ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩১ °সে
|
বাংলা কনভার্টার
walton

স্যামসাং এর স্পেস জুম শট চাঁদের ভুয়া ছবি ! অভিযোগ গ্রাহকের

স্যামসাং এর স্পেস জুম শট চাঁদের ভুয়া ছবি ! অভিযোগ গ্রাহকের
স্যামসাং এর স্পেস জুম শট চাঁদের ভুয়া ছবি ! অভিযোগ গ্রাহকের

Samsung সম্প্রতি তার Galaxy সিরিজ়ের ফোনগুলিকে 'Space Zoom' নামক একটি ফিচার দিয়েছে। কিন্তু সম্প্রতি একটি পোস্টে এক রেডিট ইউজ়ার দাবি করেছেন, এই 'স্পেস জ়ুম' শটগুলি আসলে ভুয়ো। তাঁর সেই পোস্টে প্রতিক্রিয়াও জানিয়েছে Samsung।

স্যামসাং তার গ্যালাক্সি সিরিজ়ের ফোনগুলিকে ‘স্পেস জুম’ নামক একটি ফিচার দিয়েছে। কিন্তু সম্প্রতি একটি পোস্টে এক রেডিট ডট কম ইউজ়ার দাবি করেছেন, এই 'স্পেস জ়ুম' শটগুলি আসলে ভুয়া। তাঁর সেই পোস্টে প্রতিক্রিয়াও জানিয়েছে স্যামসাং।

স্যামসাং স্পেস জুম : বাজারে যখনই কোনও নতুন প্রযুক্তি আসে, তখন তা কারও কাছে সমাদৃত হয়। কেউ আবার সেটিকে স্রেফ ‘আজগুবি’ বলে উড়িয়ে দেন। স্যামসাং সম্প্রতি তার গ্যালাক্সি সিরিজ়ের ফোনগুলিকে স্পেস জুম ’ নামক একটি ফিচার দিয়েছে। স্যামসাং দাবি করেছে, চাঁদের মতো মহাজাগতিক বস্তুও অনেকটা কাছে দেখাবে, কাচের মতো স্বচ্ছ, ঝকঝকে দেখাবে। কিন্তু এক রেডিট ডট কম ব্যবহারকারী এই প্রযুক্তি ব্যবহার করে বড়ই অখুশি। তাঁর কাছে বিষয়টি অবিশ্বাস্যকর। সম্প্রতি একটি পোস্টে তিনি দাবি করেছেন, এই ‘স্পেস জ়ুম’ শটগুলি আসলে ভুয়া। তাঁর সেই পোস্টে প্রতিক্রিয়াও জানিয়েছে স্যামসাং।

ওই রেডিট ডট কম ইউজ়ার তাঁর পোস্টে লিখেছেন, “স্যামসাং-এর এই চাঁদের ছবিগুলি ভুয়ো। স্যামসাংয়ের মার্কেটিং প্রতারণামূলক। একাধিক ডিটেলিংয়ের কথা বলা হয়েছে, যেখানে সেগুলির কোনওটিই নেই (এই এক্সপেরিমেন্টের সময় ইচ্ছাকৃত ভাবে সরানো হয়েছিল)। তারা মাল্টি-ফ্রেম এবং মাল্টি-এক্সপোজার উল্লেখ করেছে, কিন্তু বাস্তবে এআই বেশিরভাগ কাজ করে, অপটিক্স নয়।”

ওই রেডিট ডট কম ব্যবহারকারী আরও যোগ করে বলছেন, স্যামসাং দাবি করেছে যে, একটি ছবি তোলার সময় কোনও ইমেজ ওভারলেয়িং বা টেক্সচার এফেক্ট যোগ করা হয় না। কারণ, এটি বস্তুর অনুরূপ টেক্সচার প্যাটার্নের কারণ হতে পারে, যা সিন অপটিমাইজ়ার দ্বারা অবজেক্ট সনাক্ত করে বিভ্রান্তির দিকে চালিত করতে পারে। যদিও প্রযুক্তিগতভাবে সঠিক যে, প্রক্রিয়া চলাকালীন কোনও টেক্সচার প্রয়োগ করা হচ্ছে না, যা বাস্তবিক দিক থেকে ব্যবহৃত সমস্ত প্রযুক্তিগত ভাষা থেকে ভিন্ন। বস্তুত, এই প্রক্রিয়ায় একটি এআই মডেল দ্বারা চাঁদের টেক্সচার যোগ করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার স্যামসাং ওই রেডিট ইউজ়ারের দাবিগুলির বিষয়ে আনুষ্ঠানিক ভাবে বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিতে স্যামসাং জানিয়েছে, তারা সমস্ত পরিস্থিতিতে অতুলনীয় ক্যামেরা অভিজ্ঞতা প্রদান করার চেষ্টা করে। গ্যালাক্সি এস১০ থেকে শুরু করে স্যামসাং তার ক্যামেরায় কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি যোগ করেছে, যাতে ব্যবহারকারীদের প্রতিটি স্মরণীয় মুহূর্ত অনায়াসে ভাল কোয়ালিটিতে ক্যাপচার করতে পারেন।

এই প্রযুক্তির আর একটি উল্লেখযোগ্য উপাদান হল, সিন অপ্টিমাইজার ফিচার। উন্নত এআই ব্যবহার করে এই প্রযুক্তি যে কোনও বস্তুকে চিনতে এবং তার ভিত্তিতে দুর্দান্ত ফলাফলের অনুমতি দেয়। গ্যালাক্সি এস২১ লাইন-আপ লঞ্চের পর থেকে সিন অপটিমাইজার ফিচারকে ইমেজ ক্যাপচারের সময় চাঁদকে একটি স্বতন্ত্র বস্তু হিসেবে চিনতে প্রোগ্রাম করা হয়েছে এবং এই প্রক্রিয়ায় ফিচারটির এনহ্যান্সমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বিবৃতিটিতে স্যামসাং দাবি করেছে, “এই প্রযুক্তির অংশ হিসেবে আমরা সিন অপটিমাইজার বৈশিষ্ট্যটি তৈরি করেছি। একটি ক্যামেরার একপ্রকার কার্যকারিতা, যা উন্নত আকাই ব্যবহার করে বস্তুগুলিকে চিনতে এবং সেরা ফলাফল দিতে সক্ষম। গ্যালাক্সি এস২১ সিরিজ় আসার পর থেকে এই সিন অপটিমাইজ়ার ফিচারটি ছবি তোলার প্রক্রিয়া চলাকালীন চাঁদকে একটি নির্দিষ্ট বস্তু হিসেবে চিনতে সক্ষম হয়েছে এবং তার জন্য প্রতিটি শটে এনহ্যান্সমেন্ট ইঞ্জিন ব্যবহৃত হয়।”

Samsung,Galaxy,Space Zoom,স্যামসাং,স্পেস জুম শট,চাঁদের ভুয়া ছবি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend