শিরোনাম :

এনইআইআর চালু হবে জুলাই থেকে বন্ধ হবে না আগের সচল ফোন

এনইআইআর চালু হবে জুলাই থেকে বন্ধ হবে না আগের সচল ফোন
এনইআইআর

অবৈধ, ক্লোন বা চুরি যাওয়া হ্যান্ডসেট বন্ধ হয়ে যাবে জুলাই থেকে এ লক্ষ্যে এনইআইআর ১ জুলাইয়ের মধ্যে চালু করার আশা করছে বিটিআরসি। বর্তমানে যে হ্যান্ডসেটগুলো গ্রাহকের হাতে রয়েছে তা নিয়ে জনমনে ধোঁয়াশা তৈরি হয়েছে।

এনইআইআর কিভাবে কাজ করবে, কি হবে পুরনো অবৈধ হ্যান্ডসেটগুলোর- তা নিয়ে আজকের আয়োজন।

বর্তমানে যে স্মার্টফোনগুলো গ্রাহকের হাতে রয়েছে সেগুলোর ব্যাপারে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে। ১ জুলাই সব চালু সেট স্বয়ংক্রিয়ভাবে অপারেটরদের মাধ্যমে নিবন্ধন হয়ে যাবে। বৃহস্পতিবার এক মতবিনিময় সভায় এ কথা জানান বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, যে হ্যান্ডসেটগুলো গ্রাহকের হাতে আছে তাদেরকে ডিসটার্ব না করে কাজটি করতে চাই। যেগুলো চালু আছে তাদের ইনকর্পোরেট করে নেব, সে সুযোগ দেব। নতুন হ্যান্ডসেট যেগুলো আসবে সেগুলো অবশ্যই নিবন্ধন হয়ে আসতে হবে। গ্রাহকদের কোনো সমস্যায় ফেলতে চাই না আমরা।

বিটিআরসির স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলম বলেন, হ্যান্ডসেট বৈধ কিনা তা এখন যাচাই করা যাচ্ছে। মোবাইল ফোন অপারেটরগুলো ১৬ জানুয়ারি ম্যানুয়ালি জানাবে নতুন কোন হ্যান্ডসেটগুলো তাদের নেটওয়ার্কে আছে। এগুলো ম্যানুয়ালি অননেট চেক করে পরবর্তী সাত দিনের মধ্যে জানানো হবে সেটটি বৈধ কি অবৈধ। বাকিগুলো পুরোদমে ১ জুলাই থেকে।

অবৈধ মোবাইল সেট বন্ধ ও বৈধ সেটের নিবন্ধনে ডিসেম্বরে বিটিআরসির সঙ্গে চুক্তি করে দেশীয় একটি প্রতিষ্ঠান। চুক্তি অনুযায়ী ১২০ কার্যদিবসের মধ্যে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম চালু করতে হবে তাদেরকে।

যেভাবে কাজ করবে এনইআইআর

বিটিআরসির তথ্যমতে এখন পর্যন্ত প্রায় ১৪ কোটি আইএমআই নম্বর এবং সাত কোটি মোবাইল সেটের তথ্য নক অটোমেশন অ্যান্ড আইএমইআই ডেটাবেজ (এনএআইডি) সিস্টেমে সংযোজিত হয়েছে। এ সিস্টেমের আইএমইআইগুলো, মোবাইল অপারেটরের ইআইআর এবং বিটিআরসিতে স্থাপিত জাতীয় পর্যায়ের কেন্দ্রীয় এনইআইআর একটি সমন্বিত সিস্টেম হিসেবে কাজ করবে। এনইআইআর সিস্টেমটি সরাসরি প্রত্যেক মোবাইল অপারেটরের নিজ নিজ ইআইআরের সঙ্গে সংযুক্ত থাকবে।

গ্রাহকদের মোবাইল ফোন হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে নিবন্ধিত হয়ে চালু হবে।

বিদেশ থেকে আসা হ্যান্ডসেটের ক্ষেত্রে

দেশের বাইরে থেকে ব্যক্তিগত পর্যায়ে কেনা হ্যান্ডসেট বা উপহার হিসেবে আসা স্মার্টফোনগুলো গ্রাহকের আবেদনের পরিপ্রেক্ষিতে এনইআইআর-এর ওয়েব পোর্টালের মাধ্যমে কেনার রসিদ যাচাই করে এবং যেসব সেট উপহারের যথেষ্ট প্রমাণ যাচাই-বাছাই করে বিটিআরসির সিদ্ধান্তে এনইআইআরে সক্রিয় করা হবে।

অবৈধ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়