ঢাকা | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার

নিত্যপ্রয়োজনীয় পণ্য ৯০ দিনেও দিচ্ছে না আদিয়ান মার্ট

নিত্যপ্রয়োজনীয় পণ্য ৯০ দিনেও দিচ্ছে না আদিয়ান মার্ট
নিত্যপ্রয়োজনীয় পণ্য ৯০ দিনেও দিচ্ছে না আদিয়ান মার্ট

সর্বোচ্চ ৪৫ দিনে ‘গ্যারান্টি’ ডেলিভারির কথা বললেও চলে যায় মাসের পর মাস। পাওয়া যায় না পণ্য। ব্যাখ্যা চাইতে গেলে ফোন ধরে না কাস্টমার কেয়ারের নম্বরগুলো। টাকা চাইলে ‘দেব, দিচ্ছি’ বলে ঘোরানো হয়। ফেসবুক পেজ থেকে ব্লক করা হয়। পুরোনো অর্ডারের পণ্য না দিয়ে আবারও হরেকরকম অফার দিচ্ছে ই-কমার্স সাইট আদিয়ান মার্ট (adyanmart.com.bd)।

অল্প দামে স্মার্টফোন বিক্রির জন্য পরিচিতি পায় প্রতিষ্ঠানটি। বর্তমানে স্মার্টফোন তো দূরের কথা নিত্যপ্রয়োজনীয় পণ্য পাঁচ লিটার সয়াবিন তেলের গ্যালনের ডেলিভারি (পণ্য হস্তান্তর) ৯০ দিনেও দিতে পারছে না আদিয়ান মার্ট। ইতোমধ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশেও (ই-ক্যাব) তাদের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে। তবে এখনও পণ্য কিংবা টাকা ফেরত পাননি হাজারও গ্রাহক।

৪৫ কার্যদিবসের স্মার্টফোন মেলেনি ২৩০ দিনেও

২০২০ সালের ৪ ডিসেম্বর বাগেরহাটের মোহাম্মদ এমদাদুল ইসলাম খান একটি আইটেল ভিশন ওয়ান প্লাস স্মার্টফোন অর্ডার করেছিলেন আদিয়ান মার্টে। স্মার্টফোনটি ৪৫ দিনে ডেলিভারি দেওয়ার কথা ছিল। তবে ১৫৭ কার্যদিবস (২৩০ দিন) পার হলেও পাওয়া যায়নি ফোনটি। এমদাদুল বলেন, গত তিন মাস ধরে তাদের সঙ্গে যোগাযোগ করছি। তাদের কাস্টমার কেয়ারে ফোন দিয়েছি। ফেসবুক পেজে মেসেজ দিয়েছি, ই-মেইল করেছি। কোনো কাজ হয়নি। সর্বশেষ সপ্তাহখানেক আগে আমাকে রিফান্ড (টাকা ফেরত) দেবে বলে জানানো হয়। এরপর আর যোগাযোগ করেনি তারা।

কুমিল্লার খালেদ মাহমুদ ২০২০ সালের মার্চ ও এপ্রিল মাসে মোট এক লাখ ৩৬ হাজার টাকার পণ্যের অর্ডার দেন আদিয়ান মার্টে। পণ্যগুলোর মধ্যে ছয়টি স্মার্টফোন ও রূপচাঁদা সয়াবিন তেলের গ্যালন ছিল। মে ও জুন মাসের মধ্যে (৪৫ কার্যদিবস) পণ্য ডেলিভারি দেওয়ার কথা। কিন্তু জুলাই মাসের ২৫ তারিখেও তিনি পণ্য কিংবা টাকা ফেরত পাননি। পরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও ই-ক্যাবে অভিযোগ করেন খালেদ। অভিযোগগুলো এখন শুনানির অপেক্ষায় আছে।

ভুক্তভোগী খালেদ বলেন, রূপচাঁদা সয়াবিন তেল ১৫ দিনে দেওয়ার কথা ছিল। কিন্তু ৯০ দিন পার হলেও পাইনি। এছাড়া অর্ডার দেওয়া স্মার্টফোনগুলো ৪৫ কার্যদিবসেও হাতে আসেনি। দুটি স্মার্টফোন অর্ডার দেওয়ার ১২০ দিন, দুটি ১৩০ দিন এবং দুটির ১৬০ দিন অতিবাহিত হয়েছে। এখনও তারা পণ্য দেয়নি, রিফান্ডের বিষয়েও কিছু জানায়নি। গত ৫ জুলাই আমি ভোক্তা অধিকার ও ই-ক্যাবে অভিযোগ জানাই।

শর্ত ভেঙে টাকা ফেরত, বেশি কথা বললে ফেসবুক পেজে ‘ব্যান’

আদিয়ান মার্টের পণ্য বিক্রির অন্যতম শর্ত হলো, কোনো পণ্যের স্টক (মজুত) যদি শেষ হয়ে যায় বা নির্ধারিত সময়ের মধ্যে ডেলিভারি দিতে ব্যর্থ হয় তাহলে ক্রেতাকে বাজারমূল্যের (এমআরপি- সর্বোচ্চ খুচরা মূল্য) সমপরিমাণ অর্থ ফেরত দেবে প্রতিষ্ঠানটি। অর্থাৎ কোনো ক্রেতা যদি ১০০ টাকার পণ্য ডিসকাউন্টে ৭০ টাকায় কেনেন এবং আদিয়ান মার্ট যদি সেই পণ্য দিতে ব্যর্থ হয় তাহলে ক্রেতাকে ১০০ টাকাই ফেরত দেবে। কিন্তু মাসের পর মাস আটকে রেখে, এমনকি ডিসকাউন্টের টাকা কেটে রেখে ক্রেতাদের ইচ্ছা মতো টাকা ফেরত দিচ্ছে প্রতিষ্ঠানটি।

আদিয়ান মার্ট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়