ঢাকা | বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ |
২৭ °সে
|
বাংলা কনভার্টার
walton

২ বছর পর মন্দা কাটিয়ে অক্টোবরে স্মার্টফোন বিক্রি বেড়েছে ৫%

২ বছর পর মন্দা কাটিয়ে অক্টোবরে স্মার্টফোন বিক্রি বেড়েছে ৫%
২ বছর পর মন্দা কাটিয়ে অক্টোবরে স্মার্টফোন বিক্রি বেড়েছে ৫%

২ বছরের বেশি সময় ধরে মন্দার মধ্যে ছিল স্মার্টফোন বিক্রির খাত। তবে, বিভিন্ন উদীয়মান বাজারের সহায়তায় প্রথমবারের মতো উত্থান দেখেছে বৈশ্বিক স্মার্টফোন বাজার।

বাজার বিশ্লেষক কোম্পানি ‘কাউন্টারপয়েন্ট রিসার্চ’-এর তথ্য অনুসারে, গেল অক্টোবরে স্মার্টফোন বিক্রি বেড়েছে ৫ শতাংশ। এর ফলে, ২০২১ সালের জুন থেকে অর্থাৎ ২৭ মাসের দীর্ঘ মন্দা কাটিয়ে লাভের মুখ দেখেছে এ খাত।

গত দুই বছরে বেশ কয়েকবার স্মার্টফোন বিক্রির খাতে অস্থিরতা দেখা গেছে। কাউন্টারপয়েন্টের প্রতিবেদন অনুযায়ী, এর কারণ ছিল কাঁচামাল ও ইনভেন্টরি তৈরিতে ঘাটতির পাশাপাশি প্রতিস্থাপন চক্র দীর্ঘায়িত করার মতো ঘটনা।

“অক্টোবরের বড় উত্থানের পর আমরা আশা করছি, এ অর্থবছরের চতুর্থ প্রান্তিকেও স্মার্টফোন বাজারে বিক্রি বাড়বে, যা আসন্ন প্রান্তিকগুলোয় এ খাতকে ঘুরে দাঁড়ানোতেও সাহায্য করবে।” --বলেছে কাউন্টারপয়েন্ট।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এমন উত্থান সর্বশেষ দেখা গেছে ২০২১ সালের জুনে, যখন কোভিড মহামারীর ধাক্কা থেকে বেরিয়ে স্মার্টফোনের চাহিদা বাড়তে দেখা গেছে। তবে, এবারের উত্থানে ভূমিকা রেখেছে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার মতো উদীয়মান বাজার। পাশাপাশি, চীনে হুয়াওয়ের ফিরে আসা ও ভারতের পূজার মৌসুমও বড় ভূমিকা রেখেছে এতে।

বছরের তৃতীয় প্রান্তিকে চীনে হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি বেড়েছে ৩৭ শতাংশ, যেখানে সহায়ক ছিল কোম্পানির ‘মেট ৬০’ সিরিজের স্মার্টফোনের চাহিদা।

কাউন্টারপয়েন্টের প্রতিবেদন অনুযায়ী, তুলনামূলক উচ্চ চাহিদাসম্পন্ন উন্নত বাজারের এ মন্দা থেকে ঘুরে দাঁড়ানোর গতি কিছুটা মন্থর ছিল। পাশাপাশি, অ্যাপলের আইফোন ১৫ সিরিজ উন্মোচনকে স্মার্টফোন বিক্রি বেড়ে যাওয়ার আরেকটি কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে বাজার বিশ্লেষক কোম্পানিটি।

২ বছর মন্দা,স্মার্টফোন বিক্রি বেড়েছে ৫%,স্মার্টফোন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend