ঢাকা | রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

ইন্টারনেটে কিছু খুঁজতে গেলে Error 404 আসে কেন?

ইন্টারনেটে কিছু খুঁজতে গেলে Error 404 আসে কেন?
ইন্টারনেটে কিছু খুঁজতে গেলে Error 404 আসে কেন?

অনেক সময় ইন্টারনেটে কিছু খুঁজতে যান বা যখন একটি লিঙ্কে ক্লিক করলেই স্ক্রিনে Error 404 লেখাটি ভেসে ওঠে। আপনি কি জানেন এটির অর্থ কি? কেন 404 নম্বরকেই Error-র সংখ্যা হিসেবে বেছে নেওয়া হয়েছে।

Error 404 একটি HTTP স্থিতি কোড। এটি একটি ওয়েব সার্ভার দ্বারা পাঠানো হয়ে থাকে। যখনই একজন ব্যক্তি ইন্টারনেটে কিছু অনুসন্ধান করেন, তখন তার অনুরোধটি ওয়েব সার্ভারে যায় এবং সেখান থেকে তাকে তার প্রয়োজনীয় বিষয়টির উত্তর দেওয়া হয় বা তার কাছাকাছি কিছু বিষয়ে তাকে জানানো হয়। কিন্তু যখন এটি ঘটে না, ওয়েব সার্ভার কম্পিউটার বা স্মার্টফোনে একটি Error 404-এর বার্তা পাঠায়।

Error 404 লেখাটি ভেসে ওঠার আরও অনেক কারণ থাকতে পারে। উদাহরণস্বরূপ, যে বিষয়টি খুঁজে বের করার চেষ্টা করেছেন সেটি হয়ত নেই, কিংবা আপনার দেওয়া URL বা ওয়েবসাইটের ঠিকানাটিতে একটি ভুল আছে, বা URLটি তৈরি করতে ভুল হয়েছে৷

এছাড়া, পৃষ্ঠাটি খুঁজে বের করার চেষ্টা করেছেন তা সার্ভার কাজ না করার একটি কারণও হতে পারে খুঁজে পাওয়া যাচ্ছে না। আরেকটি কারণ হতে পারে, যে ডোমেনটিতে প্রবেশ করেছেন সেটির অস্তিত্বই নেই। এছাড়া, আপনি যে জিনিসটি খুঁজে পেতে চেয়েছিলেন সেটি মুছে ফেলা হয়েছে বা সেখান থেকে সরানো হয়েছে এবং নতুন ওয়েবসাইটটি সেই URL-এর সঙ্গে লিঙ্ক না থাকলেও, এটি আপনাকে Error 404 দেখায়।

Error 404
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend