ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩২ °সে
|
বাংলা কনভার্টার
walton

মুছে ফেলা হবে ১০০ কোটি মানুষের 'মুখ'

বন্ধ হচ্ছে ফেসবুকের ‘ফেস রিকগনিশন’

বন্ধ হচ্ছে ফেসবুকের ‘ফেস রিকগনিশন’
বন্ধ হচ্ছে ফেসবুকের ‘ফেস রিকগনিশন’

ফেসবুক জানিয়েছে যে তাদের চেহারা শনাক্তকরণ ব্যবস্থা বন্ধ করে দেওয়া হবে এবং ১০০ কোটিরও বেশি মানুষের মুখের তথ্য মুছে ফেলা হবে। মঙ্গলবার ফেসবুকের নতুন মূল কোম্পানি, মেটার কৃত্রিম বুদ্ধিমত্তা ক্ষেত্রের ভাইস প্রেসিডেন্ট জেরোম পেসেন্টির একটি ব্লগ পোস্টে বলা হয়েছে যে এই পরিবর্তনটি প্রযুক্তির ইতিহাসে মুখের শনাক্তকরণ ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে বড় পরিবর্তনগুলির একটি।

ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের এক তৃতীয়াংশেরও বেশি ফেস রিকগনিশন সেটিং ব্যাবহার করেছেন এবং স্বীকৃতি পেয়েছেন। এই পদ্ধতি বন্ধ হয়ে যাওয়ার ফলে এক বিলিয়নেরও বেশি মানুষের স্বতন্ত্র মুখের শনাক্তকরণ টেমপ্লেট মুছে ফেলা হবে। বিশেষ করে যেহেতু নিয়ন্ত্রকদের এখনও স্পষ্ট নিয়ম প্রদান করা হয়নি তাই ক্রমবর্ধমান সামাজিক উদ্বেগের বিরুদ্ধে, ফেসবুক প্রযুক্তির ইতিবাচক ব্যবহারের ক্ষেত্র তৈরি করতে সচেষ্ট।

ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের এক-তৃতীয়াংশেরও বেশি সামাজিক নেটওয়ার্কের সিস্টেম দ্বারা তাদের মুখ চেনার পদ্ধতিকে বেছে নিয়েছে। ফলে এ সুবিধা থেকে বঞ্চিত হবেন গ্রাহকরা। এছাড়া এই সিদ্ধান্তের ফলে অটোমেটিক অল্ট টেক্সট (এএটি) পদ্ধতিও প্রভাবিত হবে। এতে দৃষ্টিহীন ব্যক্তিরা ছবি সম্পর্কে ধারণা পেতেন।

এ বিষয়ে ইলেকট্রনিক প্রাইভেসি ইনফরমেশন সেন্টারের (ইপিআইসি) নির্বাহী পরিচালক অ্যালান বাটলার বলেন, “দীর্ঘদিন ধরেই ফেসবুক এবং অন্যান্য প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা এ কারণে অপ্রীতিকর বিভিন্ন বিষয়ের শিকার হচ্ছিলেন।এই পদক্ষেপটি তথ্য সংরক্ষণের ক্ষেত্রে বেশ বড় রকমের ভূমিকা রাখবে।”

উল্লেখ্য, ফেসিয়াল রেকগনিশনের বৈশিষ্ট্যটি প্রথমবার ২০১০ সালের ডিসেম্বরে চালু করা হয়েছিল। ফেসবুকে আপলোড করা ছবিতে লোকেদের জন্য ট্যাগের পরামর্শ দেওয়া হচ্ছিল এই সিস্টেমের মাধ্যমে। সংশ্লিষ্ট ছবিটি আপনি আপলোড না করে থাকলেও ফেসিয়াল রেকগনিশনের মাধ্যমে ট্যাগের পরামর্শ পেতেন আপনি। ২০১৯ সালে ফেসবুক ফেসিয়াল রেকগনিশন ফিচারটি অপ্ট-ইন করেছিল। এদিকে এই বছরের শুরুর দিকে, ফেসবুক মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যে বায়োমেট্রিক গোপনীয়তা আইন লঙ্ঘনের জন্য মোটা অঙ্কের জরিমানা দেয়। শনাক্তকরণ অ্যালগরিদমের জেরে এই আইন লঙ্ঘিত হয় বলে অভিযোগ ওঠে। যার জেরে ৬৫০ মিলিয়ন ডলার দিয়ে মামলার নিষ্পত্তি করতে হয়েছিল সংস্থাকে।

ফেসবুক,ফেস রিকগনিশন,facebook,discontinue face recognition
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend