ঢাকা | মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯ |
৩১ °সে
|
বাংলা কনভার্টার
walton

আইএসপিএবি’র আয়োজনে কক্সবাজারে চলছে নেটওয়ার্ক ল্যাব এর উদ্বোধন ও প্রশিক্ষণ কর্মশালা

আইএসপিএবি’র আয়োজনে কক্সবাজারে চলছে নেটওয়ার্ক ল্যাব এর উদ্বোধন ও  প্রশিক্ষণ কর্মশালা
আইএসপিএবি’র আয়োজনে কক্সবাজারে চলছে নেটওয়ার্ক ল্যাব এর উদ্বোধন ও প্রশিক্ষণ কর্মশালা

গতকাল ২৭ মে ২০২২ তারিখ রোজ শুক্রবার হোটেল দি কক্স টুডে, কক্সবাজারে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর আয়োজনে ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এর আর্থিক সহযোগিতায় আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ নেটওর্য়াক ল্যাব ও (চার) দিন ব্যাপি সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী সম্পন্ন হয়েছে।

আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ ল্যাব ও কর্মশালা উদ্ভোধন করনে মোস্তাফা জব্বার, মাননীয় মন্ত্রী, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তিনি তার বক্তব্যের প্রথমেই সকল আইসপি সদস্যদেরকে ধন্যবাদ জানিয়ে বলেন কোন ইন্ড্রাষ্ট্রির উন্নতি সাধনে ট্রেডবডির গুরুত্বপূর্ন ভ’মিকা পালন করে।

ইন্টারনেট সেবার উন্নতি সাধনে ট্রেডবডি হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছে। আইএসপিএবি নামক ট্রেডবডি না থাকলে সরকারের বহুল কাঙ্খিত এক দেশ এক রেট প্রনয়ন কখনো সম্ভব ছিল না। বাংলাদেশ প্রথম ,দ্বিতীয় এবং তৃতীয় শিল্প বিপ্লবের সাথে খাপ খাওয়াতে ব্যার্থ হয়েছিল কিন্তু আসন্ন চতুর্থ শিল্প বিপ্লবের ক্ষেত্রে তা যেন না হয় সে বিষয়ে আইএসপিদেরকে নির্দেশনা প্রদান করেন। বিভিন্ন আইএসপি সদস্যদের হতে লাস্ট মাইলে একটিভ শেয়ারিং প্রদানে অনুমতি প্রদানের অনুরোধ আসলে তিনি তা প্রদান করবেন বলে আশ্বাস প্রদান করেন। এছাড়া পেশীশক্তি, অবৈধ আইএসপিদের কার্যক্রমের ব্যাপারে কোন প্রকার তথ্য থাকলে সরাসরি তার দপ্তরে জানানোর জন্য নির্দেশ প্রদান করেন। তিনি ল্যাব স্থাপনে আইএসপিএবিকে আর্থিক সহযোগীতা করায় বিশেষ করে বিপিসির কোঅর্ডিনেটর মহোদয়কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানের বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন মো: আবদুর রহিম খান, কোঅর্ডিনেটর, বিপিসি ও অতিরিক্ত সচিব, বাণিজ্য মন্ত্রনালয়। তিনি তার বক্তব্যের শুরুতেই মাননীয় মন্ত্রী ও আইএসপিএবি কার্যনির্বাহীর সকল সদস্যদেরকে আমন্ত্রন জানানোর জন্য ধন্যবাদ জানান। তিনি ছাত্র জিবনে তার দেখা কম্পিউটার এ্যাওয়ারনেস কর্মসূচি স্মৃতি রোমন্থন করেন। সম্পুর্ন ল্যাব তৈরীতে আইএসপিএবিকে সহযোগীতা প্রদানের আশ্বাস প্রধান করেন।

ল্যাব ও কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মো. ইমদাদুল হক, সভাপতি, আইএসপিএবি, তিনি তার বক্তব্যে বলেন প্রথম বারের মত আর্ন্তজাতিক মানের নেটওর্য়াক ল্যাব স্থাপনে আর্থিক সহসোগীতা প্রদান করায় বিজনেস প্রমোশন কাউন্সিলকে ধন্যবাদ জ্ঞাপন করেন তাছাড়া আজকের সেমিনার ও কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলা ও বিভাগ থেকে আগত সকল সদস্যদেরকে প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি আইএসপিএবির অধিনে স্থাপিত ল্যাব সর্ম্পকে সংক্ষিপ্ত ধারণা দিয়ে বলেন যে এ বছর ল্যাবের একাংশ স্থাপিত হয়েছে । সম্পুর্ন ল্যাব আগামী বছর নাগাদ বিপিসি হতে বরাদ্ধকৃত অর্থপ্রাপ্তি সাপেক্ষে সম্পন্ন হবে। তিনি আরো বলেন ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এই ল্যাব উল্লেখযোগ্য ভ’মিকা পালন করবে সেই সাখে আইএসপি প্রতিষ্ঠানে কর্মরত প্রকৌশলী বৃন্দের জ্ঞান উন্নয়নের মাধ্যমে আইএসপি শিল্পের উন্নতি সাধিত হবে। প্রশিক্ষণ এর মাধ্যমে তৈরী দক্ষ প্রকৌশলী গণ বিদেশে কর্মক্ষেত্রে অংশ গ্রহন করে দেশের জন্য বৈদেশিক মুদ্রা অর্জনে অবদান রাখবে।

নাজমুল করিম ভূঁইয়া, সেক্রেটারী জেনারেল, আইএসপিএবি, তিনি তার স্বাগত বক্তব্যে ল্যাব স্থাপনে বিপিসিকে ধন্যবাদ জানান এবং একটিভ শেয়ারিং এর অনুমোদনের জন্য মাননীয় মন্ত্রীমহোদয়কে অবহিত করেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক ,নাজমুল ইসলাম, এডিশনাল এসপি, বাংলাদেশ পুলিশ, ও জেসমিন জুঁই, সিইও, বিজয় ডিজিটাল,জেসমিন জুঁই বলেন দেশের বিভিন্ন প্রান্তে ইন্টারনেট ব্যবহার এবং প্রসারেরন বিভিন্ন বিষয় উপস্থাপন করেন। এবং নাজমুল ইসলাম, সাইবার ক্রাইম ও সিকিউরিটি বিষয়ে মুল্যবান বক্তব্য প্রেজেনটেশন প্রদান করেন।

তাছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাইফুল ইসলাম সিদ্দিক, সিনিয়র সহ-সভাপতি, আইএসপিএবি, মো: আব্দুল কাইউম রাশেদ, যুগ্ম-মহাসচিব, আইএসপিএবি, আইএসপিএবি, মো: আসাদুজ্জামান, কোষাধ্যক্ষ, আইএসপিএবি, মাহবুব আলম, পরিচালক, আইএসপিএবি, মো: জাকির হোসাইন, পরিচালক, আইএসপিএবি, সাকিফ আহমেদ, পরিচালক, আইএসপিএবি, এ এম কামাল উদ্দীন আহমদ সেলিম, পরিচালক, আইএসপিএবি, ফুয়াদ মুহাম্মদ শরফুদ্দিন, পরিচালক, আইএসপিএবি, মো: নাছির উদ্দিন, পরিচালক, আইএসপিএবি।

আইএসপিএবি,নেটওয়ার্ক ল্যাব,প্রশিক্ষণ কর্মশালা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়