Digital Day 2021
ঢাকা | শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯ |
২৬ °সে
|
বাংলা কনভার্টার
walton

আইএসপিএবি’র আয়োজনে ‘IPv6 Deployment’ বিষয়ে তিন দিন ব্যাপি সেমিনারের উদ্ভোধনী অনুষ্ঠান

আইএসপিএবি’র আয়োজনে ‘IPv6 Deployment’ বিষয়ে তিন দিন ব্যাপি সেমিনারের উদ্ভোধনী অনুষ্ঠান
আইএসপিএবি’র আয়োজনে ‘IPv6 Deployment’ বিষয়ে তিন দিন ব্যাপি সেমিনারের উদ্ভোধনী অনুষ্ঠান

গত ১৫ অক্টোবর ২০২২ তারিখে, হোটেল গোল্ডেন টিউলিপ, বনানী, ঢাকায় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর উদ্যোগে এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এর সহযোগিতায় ‘IPv6 Deployment’ -এর উপর আইএসপিএবি’র মেম্বার, নন মেম্বার, বিটিআরসির লাইসেন্স প্রাপ্ত সকল ন্যাশনওয়াইড, ডিভিশনাল, জেলা ও থানা আইএসপিদের নিয়ে তিন দিন ব্যাপি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালা বাংলাদেশের বিভিন্ন আইএসপি প্রতিষ্ঠানের প্রায় ১০০ জন সিস্টেম এ্যানালিষ্ট ও অপারেটিং ইঞ্জিনিয়ার অংশগ্রহন করেন।

সেমিনার উদ্ভোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মোস্তাফা জব্বার, মাননীয় মন্ত্রী, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তিনি তার বক্তব্যে বলেন আইপিভি ৬ ডেপ্লয়মেন্ট না করা হলে দেশ নিরাপত্তা ঝুঁকিতে পড়বে, অবশ্যই আমাদের আইপিভি ৬ এ যেতে হবে। এক্ষেত্রে সরকার কঠোর পদক্ষেপ গ্রহণ করবে। আইপিভি ৬ সঞ্চালনে সক্ষম নয় এমন রাউটার আমদানি বন্ধ করে দেয়া হবে বলে সতর্ক বার্তা দিয়েছেন । প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরো বলেন, ইন্টারনেট সেবায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে নতুন লাইসেন্স দেয়ার চেয়ে বিদ্যমান লাইসেন্সধারীদের আপগ্রেডেশনের সুযোগ দেয়াকেই বেশি অধিক যৌক্তিক মনে করি। ইন্টারনেট ছাড়া বাংলাদেশ ডিজিটালও হবে না স্মার্টও হবে না। দেশে এখন ৩ হাজার ৮৪০ জিবিপিএএস ব্যান্ডইথ ব্যাবহার হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, এতেই ধারণা করা যায় ২০৪১ সাল নাগাদ দেশে ইন্টারনেটের ব্যবহার ৪ হাজার জিবিপিএস ছাড়িয়ে যাবে। এই চাহিদা পূরণ করতে আমরা সিমিউই ৬ এ সংযুক্তির সুবিধা নিয়ে আমরা ১৩ হাজার ২০০ জিবিপিএস ব্যান্ডউইথে পৌঁছবে।

বিশেষ অতিথি মো: আব্দুর রহিম তিনি তার বক্তব্যে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন প্রধান অতিথি আমাদের অনুপ্রেরণা আমরা আশা করি এই ট্রেনিং এর মাধ্যম নিজেকে তৈরী করে ইন্টারনেট সেবায় ভূমিকা রাখতে সক্ষম হবে। তিনি আরো বলেন আমরা একটি ল্যাব করার প্রকল্প হাতে নিয়েছি অর্ধেক কাজ সম্পন্ন হয়েছে। আশা করছি আগামী ৪ মাসের মধ্যে পূর্ণাঙ্গ ল্যাব তৈরী করতে পারব। দক্ষজনশক্তি তৈরীতে আইএসপিএবি এ ধরনের প্রশিক্ষণ আয়োজন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

আইএসপিএবি এর সভাপতি জনাব মো: ইমদাদুল হক তিনি তার বক্তব্যে বিভিন্ন আইএসপি প্রতিষ্ঠান হইতে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি মনে করেন এই ধরনের প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান অর্জন করে আইএসপি প্রতিষ্ঠানগুলো উপকৃত হবে এবং আমাদের ইন্ড্রাস্ট্রি ও ব্যক্তিগত দক্ষতায় নতুন নতুন প্রযুক্তির মাধ্যমে স্বল্প মূল্যে নিরাপদ ইন্টারনেট সেবা মানুষের দোড় গোড়ায় পৌছে দিতে সক্ষম হবে। তিনি আরো বলেন আমাদের প্রশিক্ষণ কর্মশালার জন্য একটি ল্যাব স্থাপনে আইবিপিসিকে ফান্ড প্রদান করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করে বলেন ল্যাব স্থাপনে ৪৫% কাজ হয়েছে বাকি কাজগুলি সম্মন্ন করতে আইবিপিসির সহায়তা কামনা করেন। মাননীয় মন্ত্রী মহোদয় আমাদের অনেক সাহায্য সহযোগীতার কথা উল্লেখ করে বলেন আমরা এখন যে কোন দাবি দাওয়া উল্লেখ করতে পারি। তার সহযোগীতার মাধ্যমে সকল লাইসেন্সধারী আইএসপি এখন একই ছাতার নিচে অবস্থান করছে। লাইসেন্স এর জন্য কিছু সুবিধা ও অসুবিধার কথা উল্লেখ করে আরো বলেন থানা, জেলা ও ডিভিশনাল আইএসপিরা যেন লাইসেন্স আপগ্রেডেশন করার ব্যবস্থা করে দেন। অবৈধ ইন্টারনেট ব্যবসায়ীর দৌরাত্ম্য বন্ধ করা এবং লাইসেন্স নিয়ে যে সকল আইএসপি ব্যবসা পরিচালনা না করে তাদের লাইসেন্স বাতিল করার জন্য বলেন। তাছাড়া বিভিন্ন সিটি কর্পোরেশন ও পৌর এলাকায় ক্যাবল কাটাকাটির ফলে ইন্টারনেট সেবা বিঘিœত হচ্ছে এ বিষয়টি জন্য প্রয়োজনীয় পদক্ষেপের গ্রহন করার কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন আইএসপিএবির সেক্রেটারী জেনারেল নাজমুল করিম ভূঁঞা তিনি তার বক্তব্যে আইএসপিএবি প্রতি বছর বিভিন্ন সেমিনার ও ট্রেনিং প্রোগ্রাম করে থাকি। আমরা আশা করি এ ধরনের ট্রেনিং প্রোগ্রামে জ্ঞান অর্জনের মাধ্যমে নিরাপদে ইন্টারনেট সেবা দিতে সক্ষম হবে। তিনি ল্যাব স্থাপনে আইবিপিসিকে ধন্যবাদ জানান এবং থানা, জেলা ও বিভাগীয় লাইসেন্সধারী যেন আপগ্রেডেশন করতে পারে তার জন্য মাননীয় মন্ত্রী মহোদয়ের কাছে জোর দাবি জানান। অনুষ্ঠানে প্রধান অতিথির হাতেসম্মাননা ক্রেস্ট তুলে দেন আইএসপিএবির সভাপতি মো: ইমদাদুল হক তাছাড়া বিশেষ অতিথি এবং বাংলাদেশ থেকে এপনিক সদস্য প্রশিক্ষক মো: আব্দুল আওয়াল ও আবু নাছেরের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন মাননীয় মন্ত্রী। অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন আইএসপিএবি সিনিয়র সহ সভাপতি সাইফুল ইসলাম।বক্তব্যে মন্ত্রীকে ব্যবসায় পরিবেশের পথের প্রতিবন্ধকতা দূর করতে মন্ত্রীর আশ্বাস জ্ঞাপনে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

আইএসপিএবি,IPv6 Deployment
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়