ঢাকা | শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

মোবাইল চার্জারে আগুন লাগার ঝুঁকি কমাবেন যেভাবে

মোবাইল চার্জারে আগুন লাগার ঝুঁকি কমাবেন যেভাবে
মোবাইল চার্জারে আগুন লাগার ঝুঁকি কমাবেন যেভাবে

অনেকেই ফোন চার্জ করার সময় কিছু ভুল করে থাকেন, যাতে চার্জারে আগুন লাগার ঝুঁকি বেড়ে যায়। আর সেই সঙ্গে ফোনের উপরও বিরাট প্রভাব পড়তে পারে। আপনাকে এমন কতগুলি টিপস দেওয়া হবে, যাতে আপনি খুব সহজেই সেই সব ভুল এড়িয়ে যেতে পারেন।

সকালে ঘুম থেকে উঠে রাতে শুতে যাওয়া পর্যন্ত ফোন ছাড়া এক মুহূর্তও চলে না। কিন্তু আপনার এই সম্পদের দেখভাল করেননি? নাকি এর সঠিক ব্যবহার সম্পর্কে কিছুই জানেন না? অনেকেই ফোন চার্জ করার সময় কিছু ভুল করে থাকেন, যাতে চার্জারে আগুন লাগার ঝুঁকি বেড়ে যায়। আর সেই সঙ্গে ফোনের উপরও বিরাট প্রভাব পড়তে পারে। আপনাকে এমন কতগুলি টিপস দেওয়া হবে, যাতে আপনি খুব সহজেই সেই সব ভুল এড়িয়ে যেতে পারেন।

আপনার স্মার্টফোনের জন্য সবসময় ভাল কোম্পানির চার্জার কিনুন। সস্তা এবং অচেনা কোম্পানির চার্জারগুলিতে চার্জ যেমন ধীরে হয়, ঠিক তেমনই অতিরিক্ত গরমও হয়ে যায়। তাই যে ফোনে ব্যবহার করেন, চেষ্টা করুন তার নিজস্ব চার্জার ব্যবহার করতে। এতে ফোনে কোনওরকম খারাপ প্রভাব পড়বে না।

চার্জারে যদি কোনও রকম সমস্যা দেখা দেয়, যেমন- প্লাগে ফাটল বা আলগা কানেকশন, তারে কোনও রকম চির ধরে যাওয়া। তাহলে প্রথমে তা ঠিক করে, তারপরেও ব্যবহার করুন। এতে চার্জার গরম হয়ে গিয়ে আগুন লেগে যাওয়ার সম্ভাবনা থাকে।

ফোন সম্পূর্ণ চার্জ হয়ে গেলে চার্জার থেকে ফোনটিকে আলাদা করে দিন। অনেক সময় ফোন চার্জ হওয়ার পরেও মানুষ চার্জারটি প্লাগ-ইন করে রেখে দেয়। আপনারও যদি এই অভ্যাস থাকে, তবে আজ থেকেই তা বন্ধ করুন। ১০০% চার্জ হয়ে যাওয়ার পরেই আনপ্লাগ করে দিন। এতে ফোনের উপর খুব বেশি চাপ পড়বে না। যদি এই সব টিপস মেনে ফোন চার্জ দেন, তাহলে ফোন আর চার্জার দুটোই বহুদিন পর্যন্ত ভাল থাকবে।

মোবাইল চার্জার,আগুন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend