ঢাকা | বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ |
৩৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

হুয়াওয়ে-এর একাধিক অফিসে আয়কর হানা

হুয়াওয়ে-এর একাধিক অফিসে আয়কর হানা
হুয়াওয়ে-এর একাধিক অফিসে আয়কর হানা

বিশিষ্ট চিনা সংস্থা হুয়াওয়ে (Huawei) -এর বিভিন্ন অফিস কিংবা আউটলেটে ভারতীয় ইনকাম ট্যাক্স দফতর থেকে করা হল ইনকাম ট্যাক্স রেইড। সূত্র মারফৎ জানা গিয়েছে হুয়াওয়ে এর বিরুদ্ধে আয়কর খেলাপের বিরুদ্ধে তদন্তের জন্যেই এই আউটলেটগুলিতে ওই রেইড করা হয়েছে৷ হুয়াওয়ে এর দিল্লি, গুরুগ্রাম এবং বেঙ্গালুরুর অফিসে এই আয়কর হানা চালানো হয়েছে।

সূত্র অনুযায়ী জানা গিয়েছে, আয়কর দফতরের তরফ থেকে সংস্থার নানা আর্থিক নীতি, অ্যাকাউন্ট বুক, কোম্পানি রেকর্ড চাওয়া হয়েছিল। ভারতীয় ব্যবসা এবং বৈদেশিক লেনদেন সংক্রান্ত রেকর্ড চাওয়া হয়েছে। কিছু রেকর্ড সিজও করা হয়েছে। কোম্পানির তরফ থেকেও বিষয়টি নিয়ে মুখ খোলা হয়েছে। বলা হয়েছে-- "আমরা সম্পূর্ণভাবে ভারতের আয়কর দফতরের নিয়মাবলীর প্রতি সম্পূর্ণ এবং দৃঢ়ভাবে অনুগত হয়েই কাজ করেছি।" শুধু তাই নয়, কোম্পানির তরফ থেকে আরও বলা হয়েছে-" আমরা জানতাম যে আয়কর দফতর থেকে আমাদের অফিসে কিছু প্রতিনধি আসবেন। তাঁদের সঙ্গে আমাদের কথাবার্তা বলতে হবে। Huawei ভারতের আয়কর আইনের প্রতি সম্পূর্ণ অনুগত। সেইগুলিকে সম্পূর্ণ মান্যতা দিয়েই আমরা কাজ করেছি। আমরা আরও সরকারি দফতরকে অনুরোধ করছি, তারা যেন আমাদের বাকি নথিপত্রও খুঁটিয়ে দেখেন। আমরা সম্পূর্ণরূপে সাহায্য এবং সহযোগিতা করতে প্রস্তুত।

ভারত সরকারের তরফ থেকে Huawei- কে 5G ট্রায়ালের বাইরে রাখা হয়েছে আপাতত৷ বিভিন্ন সরকারি টেলিকম অপারেটরকেও আপাতত Huwaei এর থেকে টেলিকম গিয়ার সোর্স করার অনুমোদন দেওয়া হয়েছে। তাদের নেটওয়ার্ক মেনটেন করার জন্যেই এই এই গিয়ার ধার নেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। তবে সরকারের অনুমতি ছাড়া অন্য কোনও ব্যবসায়িক চুক্তি কবগবা লেনদেন করা যাবে না এমনটাও বলা হয়েছে।

গতবছর Xiaomi এবং Oppo নামের দুটি সংস্থার ক্ষেত্রেও একইরকমভাবে আয়কর তদন্ত করা হয়েছিল গত বছরে। সংস্থাগুলির বিরুদ্ধে অভিযোগ ছিল 6500 কোটি টাকার বে-আইনী লেনদেনের। তবে সেক্ষেত্রে কাউকেই ভবিষ্যতে দোষী সাব্যস্ত হতে হয়নি।

এখন দেখার টেলিকম আইন মেনে এই সংস্থার ক্ষেত্রে ঠিক কী ব্যবস্থা নেওয়া হয়। আদৌ এই সংস্থা দোষী সাব্যস্ত হবে, নাকি এই সংস্থার ব্যবসা পুরোটাই নিয়মনীতি নির্ধারিত সেটাই এখন দেখার।

হুয়াওয়ে,Huawei,আয়কর,ট্যাক্স
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention