকিট ইঞ্জিন ব্যবহার করা বাধ্যতামূলক ছিল।

মূলত ওয়েবকিট ইঞ্জিনটি অ্যাপলের সাফারি ব্রাউজারে ব্যবহৃত হতো। তবে ডিএমএ নিয়মের পরিবর্তনের ফলে এখন থেকে অ্যাপ ডেভেলপাররা ওয়েবকিট ইঞ্জিন ব্যবহার না করেও আইফোনের জন্য ব্রাউজার তৈরি করতে পারবে। তাই আগামীতে অপেরা আইফোনের জন্য সাফারির পরিবর্তে অন্যতম একটি বিকল্প ব্রাউজার হতে উঠতে পারে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

নতুন আইনটি মার্চ থেকে ইউরোপে কার্যকর হবে। অপেরা তখন আইফোনের জন্য এ নতুন ব্রাউজার উন্মোচন করবে বলে জানিয়েছে। আইনটি আপাতত শুধু ইউরোপের জন্য প্রযোজ্য হলেও অপেরা চায় এ পরিবর্তন অ্যাপল বিশ্বব্যাপী সব ডিভাইসের জন্য উন্মুক্ত করুক।

আইফোনের জন্য এ নতুন ব্রাউজারের ফিচার সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানায়নি অপেরা। তবে ইউরোপে এআই অবকাঠামোয় বড় মাত্রার বিনিয়োগ শিগগিরই আসছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। গত বছর অপেরা এআই-নির্ভর প্রথম আরিয়া ব্রাউজার চালু করে। এছাড়া অপেরা তাদের ডেস্কটপ ব্রাউজারটিকে অপেরা ওয়ান নামে জেনারেটিভ এআইয়ের মাধ্যমে পুনরায় ডিজাইন করে বাজারে এনেছে। আইফোনেও ব্রাউজারটিও অপেরা ওয়ান নামে আনা হবে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

আইফোন,এআই,অপেরা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention