ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

ফোন ভিজলে চালের মধ্যে রাখা কি ঠিক?

ফোন ভিজলে চালের মধ্যে রাখা কি ঠিক?
ফোন ভিজলে চালের মধ্যে রাখা কি ঠিক?

স্মার্টফোন ভিজলে শুকানোর জন্য চালের মধ্যে রেখে দেওয়ার পরামর্শ দেন অনেকেই। কিন্তু এটা কি ফোন শুকানোর সঠিক নিয়ম? এ নিয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছে আইফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাপল।

অ্যাপলের সাপোর্ট পেজে স্মার্টফোন সংক্রান্ত জরুরি টিপস শেয়ার করেছে কোম্পানি। সেখানে চালের ড্রামে ফোন রাখার পিছনে কী বিপদ তা জানিয়েছে অ্যাপল।

ভেজা ফোন চালে দেওয়া ঠিক না ভুল জানুন

স্মার্টফোনে পানি ঢুকলে উদ্বিগ্ন হয়ে পড়েন অনেকে। চিন্তা করাটাই স্বাভাবিক। কারণ পানির সংস্পর্শে এসে দ্রুত খারাপ হতে পারে বৈদ্যুতিক যন্ত্রগুলো। তাই অনেকে চালের ড্রামে বা বস্তায় ফোন রেখে দেন। এমন একটি ধারণা রয়েছে বহু স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে। কিন্তু অ্যাপলের মতে, এর ফলে ফোনে আরও বিপদ ডেকে আনছেন।

এদিন স্মার্টফোন যত্নে রাখার বেশ কিছু মূল্যবান টিপস শেয়ার করেছে কোম্পানি। স্মার্টফোনে পানি ঢুকলে তৎক্ষণাৎ কী করা উচিত তাই অবশ্যই সকলের জেনে রাখা উচিত।

চালের ড্রামে ভেজা ফোন রাখা কি ঠিক?

অ্যাপলের মতে, এটি খুব খারাপ অভ্যাস। চালের ভেতর ফোন রাখলে যে দ্রুত পানি শুকিয়ে যায় তাও ভিত্তিহীন। বরং এর ফলে বারোটা বাজতে পারে স্মার্টফোনের। চালের কণা ফোনের ভেতর ঢুকে যন্ত্রপাতি খারাপ করে দিতে পারে। কাজ করা বন্ধ করে দিতে পারে স্মার্টফোন।

এদিন একটি নতুন লিকুইড ডিটেকশন ফিচার এনেছে কোম্পানি। যার সুবিধা হল আইফোন কিছু লিকুইড বা তরল প্রবেশ করলে তা শনাক্ত করে দ্রুত ব্যবহারকারীকে এলার্ট করবে। কোম্পানি জানিয়েছে, এই সময় চার্জিং থেকে ফোন দুরে রাখা উচিত।

স্মার্টফোন পানি ঢুকলে করণীয়

স্মার্টফোনে যদি পানি ঢুকে যায় তাহলে সবার প্রথম এটি ক্যাবল বা চার্জিং থেকে দুরে রাখুন। যতক্ষণ না ওই ফোন সম্পূর্ণ শুকাচ্ছে ততক্ষণ চার্জ দেওয়া উচিত না।

ফোন থেকে পানি বের করার জন্য আলতো করে হাতের তালুতে উল্টো করে দিন আইফোন। তারপর পোর্ট বা কানেক্টরগুলো থেকে পানি বের না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

ফোনে পানি ঢুকলে কী কী করা উচিত নয়

চার্জ দেওয়া উচিত নয়।

ক্যাবল থেকে দুরে রাখা উচিত।

এমন কিছু করা উচিত নয় যাতে পানি আরও ভিতরে ঢুকে যায় ফোনের।

চালের ড্রামে রাখা উচিত না।

পোর্ট বা কানেক্টরে হাত না লাগানো। এর ফলে লিকুইড আরও ভিতরে ঢুকে যেতে পারে

ফোন ভেজা,চাল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention