ঢাকা | বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ |
২৭ °সে
|
বাংলা কনভার্টার
walton

মেলবোর্ন থেকে যাত্রা শুরু হলো Ghurunchi.com এর

মেলবোর্ন থেকে যাত্রা শুরু হলো Ghurunchi.com এর
মেলবোর্ন থেকে যাত্রা শুরু হলো Ghurunchi.com এর

অস্ট্রেলিয়ার শিক্ষানগরী মেলবোর্ন থেকে যাত্রা শুরু হলো বাংলা ভাষায় প্রথম ও পূর্ণাঙ্গ ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট ঘুরুঞ্চি ডট কমের। মেলবোর্নের মেরিবিরনং কমিউনিটি সেন্টারে এক অনুষ্ঠানে ওয়েব সাইটটি উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অস্ট্রেলিয়ায় বিশিষ্ট ব্যবসায়ী কামরুল চৌধুরী, অস্ট্রেলিয়ার প্রধান বিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠান CSIRO এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নওশাদ হক, ঘুরুঞ্চির প্রধান সম্পাদক সালাউদ্দিন আহমদ ও একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মাহবুব স্মারক, অস্ট্রেলিয়ান ফেডারেল গভর্মেন্টের সিনিয়র কর্মকর্তা মৃত্তিকা বিজ্ঞানী রাজীব রহমান, ফারহানা রহমানসহ আরো অনেকে।

অনুষ্ঠানে কামরুল চৌধুরী বলেন, মেলবোর্ন থেকে বাংলা ভাষায় প্রথম ভ্রমণ ম্যাগাজিন ও ওয়েব সাইট যাত্রা এক অনন্য ঘটনা। সারা বিশ্বের বাংলাভাষী এ্যাডভেঞ্চার প্রিয় মানুষ, নতুন উদ্যেমে তাঁদের লেখনির মাধ্যমে যুক্ত থাকবেন ঘুরুঞ্চির সাথে। তিনি আরো বলেন, ভ্রমণ মানুষের মনকে চাঙা রাখে, শরীর সুস্থ রাখে। আর ভ্রমণ নিয়ে লেখালেখি নির্দোষ চিত্তবিনোদনের এক অফুরান উৎস। কামরুল চৌধুরী আশাবাদ জানান, সারা বিশ্বের ভ্রমণপ্রিয় মানুষ তাদের নতুন নতুন ভ্রমণ গল্প আর এ্যাডভেঞ্চার কাহিনী তুলে আনবেন লেখনিতে। ঘুরুঞ্চির এই উদ্যোগকে স্বাগত জানিয়ে তাতে পাশে থাকার প্রতিশ্রুতি দেন তিনি। ঘুরুঞ্চির উদ্যোগ মেলবোর্নের বাংলা স্কুলের নবীন প্রজন্মের কাছে নিয়ে যেতে অনুরোধ করেন তিনি।

প্রখ্যাত বাঙালি বিজ্ঞানী ড. নওশাদ বলেন, ঘুরুঞ্চির নানান উদ্যোগ তিনি কাছ থেকে দেখেছেন। নতুন করে ভ্রমণ ওয়েব সাইটের যাত্রা তাঁকে আরো অনুপ্রাণিত করছে। ভ্রমণে মানুষের মন উদার হয়। নতুন প্রজন্ম ভ্রমণে উৎসাহিত হয়ে, বড় ভ্রমণকারী হয়ে উঠবেন বলে আশা রাখেন তিনি।

অনুষ্ঠানে, ঘুরুঞ্চির প্রধান সম্পাদক সালাউদ্দিন আহমদ জানান, বাংলা ভাষায় পরিবেশ ও প্রকৃতি নির্ভর কর্মকান্ড ও ভ্রমণ অভিজ্ঞতা শেয়ার করার মতো তেমন উল্লেখযোগ্য প্রকাশনা বা প্ল্যাটফর্ম নেই। ঘুরুঞ্চি ম্যাগাজিন সেই শূন্যস্থান পূরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ। ঘুরুঞ্চি ম্যাগাজিন বাংলা ভাষায় পূর্ণাঙ্গ ট্রাভেল ম্যাগাজিন । মানুষকে প্রকৃতির কাছাকাছি যেতে উৎসাহিত করা ও ভ্রমণে আগ্রহী করে তোলাই ঘুরুঞ্চি ম্যাগাজিনের উদ্দেশ্য। তিনি আরো জানালেন, ২০২০ সালে ছোট পরিসরে ঘুরুঞ্চির যাত্রা শুরুর পর আর থেমে থাকতে হয়নি।সাত মহাদেশের বাংলাভাষী ভ্রমণকারীরা তাদের লেখা পাঠাতে শুরু করেন। বাড়তে থাকে উৎসাহ। সেই উৎসাহেই ঘুরুঞ্চির নবযাত্রা এই ওয়েব সাইট উদ্বোধনের মধ্যদিয়ে। তিনি আশা করেন, নতুন এ ওয়েব সাইট Ghurunchi.com ঘুরুঞ্চিদের আরো উৎসাহ যোগাবে।

একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মাহবুব স্মারক বলেন, দেশ-বিদেশ ভ্রমণ কেবল ঘোরাঘুরি নয় এটি জ্ঞান স্ফূরণের অনন্য উৎস। এতে করে ভীনদেশের সংস্কৃতি, আচার, খাদ্যাভাস, প্রকৃতি, পরিবেশ সম্পর্কে জানা হয়, বোঝা হয়। ঘুরুঞ্চিডটকমের নবযাত্রাকে স্বাগত জানিয়ে তিনি আশাবাদ জানান, নতুন এই ওয়েবসাইট হবে বাংলাভাষী অভিযাত্রীদের অভিজ্ঞতা বিনিময়ের প্রাণের প্ল্যাটফর্ম।

ড. সাদিকা জাহান, মাহবুব স্মারক ও ড. জুঁই গোমেজের উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মেলবোর্নে থাকা প্রবাসী বাংলাদেশী ও অস্ট্রেলিয়ায় ভিক্টোরিয়া প্রদেশের গণ্যমান্য অতিথিরা। উদ্বোধনী অনুষ্ঠান শেষে ছিলো রাজিব রহমানের প্রযোজনা ও পরিকল্পনায় পরিবেশ, প্রকৃতি এবং ভ্রমণ বিষয়ে সাংস্কৃতিক আয়োজন, যাতে ঘুরুঞ্চির পরিবারের সদস্যরা গান পরিবেশন করেন। তাতে মুগ্ধ হন আগত অতিথিরা।

Ghurunchi.com,মেলবোর্ন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention