ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ |
৪০ °সে
|
বাংলা কনভার্টার
walton

বিদেশি ব্যাংক আলফালাহকে অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়া

বিদেশি ব্যাংক আলফালাহকে অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়া
বিদেশি ব্যাংক আলফালাহকে অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়া

আর কোনো ব্যাংককে একীভূতকরণের সুযোগ দেওয়া হবে না, এমন সিদ্ধান্ত থেকে সরে এসে বিদেশি ব্যাংক আলফালাহকে অধিগ্রহণের জন্য ব্যাংক এশিয়াকে অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশের বেসরকারি বাণিজ্যিক আর্থিক প্রতিষ্ঠান ব্যাংক এশিয়া বিদেশি ব্যাংক আলফালাহকে অধিগ্রহণের পরিকল্পনা করছে।

পাকিস্তানের করাচিভিত্তিক ব্যাংক আলফালাহ ১৭ এপ্রিল দেশটির স্টক এক্সচেঞ্জকে এ তথ্য জানায়।

প্রকাশিত তথ্যে জানা যায়, ব্যাংক আলফালাহ লিমিটেডের পরিচালনা পর্ষদ বাংলাদেশের কার্যক্রম, সম্পদ ও দায় অধিগ্রহণের জন্য ব্যাংক এশিয়া লিমিটেডের প্রাপ্ত ইঙ্গিতমূলক প্রস্তাবের ক্ষেত্রে নীতিগত অনুমোদন দিয়েছে।

এতে বলা হয়, ব্যাংক আলফালাহ বাংলাদেশের ব্যাংক এশিয়ার সঙ্গে যথাযত কার্যক্রম শুরুর জন্য স্টেট ব্যাংক অফ পাকিস্তানের অনুমোদন চেয়েছে।

ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক সোহেল আর কে হুসেইন বলেন, এটি একটি চলমান প্রক্রিয়া এবং একীভূতকরণ খুব বেশি আলোচনার অংশ নয়।

সামনের সপ্তাহে দুই ব্যাংকের নির্বাহীদের সঙ্গে বৈঠকে অধিগ্রহণের বিষয়টি চূড়ান্ত রূপ পাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

১৯৯৯ সালে যাত্রা শুরুর পর এ নিয়ে তৃতীয়বারের মতো কোনো বিদেশি ব্যাংকের বাংলাদেশে থাকা কার্যক্রম ক্রয়ের পদক্ষেপ নিয়েছে ব্যাংক এশিয়া। এর আগে কানাডাভিত্তিক নোভা স্কোটিয়া ও পাকিস্তানের আরেক ব্যাংক মুসলিম কমার্শিয়াল ব্যাংকের বাংলাদেশ কার্যক্রম অধিগ্রহণ করেছিল ব্যাংক এশিয়া।

সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংক একীভূত করার সিদ্ধান্ত

উল্লেখ্য, চলতি বছরের ৩১ জানুয়ারি ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সঙ্গে এক বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে দুর্বল ব্যাংক একীভূত করার বিষয়ে উদ্যোগ গ্রহণের পরামর্শ দেওয়া হয়। এ জন্য ভালো ও দুর্বল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের নিজেদের মধ্যে আলোচনা শুরুরও পরামর্শ দিয়েছিলেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। একই ধরনের পরামর্শ দেওয়া হয় ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বিএবির একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকেও। ৪ মার্চ ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

এরপর ১৪ মার্চ এক্সিম ব্যাংক ও পদ্মা ব্যাংকের পরিচালনা পর্ষদ একে অপরের সঙ্গে একীভূত হওয়ার সিদ্ধান্ত নেয়।

৩ এপ্রিল সরকারি খাতের দুটি ব্যাংক একীভূত করার সিদ্ধান্ত হয়। সেদিন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে (রাকাব) বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংককে (বিডিবিএল) সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত করার সিদ্ধান্ত হয়।

৮ এপ্রিল সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়।

সর্বশেষ ঈদের ছুটির আগে ৯ এপ্রিল বেসরকারি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) সঙ্গে ন্যাশনাল ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়।

আপাতত আর ব্যাংক একীভূত হবে না: বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক ১৫ এপ্রিল (সোমবার) আর কোনো ব্যাংককে একীভূত করা হবে না, জানিয়ে বলেছিলেন, যে পাঁচটি ব্যাংক একীভূত করার প্রক্রিয়া শুরু হয়েছে, তার ফলাফল ও অভিজ্ঞতা যাচাইয়ের পর নতুন করে অন্য কোনো দুর্বল ব্যাংক একীভূত করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন, “পাঁচ ব্যাংকের বাইরে এখন নতুন করে আর কোনো ব্যাংককে স্বেচ্ছায় একীভূতকরণ করা হবে না। কারণ, এ বিষয়ে আমাদেরও কতটা সক্ষমতা আছে, সেটাও গুরুত্বপূর্ণ বিষয়। একটি ব্যাংক নিরীক্ষা করতে তিনটি নিরীক্ষা প্রতিষ্ঠান লাগবে। দেশে ভালো নিরীক্ষা প্রতিষ্ঠানের অভাব আছে।”

ব্যাংক আলফালাহ,অধিগ্রহণ,ব্যাংক এশিয়া
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention