‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০২১’ এর উদ্বোধনকালে

ই-কমার্স খাতে কঠোর নিয়ন্ত্রণ ও মনিটরিং করার নির্দেশ রাষ্ট্রপতির

ই-কমার্স খাতে কঠোর নিয়ন্ত্রণ ও মনিটরিং করার নির্দেশ রাষ্ট্রপতির
ই-কমার্স খাতে কঠোর নিয়ন্ত্রণ ও মনিটরিং করার নির্দেশ রাষ্ট্রপতির

ই-কমার্স সেক্টরে ক্রেতাদের সঙ্গে প্রতারণা বন্ধে সংশ্লিষ্টদের কঠোর মনিটরিংয়ের ব্যবস্থা নিতে বললেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বৃহস্পতিবার (০১ এপ্রিল) বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনে ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০২১’ এর উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও বার্তায় এ নির্দেশনা দেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি বলেন, কিছুসংখ্যক উদ্যোক্তা ই-কমার্সের নামে নিম্নমানের পণ্য ক্রেতাদের কাছে ডেলিভারি করছে। অনেকে অর্ডার পেমেন্ট নিয়ে পণ্য ডেলিভারি না দিয়ে ফেসবুক পেজ বা ওয়েবসাইট বন্ধ করে দেয়। আবার ফেসবুকে দেখায় এক পণ্য ক্রেতাদের কাছে ডেলিভারি দেয় অন্য পণ্য। বিভিন্নভাবে ক্রেতাদের সঙ্গে অসাধু ই-কর্মাস ব্যবসায়ীরা প্রতারণা করছে। সম্ভাবনাময় এই সেক্টরকে এখনই মানুষের কাছে বিশ্বস্ততার জায়গা নিয়ে যেতে হবে। সেজন্য কঠোরভাবে নিয়ন্ত্রণ ও মনিটরিং করতে হবে।

তিনি বলেন, অনলাইনে কেনাকাটা বেড়েছে। ক্রেতারা বাসায় থেকে প্রয়োজনীয় পণ্য অনলাইনে অর্ডার করে কিনতে স্বচ্ছন্দ্য করছেন। কিন্তু নিম্নমানের পণ্য ডেলিভারি দিলে ক্রেতাদের ধীরে ধীরে সেই বিশ্বাস নষ্ট হয়ে যাবে।

সাইবার অপরাধ নিয়ন্ত্রণে তাগিদ

অনলাইন জগতকে ব্যবহার করে সামাজিক অস্থিরতা তৈরির অপচেষ্টার বিষয়েও কথা বলেন রাষ্ট্রপতি। সাইবার ক্রাইম নিয়ন্ত্রণে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার তাগিদ দিয়েছেন তিনি।

আবদুল হামিদ বলেন, ‘তথ্যপ্রযুক্তির প্রসারের ফলে সাইবার ক্রাইমের মাত্রাও বেড়ে যাচ্ছে। অনেক সময় বিভিন্ন ইস্যুতে সামাজিক অস্থিরতাও দেখা দেয়।

‘তাই সাইবার ক্রাইম নিয়ন্ত্রণে উন্নত প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি এ ক্ষেত্রে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে। আমি আশা করি, তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তাসহ সংশ্লিষ্ট সকলে এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।’

ই-কমার্স
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়