ঢাকা | শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

২০২৫ সালে আসছে অ্যাপলের ফোল্ডিং ফোন

২০২৫ সালে আসছে অ্যাপলের ফোল্ডিং ফোন
২০২৫ সালে আসছে অ্যাপলের ফোল্ডিং ফোন

গতানুগতিক ধারা অনুসরণ বা অনুকরণ না করে নিজেদের পণ্যের স্বকীয়তা এবং নতুনত্বের ছাপ রাখতেই পছন্দ করে অ্যাপল। প্রতিষ্ঠানটির সবচেয়ে জনপ্রিয় পণ্য আইফোন। বিশ্ববাজারে অন্যতম জনপ্রিয় এই মোবাইল এখনো অপ্রতিদ্বন্দ্বী। স্যামসাং যেখানে তার চতুর্থ প্রজন্মের ফোল্ডিং ফোন বাজারে ছেড়েছে। সেখানে ফ্লিপ বা ফোল্ডেবল স্মার্টফোন বাজারে আনার বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি অ্যাপল। অ্যান্ড্রয়েড ফোনের মধ্যে স্যামসাং ও মটোরোলার মতো কোম্পানি কয়েক বছরের আগেই ক্রেতাদের হাতে পৌঁছে দিয়েছে এই ফোল্ডেবল প্রযুক্তি। অ্যাপলের বিষয়ে অনেক গুঞ্জন শোনা গেলেও প্রাতিষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি। মুক্তির আগে নিজেদের প্রযুক্তি ও পণ্য সম্পর্কে গোপনীয়তা রক্ষার প্রবণতা প্রতিষ্ঠানটির বরাবরই রয়েছে।

ফোল্ডিং আইফোন

গ্যালাক্সি জেড ফোল্ড ২, ৩, ৪ কিংবা গ্যালাক্সি জেড ফ্লিপের মতো পণ্যের মাধ্যমে ফোল্ডিং ফোনকে ইতোমধ্যেই বাজারে পরিচিত করে তুলেছে দক্ষিণ কোরিয়া-ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং। মটোরোলা রেজর রিবুট, হুয়াওয়ের মেট এক্সএস ছাড়াও বর্তমানে বিশ্ববাজারে আরও কিছু ব্রান্ডের ফোল্ডিং ফোন পাওয়া যাচ্ছে। এ অবস্থায় ফোল্ডিং আইফোন বাজারে আনতে হলে পর্যাপ্ত নতুনত্ব নিয়েই হাজির হতে হবে অ্যাপলকে।

নতুনত্বের বিষয়ে আইফোন বরাবর তার চমক ধরে রেখেছে। নতুনত্বের বাইরেও প্রতিষ্ঠানটি প্রতিপক্ষ কোম্পানিগুলোর বিদ্যমান প্রযুক্তির উন্ননের মাধ্যমেও সবাইকে ছাপিয়ে গেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ফোর্বসের তথ্যসূত্রে, অ্যান্ড্রয়েডের ফেইস আইডি প্রযুক্তি গ্রহণ করে সেটার রূপান্তর ঘটিয়ে অ্যাপল একে এতটাই জনপ্রিয় করেছে যা এই প্রযুক্তির উদ্ভাবক অ্যান্ড্রয়েড-এর পক্ষে কখনো সম্ভব না। একটু বিলম্বে বাজারে এসে ফোল্ডিং আইফোন যদি স্মার্ট-ফোনের বাজারের গেম চেঞ্জার হয়ে যায়, তাহলে সেটা খুব অস্বাভাবিক কিছু হবে না।

বিজনেস ইনসাইডার-এর একটি তথ্যসূত্রে জানা গেছে, বেশ কয়েক বছর ধরেই ফোল্ডেবল স্ক্রিনের চিন্তা করছে অ্যাপল। ফোল্ডিং আইফোনের জন্যে অ্যাপল বেশকিছু প্রযুক্তি ও নকশার প্যাটেন্ট করেছে বলেও উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

২০১৯ সালে ফোর্বসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্যাটেন্ট ও ট্রেডমার্ক কার্যালয়ে ইলেক্ট্রনিক ডিভাইসের জন্য একটি ফোল্ডেবল কাভার ও ডিভাইস ডিসপ্লের প্যাটেন্ট করেছে। একটা ফোল্ডেবল আইফোন মুক্তির আগে প্রতিষ্ঠানটি গবেষণা ও উন্নয়নের পেছনে এত বছর ব্যয় করায় কৌতূহলীদের আগ্রহ আরও বেড়েছে।

অ্যাপল,ফোল্ডিং
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention