ঢাকা | রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

ডেল এর ডাটা চুরিঃঝুঁকিতে ৫ কোটি গ্রাহক

ডেল এর ডাটা চুরিঃঝুঁকিতে ৫ কোটি গ্রাহক
ডেল এর ডাটা চুরিঃঝুঁকিতে ৫ কোটি গ্রাহক

বার বার সম্ভাব্য পাসওয়ার্ড দিয়ে চেষ্টা করে (ব্রুট ফোর্স) একটি প্রতিষ্ঠানের অনলাইন পোর্টালে প্রবেশ করার পর ডেল সার্ভার থেকে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করতে সক্ষম হয়েছেন বলে দাবি করেছেন মেনেলিক নামের একজন হ্যাকার। তাঁর কাছে ৪ কোটি ৯০ লাখ ডেল ব্যবহারকারীর তথ্য রয়েছে বলে দাবি করেছেন তিনি। ডেল টেকনোলজিসের বিভিন্ন পণ্য ব্যবহারকারীদের ফাঁস হওয়া কয়েকজনের তথ্য যাচাই করে সেই হ্যাকারের দাবির সত্যতাও পেয়েছে। যাচাই করা কয়েকজন ডেল ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের মিল পাওয়া গিয়েছে। অবশ্য বৃহস্পতিবার গ্রাহকদের একটি ই–মেইল পাঠিয়েছে ডেল। সেই ই–মেইলে বলা হয়েছে, তথ্য বেহাত হওয়ার ঘটনা ঘটেছে। বেহাত হওয়া এসব তথ্যের মধ্যে গ্রাহকের নাম এবং ঠিকানা, সেইসাথে হার্ডওয়্যার ক্রয়ের বিবরণ, ওয়ারেন্টি বিবরণ এবং পরিষেবা ট্যাগ গুলির তথ্য সাধারণত লঙ্ঘন করা হয়েছে। তবে কোনও আর্থিক বিবরণ ফাঁস হয়নি।ই–মেইলে গ্রাহকের ঠিকানা বেহাত হওয়া তেমন গুরুতর নয় উল্লেখ করে বলা হয়েছে, আমাদের কাছে মনে হয়েছে গ্রাহকের এমন তথ্য বেহাত হওয়ায় তেমন ঝুঁকি নেই।

হ্যাকারের দাবি, বিভিন্ন নাম ব্যবহার করে তিনি নির্দিষ্ট একটি ডেল পোর্টালে পার্টনার হিসেবে নিবন্ধন করেছেন। একজন পার্টনার সাধারণত ডেল পণ্য বা সেবা পুনর্বিক্রয় করে থাকেন। ডেল সেই হ্যাকারের পার্টনার অ্যাকাউন্টের অনুমোদন দেওয়ার পর তিনি গ্রাহক সেবার ট্যাগ ব্রুট ফোর্স করেছেন। এটি ছিল সাত সংখ্যার।

হ্যাকার বলছেন, যে কোনো পার্টনার এই পোর্টালে প্রবেশের অনুমতি পেয়ে থাকেন। এরপর তিনি যেখানে গ্রাহকের সংবেদনশীল তথ্য রয়েছে সেখানে প্রতি মিনিটে পাঁচ হাজার অনুরোধ রেখেছেন। টানা তিন সপ্তাহ ধরে তিনি একই কাজ করেছেন এবং ডেল কর্তৃপক্ষের নজরে বিষয়টি আসেনি। এভাবে পাঁচ কোটি অনুরোধ তৈরির পর গ্রাহকের তথ্য পেয়ে ডেলকে এ বিষয়ে ই–মেইল পাঠিয়ে ত্রুটি সম্পর্কে অবগত করেন এই হ্যাকার। এরপর এ ত্রুটির সমাধান করতে এক সপ্তাহ সময় নেয় ডেল। ডেলকে পাঠানো ই–মেইলের স্ক্রিনশটও টেকক্রাঞ্চকে দিয়েছেন এই হ্যাকার। ডেলের একজন মুখপাত্র এই ই–মেইল পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন। ডেল গ্রাহকদের বেহাত হওয়া এসব তথ্য একটি সুপরিচিত হ্যাকিং ফোরামেও দিয়েছেন এই হ্যাকার।

ডেল এর পক্ষ থেকে এখনও কোনও তথ্য শেয়ার করা হয়নি যে, কতজন গ্রাহকের তথ্য চুরি করা হয়েছে। সঙ্গে কাদের তরফ থেকে ঘটনাটি ঘটানো হয়েছে সেবিষয়টি নিয়েও এখনও পর্যন্ত কোনও তথ্য জানানো হয়নি ডেলের তরফ থেকে।

ইমেল মারফত যে বার্তাটি গ্রাহকেরা এদিন পান তাতে বলা হয়েছিল, “ডেল টেকনোলজিস আপনার তথ্যের গোপনীয়তা এবং গোপনীয়তাকে গুরুত্ব সহকারে নেয়”। তবে ডেল তাঁর গ্রাহকদের সতর্ক করছে। এবং আশ্বাস দিয়ে জানিয়েছে, “আমরা বর্তমানে একটি ডেল পোর্টালের সাথে জড়িত একটি ঘটনা তদন্ত করছি, যাতে ডেল থেকে কেনাকাটার সাথে সম্পর্কিত সীমিত ধরণের গ্রাহকের তথ্য সহ একটি ডাটাবেস রয়েছে৷ আমরা বিশ্বাস করি যে তথ্যের প্রকারের কারণে আমাদের গ্রাহকদের জন্য উল্লেখযোগ্য ঝুঁকি নেই।” সঙ্গে এদিন ডেলের তরফ থেকে এও জানানো হয়েছে, “তবে, প্রযুক্তি সহায়তা ফোন স্ক্যাম এড়াতে সাহায্য করার জন্য আপনাকে সর্বদা এই টিপসগুলি মনে রাখা উচিত। আপনি যদি আপনার ডেল অ্যাকাউন্ট বা কেনাকাটার সাথে সম্পর্কিত কোনো সন্দেহজনক কার্যকলাপ লক্ষ্য করেন, তাহলে অনুগ্রহ করে অবিলম্বে [email protected] এ উদ্বেগের প্রতিবেদন করুন”।

ডাটা চুরি,ডেল,৫ কোটি গ্রাহক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend