ঢাকা | শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

বিশ্বের প্রথম ১৪ ইঞ্চির ডুয়াল-স্ক্রিন ওলেড ল্যাপটপ: আসুস জেনবুক ডুও

বিশ্বের প্রথম ১৪ ইঞ্চির ডুয়াল-স্ক্রিন ওলেড ল্যাপটপ: আসুস জেনবুক ডুও
বিশ্বের প্রথম ১৪ ইঞ্চির ডুয়াল-স্ক্রিন ওলেড ল্যাপটপ: আসুস জেনবুক ডুও

গ্লোবাল ল্যাপটপ ব্র্যান্ড আসুস বাংলাদেশে আনছে তাদের নতুন ল্যাপটপ আসুস জেনবুক ডুও (২০২৪) ইউএক্স৮৪০৬। আলট্রা-প্রিমিয়াম এবং আল্ট্রাপোর্টেবল এই ল্যাপটপটি সবচেয়ে বেশি সুবিধা দিবে মাল্টিটাস্কিংয়ের ক্ষেত্রে। যে কোন সময়, যে কোন স্থানে অর্থাৎ অন-দ্য-গো লেভেলের ব্যবহারের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে আসুসের এই ল্যাপটপটি। ল্যাপটপটির আলাদা ফিচারটি হলো এর দুটি ডিসপ্লে যা প্রতিটি আকারে ১৪ ইঞ্চি। এই দুটি ডিসপ্লেই ১২০ হার্টজের ওলেড টাচস্ক্রিন ফিচারের।

আসুস জেনবুক ডুও (২০২৪) ইউএক্স৮৪০৬ বিশ্বের প্রথম ডুয়াল-স্ক্রিন সেটআপ। এর ডিসপ্লেতে ৩কে রিজোলিউশন ব্যবহারকারীদের দিবে দারুণ ভিজ্যুয়াল এক্সপেরিয়েন্স। ল্যাপটপটিতে আরও রয়েছে এরগোসেন্সের একটি ওয়্যারলেস ব্লুটুথ কীবোর্ড এবং টাচপ্যাড ফিচার। ব্যতিক্রমী এই ডিজাইনের ল্যাপটপে কীবোর্ডটি ডিট্যাচেবল। অর্থাৎ কীবোর্ডটি ল্যাপটপ থেকে আলাদা করা যাবে। ইন্টেল ইভো এডিশনের এই ল্যাপটপটি ওজনে ১.৩৫ কেজি।

এছাড়া, এতে আরও আছে একটি বিল্ট-ইন কিকস্ট্যান্ড, যার সাহায্যে ল্যাপটপ ডিসপ্লেটি ব্যবহার করা যাবে চারটি ভিন্ন মোডে- ডুয়াল স্ক্রিন মোড, ডেস্কটপ মোড, ল্যাপটপ মোড, অথবা শেয়ারিং মোডে। ফলে একইসাথে একাধিক কাজ করার জন্য ব্যবহারকারীরা সহজেই ল্যাপটপটি ব্যবহার করতে পারবে।

স্ক্রিন মোড: ওয়্যারলেস কীবোর্ডের সাথে ব্যবহার করা হলে, এই মোডটি ১৯.৮ ইঞ্চি সাইজের স্ক্রিন সুবিধা দিবে। ভিউম্যাক্স ফিচারের মাধ্যমে এটি বর্ধিত স্ক্রিন হিসাবে ব্যবহার করা যাবে। অথবা দুটি স্ক্রিন আলাদাভাবে ১৬:১০ রেশিওতে ব্যবহার করা যাবে।

ডেস্কটপ মোড: এই মোডে ল্যাপটপটি উলম্বভাবেও ব্যবহার করা যাবে। ওয়্যারলেস কীবোর্ডের সাথে যুক্ত করে এই মোডে ল্যাপটপটি ব্যবহার করলে প্রোগ্রামিং, রিসার্চ, লেখালেখি এবং বড় ডেটা শীটে অ্যাক্সেসের মতো কাজগুলো আরও সহজ হবে। উদাহরনসরূপ ডেস্কটপ মোডের একটি স্ক্রিনে প্রোডাক্টিভিটি অ্যাপ্লিকেশন ব্যবহার করার পাশাপাশি অন্য স্ক্রিনে অ্যাপ্লিকেশনটি সম্পর্কিত কোন রেফারেন্স, ডকুমেন্টেশন বা রিসার্চের মতো কাজ চালিয়ে যেতে পারবে।

ল্যাপটপ মোড: ল্যাপটপটির ব্লুটুথ কীবোর্ডটি ব্যবহার করার সময় একটি পোগো-পিন কানেক্টরের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে এটি চার্জ করা যাবে। ল্যাপটপটির নীচের দিকের স্ক্রিনটি প্রয়োজন হলে একটি ফুল সাইজ ভার্চুয়াল কীবোর্ড হিসাবে কনফিগার করা যাবে। এতে ব্যবহারকারীরা অনেক জায়গা জুড়ে কীবোর্ডটির সুবিধা পাবে। শেয়ারিং মোড: মিটিং এবং বিজনেস প্রেসেন্টেশনের মতো কনটেন্টগুলো নিয়ে একইসাথে কাজ করার ক্ষেত্রে সুবিধা দিবে এই মোডটি। ল্যাপটপটির ১৮০ ডিগ্রি হিঞ্জের ফিচারের সাহায্যে এর স্ক্রিনগুলোকে ফ্ল্যাট অবস্থায় রাখতে পারবে ব্যবহারকারীরা। এতে ল্যাপটপটির উপরের স্ক্রিনটি প্রয়োজন হলে ১৮০ ডিগ্রি অ্যাঙ্গেলে ঘোরানো যাবে।

এই ল্যাপটপটিতে ব্যবহার করা হয়েছে ইন্টেল কোর আল্ট্রা ৯ প্রসেসর, ৩২ গিগাবাইট র্যাম এবং ২ টেরাবাইট পিসিআইই ৪.০ এসএসডি পর্যন্ত মেমোরির সুবিধা। তাই কাজ করার পাশাপাশি এবং গেম খেলার জন্য ল্যাপটপটি দিবে দুর্দান্ত পারফরম্যান্স। এর অডিও ভিজ্যুয়াল কোয়ালিটিও প্রিমিয়াম লেভেলের। এতে আরও আছে ২টি থান্ডারবোল্ট ৪ পোর্ট, ইউএসবি ৩.২ জেন ১ টাইপ-এ এবং এইচডিএমআই ২.১ ইন্টারফেস যা সব মিলিয়ে জটিল কাজগুলো সহজেই পরিচালনা করতে সক্ষম করে তুলে এই ডিভাইসটিকে। এর ৭৫ ওয়াট-ব্যাটারি আর দ্রুত চার্জিংয়ের সুবিধা থাকায় ঘরের বাইরে বা ভ্রমণের সময় অনায়াসে ল্যাপটপটি ব্যবহার করা যাবে দীর্ঘ সময় ধরে।

বর্তমানে বাংলাদেশে অন্যান্য ল্যাপটপগুলোর চেয়ে আরও বেশি নতুনত্ব, স্থায়িত্ব এবং পারফরম্যান্সের দিক থেকে সেরা মান নিশ্চিত করতে আসুস খুব শীঘ্রই বাজারে নিয়ে আসছে এই জেনবুক ডুও (২০২৪) ইউএক্স৮৪০৬ ল্যাপটপটি।

আসুস জেনবুক ডুও,বিশ্বের প্রথম,১৪ ইঞ্চির ডুয়াল-স্ক্রিন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend