শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - আকর্ষণীয় ফিচার নিয়ে বাজারে আসছে স্যামসাং গ্যালাক্সি নোট ৯ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাংলালিংকের ‘হেলথলিংক ৭৮৯’ সার্ভিসে যুক্ত হল ‘ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট’ সুবিধা | রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / প্রথম আইটিইইতে ১০ বাংলাদেশির গৌরবোজ্জ্বল সাফল্য
প্রথম আইটিইইতে ১০ বাংলাদেশির গৌরবোজ্জ্বল সাফল্য

প্রথম আইটিইইতে ১০ বাংলাদেশির গৌরবোজ্জ্বল সাফল্য

ইনফরমেশন টেকনোলোজী প্রোফেশনালস এক্সামিনেশন কাউন্সিল-আইটিপিইসি’র সদস্যপদ লাভের পর প্রথম ইনফরমেশন টেকনোলজী ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশনে (আইটিইই) অংশ নিয়ে ১০ জন বাংলাদেশি গৌরবোজ্জ্বল সাফল্য পেয়েছে।

itee-exam
বিডি-আইটেকের প্রকল্প পরিচালক মো.এনামুল কবির আইটিইই কতৃর্পক্ষের তথ্য অনুযায়ী ১৭ নভেম্বর ২০১৪ এ ফলাফল প্রকাশ করেন। গত ২৬ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, চুয়েট, কুয়েট ও রুয়েটে একযোগে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সীর (জাইকা) সহযোগিতায় বাংলাদেশের ১৮২জন আইটি পেশাদার সম্পূর্ন বিনা খরচে আইটিইই পরীক্ষায় অংশ নেন।
বিডি-আইটেকের প্রকল্প পরিচালক মো. এনামুল কবির বলেন, আইটিইইতে বাংলাদেশের এ সাফল্য আইটি পেশাজীবিদের কাজের গতি বৃদ্ধির পাশাপাশি বিশ্বদরবারে বাংলাদেশকে নতুন পরিচয়ে পরিচিত করেছে।
জাইকা আইটিইই-এর প্রধান উপদেষ্টা হিদিয়ো হোয়া বলেন, তথ্য-প্রযুক্তিতে বাংলাদেশে যে এগিয়ে যাচ্ছে তার প্রমাণ মিললো এ ফলাফলের মাধ্যমে। এ সার্টিফিকেট বাংলাদেশি আইটি পেশাদারদের আন্তর্জাতিক চাকরির বাজারে প্রবেশের পথ অনেকটাই সহজ করছে।
উল্লেখ্য, আইটিইই জাপানে আইটি প্রোফেশনালদের মান নিয়ন্ত্রক জাতীয় পরীক্ষা পদ্ধতি হিসেবে পরিচিত এবং বছরে পাঁচ থেকে ছয় লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ গ্রহণ করে থাকে। এশিয়ার ১৩ টি দেশে মিউচুয়ালি এই পদ্ধতি চালু আছে। বাংলাদেশে এই পরীক্ষা পদ্ধতি চালুর ফলে দেশের আইটি পেশাজীবিগণ তাদের দক্ষতার পরিমাপ করতে পারছেন এবং এই সার্টিফিকেট অর্জনের ফলে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের গ্রহনযোগ্যতা বৃদ্ধি পাচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীন “বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন সেন্টার (বিডি-আইটেক)” এর মাধ্যমে দেশে জাপান সরকারের সহায়তায় তথ্য প্রযুক্তি পেশাজীবিদের দক্ষতা পরিমাপক আইটিইই পরীক্ষা পদ্ধতি চালু করা হয়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top