ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

টিকটকের ‘ক্ষতিকর’ কনটেন্ট নিয়ে তদন্ত চালাবে ভিয়েতনাম

টিকটকের ‘ক্ষতিকর’ কনটেন্ট নিয়ে তদন্ত চালাবে ভিয়েতনাম
টিকটকের ‘ক্ষতিকর’ কনটেন্ট নিয়ে তদন্ত চালাবে ভিয়েতনাম

সামাজিক প্ল্যাটফর্ম টিকটকের ‘ক্ষতিকর’ কনটেন্ট নিয়ে তদন্ত চালানোর ঘোষণা দিয়েছে ভিয়েতনাম।মে মাস থেকে শুরু হতে যাওয়া এই তদন্ত কার্যক্রম চালানোর কারণ হিসেবে দেশটির তথ্য মন্ত্রণালয় বলছে, প্ল্যাটফর্মটি দেশটির তারুণ্য, সংস্কৃতি ও ঐতিহ্যের জন্য হুমকি।

এক সংবাদ সম্মেলনে এই বিষয়ে কোনো বিশদ বিবরণী না দিয়েই মন্ত্রণালয়ের প্রতিনিধি লে কোয়াং তু ডো বলেন, চীনা মালিকানাধীন জনপ্রিয় এই অ্যাপে থাকা বিভিন্ন স্বল্পদৈর্ঘ্য ভিডিও’র কনটেন্ট নিয়ন্ত্রণ ব্যবস্থা অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় ‘অনেক বেশি জটিল’।

“এমন কনটেন্ট ঠেকাতে এগুলো কেবল সরালেই চলবে না, বরং আমাদেরকে আরও কঠোর ব্যবস্থা নিতে হবে।” --বলেন ডো। তবে, তিনি এই সম্ভাব্য ব্যবস্থা সম্পর্কে কোনো ব্যাখ্যা দেননি।

গবেষণা কোম্পানি ‘ডেটারিপোর্টাল’-এর ডেটার উদ্ধৃতি দিয়ে দেশটির সরকার বলেছে, ভিয়েতনামে ১৮ বা এর চেয়ে বেশি বয়সী প্রায় পাঁচ কোটি ব্যবহারকারী আছে বাইটড্যান্স মালিকানাধীন অ্যাপটির।

ভিয়েতনাম সরকারের অনুরোধে গত বছরের চতুর্থ প্রান্তিকে ১৭ লাখ ভিডিও সরিয়েছে কোম্পানিটি। কোম্পানির ডেটা অনুযায়ী, এগুলো সরকারী নীতিমালা লঙ্ঘনকারী হিসেবে বিবেচিত হয়েছে।

এই দক্ষিণ পূর্ব এশীয় দেশটি টিকটকে নিষেধাজ্ঞা দেবে কি না, তা জিজ্ঞেস করলে ডো বলেন, যারা স্থানীয় নীতিমালা মেনে চলবে না, তাদের এখানে কোনো ঠাঁই নেই।

“টিকটিক, ফেইসবুক ও ইউটিউব হলো আন্তর্জাতিক মানসম্পন্ন সামাজিক মাধ্যম। তবে, ভিয়েতনামে কাজ করার সময় প্ল্যাটফর্মগুলোকে কনটেন্ট ও করের বাধ্যবাধকতা দুটো ক্ষেত্রেই স্থানীয় নীতিমালা মেনে চলতে হবে।” --এই সপ্তাহের শুরুতে দেওয়া এক বিবৃতিতে বলেন ডো।

তিনি আরও যোগ করেন, সম্প্রতি টিকটিক বিভিন্ন ‘ক্ষতিকর, আক্রমণাত্মক, ভুল ও কুসংস্কারাচ্ছন্ন’ কনটেন্ট নিজস্ব প্ল্যাটফর্মে রাখার সুযোগ দিয়েছে।

মন্ত্রণালয় বলেছে, টিকটকই একমাত্র প্ল্যাটফর্ম, যাদের বিরুদ্ধে তদন্ত চালানো হবে। কারণ, একমাত্র তাদেরই স্থানীয় কার্যালয় আছে দেশটিতে।

ফেব্রুয়ারিতে কোম্পানি বলেছে, নিয়ন্ত্রক সংস্থা ‘অথরিটি অফ ব্রডকাস্টিং অ্যান্ড ইলেকট্রনিক ইনফর্মেশন’ তাদের জানিয়েছে বছরের দ্বিতীয় প্রান্তিকে ভিয়েতনামে অবস্থিত কোম্পানির বিভিন্ন কার্যালয়ে দেশটির সরকারী প্রতিনিধি দল পরিদর্শন করবে।

“এটি একটি আন্তঃবিষয়ক পরিদর্শন কার্যক্রম, যার পরিকল্পনা করেছে সরকার নিজেই। আর ভিয়েতনামের আইন অনুযায়ী, কেবল টিকটক নয়, অন্যান্য কোম্পানিতেও এই কার্যক্রম পরিচালিত হবে।” --এক ইমেইল বার্তায় রয়টার্সকে বলেছে টিকটক ভিয়েতনাম।

বৃহস্পতিবার রয়টার্সকে দেওয়া বিবৃতিতে টিকটক ভিয়েতনাম আরও বলেছে, তারা নিজেদের নির্দেশিকা আপডেট করেছে, যা কার্যকর হতে পারে ২১ এপ্রিল থেকে। পাশাপাশি, নিজস্ব নীতিমালা ও এর প্রয়োগ নিয়ে আরও বেশি স্বচ্ছতার প্রতিশ্রুতিও দিয়েছে কোম্পানিটি।

‘ক্ষতিকর’ কনটেন্ট,তদন্ত,ভিয়েতনাম
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend