ঢাকা | শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ |
৩৫ °সে
|
বাংলা কনভার্টার
walton

২০২২ এ হারিয়ে যাওয়া ৫ সেরা প্রযুক্তি

২০২২ এ হারিয়ে যাওয়া ৫ সেরা প্রযুক্তি
২০২২ এ হারিয়ে যাওয়া ৫ সেরা প্রযুক্তি

প্রযুক্তির মহাসড়কে একাধিক নতুন বিকল্পের আগমন হলেও মাঝপথে থমকে গিয়েছে একসময়ের সেরা সব প্রযুক্তি । নিত্যদিনের প্রয়োজনীয়তা মেটাতে যারা আমাদের জীবনসঙ্গী হয়ে উঠেছিল তারাই আজ আলো আঁধারে। ২০২২ এর শেষ প্রান্তে দাঁড়িয়ে গোটা বিশ্ব। অপেক্ষা আর কয়েক মুহূর্ত, তারপরই বেজে ঊঠবে নতুন বছরে ঘণ্টা। বর্ষবরণে মেতে ঊঠবে সিলিকন ভ্যালি থেকে বিশ্বের একাধিক নামি আইটি প্রতিষ্ঠান। কিন্তু এই উৎসবের মাঝেও অলক্ষিত থেকে যাবেন কেঊ কেঊ। যাদের রাত-দিন এক করা পরিশ্রম মুখে হাসি ফুটিয়েছিল মানুষের।

একনজরে ২০২২ এ হারিয়ে যাওয়া ৫ সেরা প্রযুক্তি

১। অ্যাপল আইপড

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন এবং মিউজিক স্ত্রিমিং পরিষেবার যদি কথা বলি তাহলে সবার প্রথমে মাথায় আসবে আইফোন এবং স্পটিফাই এর নাম। কিন্তু এর আগেও মানুষের মনোরঞ্জনের দায়িত্ব নিয়েছিলেন যারা তারা হলেন আইপড এবং আইটিউনস । ২০০১ সালে প্রথম জেনারেশন আইপড লঞ্চ করা হয়। নানা স্বাদের বিভিন্ন মিউজিক শোনা যেত এই গ্যাজেটের মাধ্যমে। ওই সময় সিডি/ডিভিডি এরও বাজার প্রায় শেষের দিকে ছিল। এই সুযোগ দেখে আইপড এ ভিডিও সুবিধাও আনে অ্যাপল । কিন্তু ২০০৭ সালে প্রথম আইফোন লঞ্চ হতেই আইপড এর জনপ্রিয়তা ক্রমশ কমতে শুরু করে। শেষ পর্যন্ত ২০২২ সালের মে মাসে এই গ্যাজেট বন্ধ করার সিদ্ধান্ত নেয় অ্যাপল ।

২। ব্লাকবেরি

সময়টা ছিল ২০০২ তখন ব্লাকবেরি স্মার্টফোন স্ট্যাটাস সিম্বল হিসাবে ব্যবহার করত মানুষ। তুমুল জনপ্রিয় হয়ে উঠেছিল এই স্মার্টফোন। এটির অন্যতম আকর্ষণ ছিল Qwerty কিবোর্ড। এ ছাড়াও ছিল উন্নত ক্যামেরা, মিউজিক সিস্টেম এবং অন্যান্য ফিচার। সমসাময়িক ফোনগুলির তুলনায় এটি ছিল অনেক অ্যাডভান্স। কিন্তু সময়ের অন্তরালে ধীরে ধীরে জনপ্রিয়তা খোয়াতে শুরু করে ব্লাকবেরি। বিশেষ করে Android স্মার্টফোন এবং আইফোন আসার ফলে। প্রতিযোগিতায় টিকে থাকলেও বাজার সম্প্রসারন করতে ব্যর্থ হয় সংস্থা। ফলস্বরূপ ২০২২ সালে ঝাঁপ বন্ধ করতে বাধ্য হয় ব্লাকবেরি।

৩। আইফোন মিনি

আইপড এর মতোই আরেক গ্যাজেট আইফোন মিনি ও এই বছর বন্ধ করে দেয় অ্যাপল । চলতি বছর যে নতুন আইফোন ১৪ লাইনআপ লঞ্চ হয় তার মধ্যে ছিল না আইফোন মিনি । যা পূর্বের সিরিজ যেমন আইফোন ১২ মিনি এবং আইফোন ১৩ মিনি -তে লঞ্চ হয়েছিল। অনান্য আইফোন এর তুলনায় এটি সাইজে ছিল একটু ছোট। শুরুর কয়েক বছরে এই স্মার্টফোন ভালো সাড়া ফেললেও ধীরে বিক্রি বাট্টা ক্রমশ কমতে শুরু করে স্মার্টফোনটির। শেষ অবধি এটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় অ্যাপল ।

৪। ইন্টারনেট এক্সপ্লোরার

ব্রাউজিং দুনিয়ায় দারুন সাড়া ফেলেছিল মাইক্রোসফট নির্মিত ইন্টারনেট এক্সপ্লোরা। আজ থেকে প্রায় ২৫ বছর আগে এই সফটওয়্যার লঞ্চ করেছিল সংস্থা। বলা চলে, বহু মানুষকে প্রথমবারের মতো ইন্টারনেটের জগতে প্রবেশ করিয়েছিল এই ব্রাউজার। নিউ এজ ব্রাউজারের সুত্রপাত ঘটিয়ে ছিল ইন্টারনেট এক্সপ্লোরা। তবে এই ব্রাউজারের গতি নিয়ে ব্যবহারকারীদের অভিযোগ ছিল।গুগল ক্রোম ব্রাউজার আসার ফলে যা আরও প্রকট হয় এবং এটির ব্যবহার ক্রমশ কমতে শুরু করে। যার ফলে ২০২২ সালে এই ব্রাউজার বন্ধ করে দেয় মাইক্রোসফট।

৫। গুগল স্টাডিয়া অনেক আশা প্রত্যশা নিয়ে ২০১৯ সালে লঞ্চ হয় ক্লাউড ভিত্তিক গেমিং পরিষেবা গুগল স্টাডিয়া। ক্লাউড ভিত্তিকি প্রযুক্তি আজকের দুনিয়ায় দারুন জনপ্রিয়। কিন্তু গুগলের এই ক্লাউড গেম ব্যবহারকারীদের মনে খুব একটা বেশি ছাপ ফেলতে পারেনি। তাই কার্যত বাধ্য হয়েই আগামী ১৮ ই জানুয়ারি থেকে এই পরিষেবা বন্ধ করে দিতে চলেছে গুগল।

২০২২,হারিয়ে যাওয়া ৫ প্রযুক্তি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention