দেশের প্রথম তথ্য যাচাইকারী হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি পেলো ইউল্যাবের ফ্যাক্টওয়াচ

দেশের প্রথম তথ্য যাচাইকারী  হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি পেলো ইউল্যাবের ফ্যাক্টওয়াচ
দেশের প্রথম তথ্য যাচাইকারী হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি পেলো ইউল্যাবের ফ্যাক্টওয়াচ

বাংলাদেশের প্রথম তথ্য যাচাইকারী প্রতিষ্ঠান হিসেবে আন্তর্জাতিক ‘ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ক’ এর স্বীকৃতি পেয়েছে ‘ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের’ তথ্য যাচাই কার্যক্রম‍ ‘ফ্যাক্টওয়াচ’।

ফ্যাক্টওয়াচ জানিয়েছে, তাদেরকে পয়েন্টার ইনস্টিটিউট অফ জার্নালিজমের অঙ্গ সংগঠন ইন্টারন্যাশনাল ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ক (আইএফসিএন) স্বীকৃতি দিয়েছে। এর মাধ্যমে প্রথম বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে গোটা বিশ্বে ৮৫টি সক্রিয় আইএফসিএন স্বীকৃত তথ্য যাচাইকারী প্রতিষ্ঠানের তালিকায় নাম লেখালো তথ্য যাচাই কার্যক্রমটি। গোটা তালিকায় বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হয় এমন তথ্য যাচাই কার্যক্রমের সংখ্যা মাত্র দু’টি।

আইএফসিএন এর স্বীকৃতির মাধ্যমে ফ্যাক্টওয়াচ যে তালিকায় প্রবেশ করেছে, তাতে রয়েছে এপি, এএফপি, ফুলফ্যাক্ট এবং রয়টার্সের মত প্রতিষ্ঠান।

উল্লেখ্য, পয়েন্টারের তথ্য যাচাই কার্যক্রম পলিটিফ্যাক্ট ২০০৯ সালে পুলিৎজার পুরস্কার পাওয়ার পর থেকে ফ্যাক্ট চেকিং বা তথ্য যাচাই সাংবাদিকতায় একটি গ্রহণযোগ্য ধারা হয়ে ওঠে। এরই ধারাবাহিকতায় বিশ্বব্যাপী স্বাধীন ও মানসম্মত তথ্য যাচাই কার্যক্রম পরিচালনা এবং পারস্পরিক যোগাযোগ সুদৃঢ় করার লক্ষ্যে ২০১৫ সালে আইএফসিএন প্রতিষ্ঠিত হয়।

আইএফসিএন মূলত পাঁচটি নীতির ভিত্তিতে কোনো তথ্য যাচাইকারী উদ্যোগকে স্বীকৃতি দেয়। এর মধ্যে রয়েছে নিরপেক্ষতা ও ন্যায্যতা, তথ্য উৎসের গুণগত মান ও স্বচ্ছ্বতা, অর্থায়ন ও সংস্থার সচ্ছ্বতা, যাচাইপদ্ধতির মান ও স্বচ্ছ্বতা, এবং উন্মুক্ত ও সৎ সংশোধন নীতি।

ফ্যাক্টওয়াচ প্রথম প্রতিষ্ঠিত হয় ২০১৭ সালে, ঢাকাস্থ আমেরিকান সেন্টারের প্রাথমিক অর্থায়নে। বর্তমানে এটি ইউল্যাবের গবেষণা প্রতিষ্ঠান ‘সেন্টার ফর ক্রিটিকাল এন্ড কোয়ালিটেটিভ স্টাডিজ’ থেকে পরিচালিত হচ্ছে। এর নেতৃত্বে রয়েছেন ইউল্যাবের গণমাধ্যম ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক সুমন রহমান।

স্বীকৃতি পাওয়া প্রসঙ্গে ফ্যাক্টওয়াচের প্রতিষ্ঠাতা ড. সুমন রহমান বলেন, “এটি একটি বিরল অর্জন। আমরা একাডেমিক পরিসরে ছাত্রদের নিয়ে তথ্য যাচাই নিয়ে কাজ করে এ বিষয়ে দুনিয়ার সবচে মর্যাদাবান সংগঠন থেকে স্বীকৃতি পেলাম।”

ফ্যাক্টওয়াচ,ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস,ইউল্যাব
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়