ঢাকা | বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

ভারতে চালু হচ্ছে স্যাটেলাইট ব্রডব্যান্ড সেবা

ভারতে চালু হচ্ছে স্যাটেলাইট ব্রডব্যান্ড সেবা
ভারতে চালু হচ্ছে স্যাটেলাইট ব্রডব্যান্ড সেবা

টুজি কেলেঙ্কারির পর ভারতের সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত নেয়, টেলিকম সেক্টরে বাণিজ্যিক ব্যবহারের জন্য একমাত্র নিলামের মাধ্যমেই স্পেক্ট্রাম দেয়া উচিত। তবে নতুন টেলিকম বিল ২০২৩ অনুযায়ী স্টারলিংক এবং ইউটেলস্যাট-ওয়ানওয়েবের মতো স্যাটকম অর্থাৎ স্যাটেলাইট কমিউনিকেশন প্লেয়াররা এখন থেকে প্রশাসনিক ভাবেও স্পেক্ট্রাম পেতে পারে।

সম্প্রতি দেশটির কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নতুন টেলিকম বিল ২০২৩ পাস করার সময় বলেছেন, এবার থেকে প্রশাসনিক ভিত্তিতে স্যাটকম প্লেয়ারদের জন্য স্পেক্ট্রাম বরাদ্দ দেয়া হতে পারে। এই ঘোষণার পর স্বাভাবিকভাবেই বিভিন্ন স্যাটকম সংস্থাগুলো খুব খুশি। কারণ তারা নিলামের পরিবর্তে প্রশাসনিক ভাবে স্পেক্ট্রাম পাওয়ার বিষয়ে বেশ আগ্রহী ছিল। তবে ভারতীয় টেলিকম অপারেটর রিলায়েন্স জিও এই বিষয়ে ভিন্ন মত পোষণ করে আসছেন। কারণ নতুন টেলিকম বিল, ২০১২ সালের সুপ্রিম কোর্টের আদেশের বিরুদ্ধে।

যদিও ইটির একটি রিপোর্টে বলা হয়েছে, কোনো রকম বাধা ছাড়াই যাতে টেলিকম বিল ২০২৩ সঠিক পদ্ধতিতে প্রয়োগ করা যেতে পারে তা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নেবার আগে সুপ্রিম কোর্টের সাথে আলোচনাও করেছে।

বর্তমানে যেহেতু স্যাটকম প্লেয়াররা দেশটিতে আরো বিনিয়োগ করতে চাইছে, সেই কারণে এই সেক্টরের নীতিতে পরিবর্তন আনা জরুরি। ইতোমধ্যেই ইউটেলস্যাট ওয়ানওয়েব সংস্থাটি তার পরিষেবা শুরু করার আগে সরকারের কাছ থেকে স্পেক্ট্রাম পাওয়ার জন্য অপেক্ষায় আছে।

ভারত,স্যাটেলাইট,ব্রডব্যান্ড
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend