চলতি বছরের প্রথম প্রান্তিকে বিশ্বব্যাপী বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) বিক্রি গত বছরের তুলনায় ৩২ শতাংশ বেড়েছে। গ্লোবাল প্যাসেঞ্জার ইলেকট্রিক ভেহিকল মডেল সেলস ট্র্যাকারের সর্বশেষ তথ্যানুযায়ী, এ সময়ে বিক্রি হওয়া সাতটি গাড়ির মধ্যে একটি ছিল ইভি।
মোট বিক্রিত ইভির ৭৩ শতাংশ ছিল ব্যাটারি ইভি (বিইভি), বাকি অংশ ছিল প্লাগ-ইন হাইব্রিড ইভি (পিএইচইভি)।
কাউন্টার পয়েন্ট রিসার্চের প্রতিবেদন বলছে, ২০২৩ সালের প্রথম প্রান্তিকে জার্মানিকে ছাড়িয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইভি বাজারে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র। এ সময়ে চীনের বাজারে ইভি বিক্রি ২৯ শতাংশ বেড়েছে, যদিও দেশটির মোট ব্যক্তিগত গাড়ির বিক্রি কমেছে ১২ শতাংশ।
পরিসংখ্যান বলছে, শুধু যুক্তরাষ্ট্রের বাজারেই ইভি বিক্রি বেড়েছে ৭৯ শতাংশ। প্রথম প্রান্তিকে ৪৮টি গাড়ি ব্র্যান্ডের মধ্যে শীর্ষ ১০টি মোটরসাইকেল গ্রুপ বৈশ্বিক ইভি বাজারে আধিপত্য বিস্তার করছে। এ ১০টি প্রতিষ্ঠানগুলো সামগ্রিক বিক্রির তিন-চতুর্থাংশ হিস্যা অর্জন করেছে।
২০২৩ সালের প্রথম প্রান্তিকে মোট ইভি বিক্রিতে শীর্ষ ১০টি মডেলের ৩৭ শতাংশ ছিল প্যাসেঞ্জার ইভি। টেসলার ‘মডেল ওয়াই’ বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হওয়া মডেল। এর পরই টেসলা ‘মডেল ৩’ ও বিওয়াইডির ‘সং’।
কাউন্টার পয়েন্ট রিসার্চের প্রাক্কলন বলছে, ২০২৩ সালের শেষ নাগাদ বৈশ্বিক ইভি বিক্রি ১ কোটি ৪৫ লাখ ইউনিট ছাড়িয়ে যাবে।